ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

নানা গুণে ভরা জামরুল

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৫১, ১৪ এপ্রিল ২০২৪  

নানা গুণে ভরা জামরুল

নানা গুণে ভরা জামরুল

জামরুল( Wax Apple, Java Apple, Rose Apple, Love Apple) জামরুল আমাদের দেশের অতিপরিচিত মৌসুমী ফল। এর বৈজ্ঞানিক নাম Syzygium samarangense এটি Myrtaceae পরিবারভুক্ত।

জামরুলকে আমাদের দেশে অনেকেই গোলাপজাম নামেও ডাকে। জামরুল আমাদের দেশের গ্রীষ্মকালীন ফল। জামরুল সাদা, হালকা সবুজ, গোলাপী, লাল এবং কালো বর্ণেরও হয়। কালো বর্ণের জামরুল Black pearl নামে পরিচিত।

জামরুল গাছের উচ্চতা প্রায় ১২ মিটার হয়। পাতা চিরসবুজ। পাতার দৈর্ঘ্য ১০-২৫ সে.মি. এবং ৫-১০ সে.মি. চওড়া। ফুল সাদা রঙের, পাপড়ি সংখ্যা চার, পুংকেশন অসংখ্য, ফল বেরী জাতীয়। শাখা প্রশাখায় গুচ্ছে গুচ্ছে জামরুল ফল ধরে। এটি সত্যিকার অর্থেই আদর্শ ফলবতী গাছ। একটি জামরুল গাছ থেকে প্রায় ৭০০টিরও বেশি জামরুল ফল পাওয়া যেতে পারে।

সাধারণত গ্রীষ্ম-বর্ষায় জামরুল ফল বাজারে প্রচুর পরিমাণে দেখা যায়। এটি বাংলাদেশ, ভারত, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, সামোয়া, শ্রীলংকা, থাইল্যান্ড দেশে জন্মে। জামরুলের পাতা, ফুল, কান্ড সবই ঔষধি হিসেবে ব্যবহার করা হয়। জামরুলের ফুল খেলে তা জ্বর কমাতে কাজ করে এবং ডায়রিয়া উপশমে এই ফলের বীজ খাওয়া হয়। 

উপকারিতা

১। জামরুল অ্যান্টিমাইক্রোবিয়াল গুণসম্পন্ন ও ফাইবারে সমৃদ্ধ। সুস্বাদু এই ফল ভালো হজমে সাহায্য করে। অক্সিডেটিভ স্ট্রেস, ইনফ্লেম্যাশন, গলার সংক্রমণ, স্কার্ভি, হাঁপানি, ব্রঙ্কাইটিসসহ একাধিক অসুখ সারাতে কাজ করে জামরুল। তাই এ ধরনের সমস্যা থেকে বাঁচতে জামরুল খান।
২। জামরুলের বিচি চূর্ণ করে দুধের সাথে খেলে ডায়রিয়া ভালো হয়।
৩। জামরুল খেলে কোষ্ঠকাঠিন্যর ঝুঁকি কম থাকে।
৪। জামরুল নিয়মিত খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে। কারন জামরুল খেলে রক্তে গ্লুকোজের মাত্রা বিপজ্জনক পর্যায়ে যাবে না।
৫। নিয়মিত জামরুল খেলে ক্যান্সারের ঝুঁকি কমায় এবং ক্যান্সার প্রতিরোধ করে।
৬। মস্তিষ্ক ও লিভারের সুরক্ষায় জামরুল টনিক হিসাবে কাজ করে।
৭।  চোখের নিচে কালি পড়লে জামরুল খেলে উপকার পাওয়া যায়।
৮। জামরুল ফলের রস ব্রেইন ও লিভারের জন্য বেশ উপকারী। 
৯। জামরুলে থাকা বিভিন্ন উপকারী উপাদান রক্ত থেকে সোডিয়াম দূর করতে সাহায্য করে।

সর্বশেষ
জনপ্রিয়