ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

মাল্টা খেলে শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা অনেকাংশে বেড়ে যায়

লাইফস্টাইল ডেস্ক:

প্রকাশিত: ১৬:৪২, ১১ সেপ্টেম্বর ২০২২  

মাল্টা খেলে শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা অনেকাংশে বেড়ে যায়

মাল্টা খেলে শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা অনেকাংশে বেড়ে যায়

মাল্টা খেলে শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা অনেকাংশে বেড়ে যায়। একটি গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত মাল্টা খায় তাদের দাঁতের রোগ অনেক কম হয়।

জিহ্বায় ঘা, ঠোঁটের ঘা, জ্বরের সময় ঠোঁটসহ ত্বক, জিহ্বার অনেক রোগ ভালো করে মাল্টা। এতে থাকা ভিটামিন-সি রক্তে শ্বেত-কণিকার সংখ্যা বাড়ায়, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে। রক্তশূন্যতায় ভুগছে এমন মানুষের জন্য বেশ সহায়ক ভূমিকা পালন করে মাল্টা।

এই ফল ত্বকের যত্নেও ভালো।মাল্টা দিয়ে ত্বকে স্ট্ক্রাব করতে পারেন। এজন্য মসুর ডালের পেস্ট কিংবা মসুর ডালের গুঁড়া এবং চালের গুঁড়ার সঙ্গে মাল্টার রস ভালোভাবে মিশিয়ে নেবেন। এরপর এই মিশ্রণটিকে ত্বকের ওপর ধীরে ধীরে ম্যাসাজ করে লাগাতে হবে। কিছুক্ষণ রাখার পর শুকিয়ে গেলে বিশুদ্ধ পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই মিশ্রণটি গলা এবং ঘাড়েও ব্যবহার করতে পারেন।

ময়দা, মধু, টকদই ও মাল্টার রস ভালোভাবে মিশিয়ে পুরো ত্বকে ১০ থেকে ১৫ মিনিটের জন্য লাগিয়ে রাখুন। শুকিয়ে যাওয়ার পর তা নরমাল পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্যাক হিসেবে মাল্টার রসের সঙ্গে ডিমের কুসুম, টকদই ও পরিমাণমতো ময়দা ভালোভাবে মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

শুস্ক ত্বকে মাল্টার রসের সঙ্গে গাজরের রস মিশিয়ে ব্যবহার করতে পারেন। এই মিশ্রণটি কটন বলের সাহায্যে ত্বকে ব্যবহার করুন। এটি ক্লিনজার হিসেবে ভালো কাজ করবে।

সর্বশেষ
জনপ্রিয়