ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

ডেঙ্গুতে স্যালাইনের সংকট হবে না : সামন্ত লাল সেন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:২০, ১৬ এপ্রিল ২০২৪  

ডেঙ্গুতে স্যালাইনের সংকট হবে না : সামন্ত লাল সেন

ডেঙ্গুতে স্যালাইনের সংকট হবে না : সামন্ত লাল সেন

ডেঙ্গুতে স্যালাইনের সংকট হবে না।গতকাল সচিবালয়ে ঈদের ছুটি শেষে প্রথম কর্মদিবসে সাংবাদিকদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়কালে এসব কথা বলেন মন্ত্রী।এদিকে বিশ্বব্যাপী স্বাস্থ্য খাতে অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স এক নতুন অশনিসংকেত হয়ে দাঁড়িয়েছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, মানুষ থেকে শুরু করে গ্রামগঞ্জে পশুপাখির মধ্যেও অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স বিস্তার লাভ করেছে। বৈশ্বিক স্বাস্থ্য খাতের এই হুমকি মোকাবিলায় সরকারি-বেসরকারি সব খাতকে সমন্বিতভাবে কাজ করতে হবে। গতকাল রাজধানীতে ‘ব্র্যাক স্বাস্থ্য কর্মসূচির ভবিষ্যৎ পরিকল্পনা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্সের বিষয়ে প্রধানমন্ত্রীও সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছেন। তিনি অ্যান্টি-মাইক্রোবিয়াল রেজিস্ট্যান্সবিষয়ক গ্লোবাল লিডার্স গ্রুপের কো-চেয়ার হিসেবে দায়িত্ব পালন করছেন। ব্র্যাকের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, স্তন ক্যানসার, জরায়ুমুখ ক্যানসার ও হাইপারটেনশনের মতো বিষয়গুলোতে আরও বেশি সচেতনতা গড়ে তুলতে হবে। একজন স্তন ক্যানসারের রোগী যখন চিকিৎসকের কাছে আসেন, তখন বেশিরভাগ ক্ষেত্রেই আর বিশেষ কিছু করার থাকে না। অথচ প্রাথমিক পর্যায়ে রোগ নির্ণয় হলে তা অনেকাংশেই নিরাময়যোগ্য। একইভাবে গ্রামাঞ্চলে অনেক ঠোঁটকাটা, তালুকাটা রোগী ঘুরে বেড়াতে দেখা যায়। তারা সঠিক চিকিৎসা পায় না।

অনুষ্ঠানের সম্মানিত অতিথি স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা বলেন, স্বাস্থ্য খাতে সরকারের সঙ্গে ব্র্যাকের মতো বেসরকারি প্রতিষ্ঠানগুলো সহযোগিতা করে আসছে। তবে এসব কাজে ধারাবাহিকতা ধরে রাখাটা অত্যন্ত জরুরি। কোনো একটা কর্মসূচি বা প্রকল্প হঠাৎ করে বন্ধ হয়ে যাওয়া অবাঞ্ছিত। তাই প্রকল্প শুরু করার সময়ই একটি প্রস্থান পরিকল্পনা সঠিকভাবে ডিজাইন করা গুরুত্বপূর্ণ।

সর্বশেষ
জনপ্রিয়