ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

গরমে চুলের যত্ন নেবেন কীভাবে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:৪৮, ১৬ এপ্রিল ২০২৪  

গরমে চুলের যত্ন নেবেন কীভাবে

গরমে চুলের যত্ন নেবেন কীভাবে

গরমে, ঘামে চুল তেলতেলে হয়ে যায়। এ কারণে অনেকেই মাথার ত্বক পরিষ্কার রাখতে নিয়মিত শ্যাম্পু করেন। এতেও সবসময় কাজ হয় না। চুল দ্রুত রুক্ষ হতে থাকে। সময়ের অভাবে অনেকে আবার সঠিক ভাবে চুলে পরিচর্যাও করেন না। অনেকে সমস্যা থেকে বাঁচতে চুল কেটে ছোট করে রাখেন। রূপ বিশেষজ্ঞরা বলছেন, গরমে চুলের যত্ন নেওয়া মানেই রোজ শ্যাম্পু করা কিংবা চুল কেটে ফেলা নয়। সাধারণ কয়েকটি নিয়ম মেনে চললেও গরমেও চুল থাকবে রেশমের মতো।

গরমে চুলের যত্নে কী করবেন-

নিয়মিত তেল মাখা: ধুলা, ধোঁয়া, রোদ থেকে চুল সুরক্ষিত রাখতে নিয়মিত মাথায় তেল মাখা জরুরি। গরমে, ঘামে চুল এমনিতেই তেলতেলে হয়ে যায়, তাই যাদের মাথার ত্বক তৈলাক্ত তারা অন্তত পক্ষে সপ্তাহে এক বার তেল মাখতে পারেন।

মাথার ত্বক পরিষ্কার রাখা: গরমে, ঘামে মাথার ত্বক এমনিতেই তেলতেলে হয়ে থাকে। আর বাইরে বেরোলে চুলে ধুলো-ময়লা লাগে। মাথার ত্বকে সেই সব জমলে গরমেও খুশকি হতে পারে। এর ফলে চুলের গোড়ায় থাকা ফলিকলের মুখ বন্ধ হয়ে যেতে পারে। এ কারণে মাথার ত্বক পরিষ্কার রাখা জরুরি। প্রতিদিন শ্যাম্পু না করলেও মাথার ত্বক এবং চুলের ধরন অনুযায়ী শ্যাম্পু করতেই পারেন।

নির্দিষ্ট সময় পর পর চুল ছাঁটা: প্রতিদিন শ্যাম্পু করলে চুল রুক্ষ হয়ে যায়। জট পড়ে। এ কারণে অনেকেই চুল ছোট করে রাখার কথা ভাবেন। এটা না করে নির্দিষ্ট সময় পর পর চুল ট্রিম করতে পারেন। এতে চুলের ডগাফাটার সমস্যাও অনেকটা নিয়ন্ত্রণে থাকে। 

সর্বশেষ
জনপ্রিয়