ঢাকা, রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

৫ দিনের সফরে ঢাকায় আইওএমের মহাপরিচালক অ্যামি পোপ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:২২, ৬ মে ২০২৪  

৫ দিনের সফরে ঢাকায় আইওএমের মহাপরিচালক অ্যামি পোপ

৫ দিনের সফরে ঢাকায় আইওএমের মহাপরিচালক অ্যামি পোপ

আন্তর্জাতিক অভিবাসন রিপোর্ট ২০২৪ মঙ্গলবার বাংলাদেশ থেকে প্রকাশ করা হবে। সেজন্য বাংলাদেশ সফর করছেন জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মহাপরিচালক অ্যামি পোপ।গতকাল রোববার ৫ দিনের সফরে ঢাকায় আসেন অ্যামি পোপ। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান আইওএমের বাংলাদেশ প্রধান আবদুস সাত্তার ইসোভ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

রোহিঙ্গা পরিস্থিতি দেখার জন্যে এক ডজনের বেশি দাতাকে নিয়ে এসেছেন তিনি। ৫ দিনের সফরে ঢাকা পৌঁছেই রোববার দুপুরে তাদের সঙ্গে নিয়ে রোহিঙ্গা ক্যাম্প চলে যান আইওএম মহাপরিচালক। যাওয়ার আগে গুলশানে জাতিসংঘের আবাসিক প্রতিনিধির সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। সোমবার কক্সবাজারে ক্যাম্পের রোহিঙ্গাদের বিভিন্ন কার্যক্রম ঘুরে দেখা ছাড়াও বেশকিছু বৈঠকে অংশ নেবেন তিনি। পরে রাতে ঢাকা ফিরে আসবেন।

মঙ্গলবার প্রথমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন আইওএম মহাপরিচালক। এরপর পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে বৈঠক করবেন। এ বৈঠকের আগেই বাংলাদেশ থেকে বৈশ্বিক অভিবাসন নিয়ে ২০২৪ সালের বার্ষিক প্রতিবেদন প্রকাশ করবেন তিনি। এছাড়া ভবিষ্যৎ অভিবাসন নিয়ে একটি আলোচনা সভায় যোগ দেবেন। 

মন্ত্রী ছাড়াও যুক্তরাজ্যের ভারত প্রশান্ত মহাসাগরীয় কৌশল বিষয়ক মন্ত্রী অ্যান-মারি ট্রেভেলিয়ানের সঙ্গে বৈঠক করবেন আইওএম মহাপরিচালক অ্যামি পোপ। এছাড়া অভিবাসন প্রশিক্ষণ কেন্দ্র পরিদর্শন, তহবিল সংগ্রহ ও অভিবাসন নিয়ে একাধিক বৈঠকে অংশ নেবেন তিনি।

সর্বশেষ
জনপ্রিয়