ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

‘অন্যের চেয়ে নিজেকে ছোট’ ভাবলেই সুস্থ থাকেন নারীরা, বলছে গবেষণা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭:১২, ৬ এপ্রিল ২০২৪  

‘অন্যের চেয়ে নিজেকে ছোট’ ভাবলেই সুস্থ থাকেন নারীরা, বলছে গবেষণা

‘অন্যের চেয়ে নিজেকে ছোট’ ভাবলেই সুস্থ থাকেন নারীরা, বলছে গবেষণা

বয়স ৪০ বছর। অথচ বয়স কমিয়ে ১৮ বছর করার আপ্রাণ চেষ্টা করছেন ‍এক নারী। কম বয়সীদের দেখলে নিজেকেও কম বয়সী ভাবছেন। এতে কিন্তু কোনো ক্ষতি হচ্ছে না। অপরদিকের মানুষটি একটু বিরক্ত হলেও আদতে স্বাস্থ্যের দিক থেকে বেশ ভালোই থাকছেন নিজেকে অল্পবয়সী ভাবা ব্যক্তিটি। গবেষণা তাই-ই বলছে।

আসলে, বার্ধক্য প্রত্যেকের জীবনেই স্বাভাবিক এবং অনিবার্য। গবেষণা পরামর্শ দেয় যে কিছু সাধারণ অভ্যাসের মাধ্যমে বার্ধক্য কমানো এবং দীর্ঘ, স্বাস্থ্যকর জীবনযাপন করা সম্ভব। যাইহোক, আপনি কীভাবে নিজের জীবনে বার্ধক্যের দিকে এগিয়ে যাচ্ছেন তা আপনার শারীরিক এবং মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করবে। হ্যাঁ, সাম্প্রতিক এক গবেষণায় এই বিষয়টি স্পষ্ট হয়েছে।

ইউনিভার্সিটি অব ওকলাহোমা গবেষকদের একটি সমীক্ষায় দেখা গেছে, যারা বিশ্বাস করেন যে তারা তাদের সমবয়সীদের চেয়ে কম বয়সী, তাদের স্বাস্থ্য ভালো থাকে। বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক জুলি ওবার অ্যালেনের নেতৃত্বে এই গবেষণায় ৫০ থেকে ৮০ বছর বয়সী ২ হাজার মানুষ অংশগ্রহণ করেছিলেন।

গবেষণার অংশ হিসাবে, অন্যদের সঙ্গে তুলনা টেনে তাদের বয়স, চেহারা, ইতিবাচক বা নেতিবাচক বয়স-সম্পর্কিত অভিজ্ঞতা সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল। আশ্চর্যজনকভাবে, বেশিরভাগ গবেষণায় অংশগ্রহণকারীরা নিজেদেরকে তাদের সমবয়সীদের চেয়ে কম বয়সী বলে বিশ্বাস করেছিলেন।

পুরুষদের তুলনায় নারীদের এই বিশ্বাস বেশি এবং এই কারণেই তাদের বয়স কম দেখায়। সাধারণত, নারীরা মনে করেন যে তারা অন্যদের চেয়ে কম বয়সী। যাহোক, শুধু তরুণ দেখায় ফোকাস করলেই সেটি যে স্বাস্থ্যকর পদ্ধতি হবে, তা কিন্তু নয়।

এটি বিশ্বাস করা হয় যে ব্যায়াম এবং ভালো খাদ্যের মতো স্বাস্থ্যকর অনুশীলনগুলোতে মনোনিবেশ করা সময়ের সঙ্গে সঙ্গে স্বাস্থ্য এবং কর্মক্ষমতা উভয়ই বজায় রাখবে। বয়স নিয়ে মাপকাঠি তৈরি করাও কিন্তু বৈষম্যের আরেকটি রূপ। কারণ এটি প্রায়শই ভেদাভেদ নিয়ে আসে। যেমন অল্প বয়সীদের মনে হয় যে বয়স্ক ব্যক্তিরা প্রযুক্তি ব্যবহার করতে পারেন না। অনেকেই আবার কম বয়সেই নিজেরা অনেক বড় গিয়েছেন ভেবে ধূমপানের মতো নেতিবাচক স্বাস্থ্য অভ্যাসের দিকে ঝুঁকছেন। এই সমস্ত বিষয় কাটিয়ে উঠবে হবে। তবেই সার্বিক সুস্থতা আসবে।

গবেষণায় অংশ নেয়া ৩৫ শতাংশ ব্যক্তিই নাকি নিজেদের কম বয়সী দেখাতে অর্থ ব্যয় করেছেন। সম্ভবত যারা কমবয়সী দেখাতে সফল হয়েছে তারা কম বৈষম্যের সম্মুখীন হয়েছে। কিন্তু সেই একই ব্যক্তিরা অন্যের বার্ধক্য নিয়ে বেশি অস্বস্তি বোধ করেছেন।

সর্বশেষ
জনপ্রিয়