ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

প্রতিবন্ধীদের মূল ধারায় আনতে প্রচেষ্টা আছে সরকারের : সমাজকল্যাণ মন্ত্রী দীপু মনি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:২৩, ২৭ এপ্রিল ২০২৪  

প্রতিবন্ধীদের মূল ধারায় আনতে প্রচেষ্টা আছে সরকারের : সমাজকল্যাণ মন্ত্রী দীপু মনি

প্রতিবন্ধীদের মূল ধারায় আনতে প্রচেষ্টা আছে সরকারের : সমাজকল্যাণ মন্ত্রী দীপু মনি

সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি এমপি বলেছেন, প্রতিবন্ধীরা সমাজের অবিচ্ছেদ্য অংশ। প্রতিবন্ধীদের মূল ধারায় আনতে প্রচেষ্টা আছে সরকারের। সেই প্রচেষ্টার অংশ হিসেবে নীতিমালা তৈরি করা ও আইন তৈরি করা হয়েছে ।গতকাল শুক্রবার (২৬ এপ্রিল) বিকালে শিল্পকলা অ্যাকাডেমির জাতীয় নাট্যশালায় প্রথম আন্তর্জাতিক প্রতিবন্ধী শিল্প উৎসব ঢাকা-২৪ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

ঢাকা থিয়েটারের সভাপতি নাসিরউদ্দিন ইউসুফের সভাপতিতে অনুষ্ঠানে অন্যানের মধ্যে বক্তব্য রাখেন ব্রিট্রিশ হাইকমিশন, বাংলাদেশ এর ডেপুটি হাই কমিশনার এন্ড ডেভেলপমেন্ট ডিরেক্টর ম্যাট ক্যানেল, গ্রে আই থিয়েটারের আর্টিস্টিক ডিরেক্টর জেনি সেলি।

মন্ত্রী বলেন, যারা প্রতিবন্ধিতায় আক্রান্ত তারা শারীরিক মানসিক নানা ধরনের শিকার হলেও বুদ্ধি ও মননশীলতায় স্বাভাবিক মানুষদের মত যে তাই নয়, বরং সৃজনশীলতায় অনেক ক্ষেত্রে বেশিও।

দীপু মনি বলেন, আমরা সবসময় কথা বলি বৈষম্যহীনতার সেই স্বপ্নের কথা, সেই সমাজ তৈরি করার কথা বলি। আমরা যখন জাতির পিতার কথা বলি তখনো বলি তিনি বৈষম্যহীনতার জন্য সংগ্রাম করেছিলেন সে কথা।

আমরা অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের নীতি অনুসরণ করছি উল্লেখ করে সমাজকল্যাণ মন্ত্রী বলেন, আইসিটি, অর্থনীতি থেকে শুরু করে সকল পর্যায়ে আমরা অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের নীতি অনুসরণ করছি। আমাদের অনেক কিছু আছে আবার অনেক কিছু নেই সেটাও সত্যি। তবে যেটা সবচেয়ে বেশি যেটা দরকার রাজনৈতিক সদিচ্ছা সেটা আছে রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায় থেকে। সেটা অনেক জায়গায় থাকে না। আমাদের সর্বস্তরে সচেতনতা তৈরি করাটা এখন প্রয়োজন। আমাদের সরকারি ভবন, কর্মস্থল, পাবলিক স্পেস সব পর্যায়ে আমরা যেন অভিগম্যতা নিশ্চিত করতে পারি এটা করা আমাদের জন্য জরুরি।

মন্ত্রী আরও বলেন, আমরা চাই বিভিন্নভাবে প্রতিবন্ধিতার শিকার যে শিশুরা রয়েছে তারা যেন সাধারণভাবে সবার সাথে শিক্ষা গ্রহণ করতে পারে সে ব্যবস্থা তৈরি করা। আর যাদের পক্ষে একেবারেই সম্ভব নয় তাদের জন্য বিশেষ ব্যবস্থা করার চেষ্টা করবো। সবার মতই তাদের শারীরিক ও মানসিক বিকাশের জন্য ক্রীড়া চর্চা, সাংস্কৃতিক চর্চার ব্যবস্থা করা। এটা সবার মতো তাদের জন্যও অপরিহার্য। পরে মন্ত্রী  আন্তর্জাতিক প্রতিবন্ধী শিল্প উৎসব ঢাকা-২৪ এর উদ্বোধন ঘোষণা করেন।

সর্বশেষ
জনপ্রিয়