ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ছবির বদৌলতে ৪৭ বছর পর এক হলেন ৫ বান্ধবী

সোশ্যাল মিডিয়া ডেস্ক

প্রকাশিত: ১৬:৩০, ২৮ জুলাই ২০২২  

ছবির বদৌলতে ৪৭ বছর পর এক হলেন ৫ বান্ধবী

ছবির বদৌলতে ৪৭ বছর পর এক হলেন ৫ বান্ধবী

স্কুলে পড়ার সময় একটি ছবি তোলেন সাত বান্ধবী। ৪৭ বছর পর সেই ছবিটি ফেসবুকে পোস্ট করে শৈশবের পুরনো বান্ধবীদের খুঁজে পেয়েছেন দিলখোশ বেগম পুতুল। 

‘বাংলাদেশের দুষ্প্রাপ্য ছবি সমগ্র’ নামক ফেসবুক গ্রুপে ১৪ জুলাই পুতুলের মেয়ে খুশনোদ নাজনীন ছবিটা পোস্ট করেন। সেখানে তিনি লিখেন- ‘ছবিটি ১৯৭৫ সালের শেরেবাংলা বালিকা মহাবিদ্যালয় (নারী শিক্ষা মন্দির) এর বিদায় সংবর্ধনায় তোলা। নিচে সর্ব বামে আমার আম্মু (দিলখোশ বেগম পুতুল), তার পাশে সেলিনা বেগম পারুল ও সাবেরা বেগম। ওপরে সর্ব বাম থেকে রোওশন আরা নিলু, রুবি, ঝুমা ও হাওয়া। পুরনো ছবি ঘাঁটতে গিয়ে পেলাম। ওই দিনটাকে স্মৃতি স্বরুপ রাখার জন্য ছবিটি তোলা। আজ কারোর সাথে কারোর যোগাযোগ নেই।’

সেই পোস্টে একের পর এক মন্তব্য আসতে শুরু করে। আর তারপরই ঘটে বিস্মিত ঘটনা। সেখানে প্রথমে কমেন্ট করেন ছবির ক্যাপশনের ঝুমা। ঝুমা আব্দুল্লাহ নামের একটি আইডি থেকে তিনি কমেন্ট করেন, সবাইকে শুভেচ্ছা, আমি ঝুমা। এরপরই নীলু। তিনি রওশন আরা নামে একটি আইডি থেকে মন্তব্য করে লিখেন, ‘আমি নীলু, আমার সাথে যোগাযোগ কর। ’

এরপর কমেন্ট করেন ছবিতে উল্লিখিত হাওয়ার ছেলে নাইবুর রহমান উপল। মায়ের পরিচয় জানিয়ে তিনি লেখেন ‘এই ছবিতে সর্ব ডানে যিনি (হাওয়া) তার ছেলে আমি। এবং সর্ব বামে যিনি আছেন দিলু আন্টি, তার সাথেও আমাদের নিয়মিত যোগাযোগ আছে। আশা করছি এই ছবিটাই খুব দ্রুত আবার তোলা হবে।

অবিশ্বাস্য এই ঘটনায় অনেকেই আপ্লুত হয়েছেন। সেই পোস্টে জমা হয়েছে অসংখ্য মন্তব্য। কেউ-কেউ তো উপস্থিত থাকতে চেয়েছেন বান্ধবীদের দেখা হওয়ার সেই মাহেন্দ্রক্ষণেও।

‘বাংলাদেশের দুষ্প্রাপ্য ছবি সমগ্র’-গ্রুপের অ্যাডমিন গিরিধর দে বলেন, এই গ্রপের মাধ্যমে ৪৭ বছর পর হারানো বান্ধবীদের খুঁজে পাওয়ার একটি পোস্ট সারাদেশে ভাইরাল হয়েছে। অনেকেই আমার কাছে তাদের ব্যাপারে জানতে চেয়েছিলেন। আমরা এক রাতের ভেতর হারিয়ে যাওয়া ৬ জনের ৪ জনকে খুঁজে পেয়েছি। তাদের ভেতর যোগাযোগ করাতে সক্ষম হয়েছি। বুধবার তাদের মিলনমেলা হয় একটা রেস্টুরেন্টে। তবে এখনো দুজনকে পাওয়া বাকি।

তিনি জানান, দিলখোশ বেগম পুতুল আন্টি সবাইকে ধন্যবাদ জানিয়ে একটি ভিডিও পাঠিয়েছেন। আমরা আশা করছি , শিগগিরই বাকি দুজনকেও খুঁজে পাবো। যে ছবির মাধ্যমে হারানো বান্ধবীদের ‘বাংলাদেশের দুষ্প্রাপ্য ছবি সমগ্র’ থেকে খুঁজে পাওয়া সম্ভব হয়েছে ঠিক তেমনিভাবে সবার একত্রিত ছবি তোলাসহ তাদের সরাসরি দেখা হওয়ার সেই মাহেন্দ্রক্ষণের লাইভ ভিডিও আপনাদের সামনে উপস্থাপন করতে সক্ষম হবো।

সর্বশেষ
জনপ্রিয়