ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪ ||  বৈশাখ ২৩ ১৪৩১

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ হত্যা করা যায়নি : ঢাবি উপাচার্য

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:৩৩, ১৭ মার্চ ২০২৪  

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ হত্যা করা যায়নি : ঢাবি উপাচার্য

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ হত্যা করা যায়নি : ঢাবি উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল বলেছেন, বঙ্গবন্ধু ও তার পরিবার এবং বঙ্গবন্ধুর রাজনৈতিক অনুসারীদের হত্যা করা গেলেও বঙ্গবন্ধুর যে আদর্শ মানুষের অন্তরের অন্তঃস্থল আছে, তা হত্যা করা যায়নি। এর প্রমাণ হলো, আজকে বারবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্রক্ষমতায় অধিষ্ঠিত হওয়ার মধ্যদিয়ে বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন, অর্থনৈতিক দর্শন, সামাজিক দর্শন এবং বঙ্গবন্ধুর পররাষ্ট্রনীতি বাস্তবায়ন হতে চলেছে।

শনিবার (১৬ মার্চ) দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে (এ টি এম শামসুল হক হল) সম্প্রীতি বাংলাদেশ আয়োজিত ‘বাঙালির অস্তিত্বের উৎস বঙ্গবন্ধু’— শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

উপাচার্য বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশ স্বাধীন হওয়ার পরপরই দেশের শিক্ষানীতি করার জন্য ড. কুদরত-ই-খুদাকে প্রধান করে কমিশন করেন। ড. কুদরত-ই-খুদা সেদিন যে শিক্ষানীতি দিয়েছিল যদি বঙ্গবন্ধু বেঁচে থাকতেন এবং সেই শিক্ষানীতি ফলে বহু আগেই সিঙ্গাপুরের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক যে স্থিতিশীলতা সেটি বাংলাদেশ অর্জন করত।

মাকসুদ কামাল বলেন, শিক্ষাক্ষেত্রেও সিঙ্গাপুরের যে অগ্রগতি সেটি বহু আগেই বাংলাদেশ নামক রাষ্ট্র অর্জন করত। কিন্তু ঘাতকরা সেটি হতে দেয়নি। ঘাতকরা চেয়েছে বাংলাদেশ হবে পাকিস্তানের মতো অনেকটা মৃত অকার্যকর রাষ্ট্র। ঘাতকরা বঙ্গবন্ধুকে ও বঙ্গবন্ধুর রাজনৈতিক সহকর্মীদের হত্যা করে এবং আওয়ামী লীগ নামক রাজনৈতিক দলকে হত্যা করার পাঁয়তারা করে।

সভায় সভাপতির বক্তব্যে সম্প্রীতি বাংলাদেশের আহ্বায়ক পীযূষ বন্দ্যোপাধ্যায় বলেন, সাধারণ মানুষের আকাঙ্ক্ষার মধ্যেও বঙ্গবন্ধুর গবেষণা চলছে। তিনি এখনো আমাদের কাছে অতিপ্রয়োজনীয়। একটি জাতিকে তিনি মুক্ত করেছেন অপরিসীম দুঃখ কষ্ট ও ত্যাগ সহ্য করে। বাঙালির জীবনে অনেক বরেণ্য ব্যক্তি এসেছে। কিন্তু সবাইকে চাপিয়ে বঙ্গবন্ধু শ্রেষ্ঠ বাঙালি হয়েছেন। তিনি চেয়েছিলেন বাঙালির অর্থনৈতিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক মুক্তি। সাড়ে সাত কোটি বাঙালিকে তিনি সুসংগঠিত করেছেন।

সম্প্রীতি বাংলাদেশের সদস্য সচিব অধ্যাপক ড. মামুন আল মাহতাব স্বপ্নীলের সঞ্চালনায় আলোচনা সভায় আরো বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পালি অ্যান্ড বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. বিমান চন্দ্র বড়ুয়া, বঙ্গবন্ধু গবেষক মেজর (অব.) হাফিজুর রহমানসহ প্রমুখ।

সর্বশেষ
জনপ্রিয়