ঢাকা, রোববার   ২৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৫ ১৪৩১

৭০ বছর বয়সী বিমলার কাছে ইভিএমে ভোট সহজ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৪৭, ২১ জুন ২০২৩  

৭০ বছর বয়সী বিমলার কাছে ইভিএমে ভোট সহজ

৭০ বছর বয়সী বিমলার কাছে ইভিএমে ভোট সহজ

৭০ বছর বয়সী বিমলা দাস। মেয়েকে নিয়ে এসেছেন ভোট দিতে। এবারই প্রথম ইভিএমে ভোট দিয়েছেন তিনি। নতুন প্রযুক্তিতে নিজের ভোটাধিকার প্রয়োগ করতে পেরে বেশ আনন্দিত তিনি। ঝামেলা ছাড়াই খুব সহজে ভোট দিয়েছেন তিনি। বিমলা দাস সিলেট নগরের দাড়িয়াপাড়া এলাকার বাসিন্দা।

বুধবার নগরের মদন মোহন কলেজে কথা হয় বিমলা দাসের সঙ্গে। তিনি বলেন, ইভিএমে ভোট সহজ। ঝামেলা ছাড়াই খুব সহজে ভোট দিয়েছি। আগে সিল মারতে ভুল হলে ব্যালট নষ্ট হয়ে যেত। এখন আর সেই সুযোগ নেই।

বিমলার মতো ভোট দিতে এসে অনেকেই বলছেন ইভিএমে ঝামেলা ছাড়াই স্বস্তিতে ভোট দিতে পারছেন তারা।

সিলেট নগরে সকাল ৮টা থেকে ১৯০টি কেন্দ্রে একযোগে ভোটগ্রহণ শুরু হয়েছে। বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত। সিসিক নির্বাচনের ইতিহাসে এবারই প্রথম সবকটি কেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণ হচ্ছে। সকাল থেকে কেন্দ্রগুলোতে ভোটারদের দীর্ঘ সারি দেখা গেছে। বিশেষ করে নারী ভোটারদের উপস্থিতি রয়েছে লক্ষণীয়।

নির্বাচনে মেয়র পদে শেষ পর্যন্ত প্রতিদ্বন্দ্বিতা করা প্রার্থীদের মধ্যে রয়েছেন- আওয়ামী লীগের মো. আনোয়ারুজ্জামান চৌধুরী (নৌকা), জাতীয় পার্টির নজরুল ইসলাম (লাঙ্গল), জাকের পার্টির মো. জহিরুল আলম (গোলাপ ফুল), স্বতন্ত্র মোহাম্মদ আবদুল হানিফ কুটু (ঘোড়া), মো. ছালাহ উদ্দিন রিমন (ক্রিকেট ব্যাট), মো. শাহ জাহান মিয়া (বাস) ও মোশতাক আহমেদ রউফ মোস্তফা (হরিণ)।

এদিকে, সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোটগ্রহণের জন্য কঠোর অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। প্রতিটি সাধারণ কেন্দ্রে ১৬ জন এবং প্রতিটি ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ১৭ জন করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য থাকবেন। এছাড়া পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসারের সমন্বয়ে মোবাইল ফোর্স ৪২টি, স্ট্রাইকিং ফোর্স ১৪টি, রিজার্ভ স্ট্রাইকিং ফোর্স ছয়টি, র‌্যাবের ২২টি টিম এবং ১০ প্লাটুন বিজিবি মাঠে থাকবে। নির্বাচনে ৫৯ জন নির্বাহী হাকিম এবং ১৪ জন বিচারিক হাকিম দায়িত্ব পালন করছেন। সিসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও সিলেটের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফয়সল কাদের এ তথ্য নিশ্চিত করেছেন।সিলেট সিটিতে মোট ওয়ার্ড ছিল ২৭টি। এবার তা বেড়ে দাঁড়িয়েছে ৪২টিতে। নতুন ১৫টি ওয়ার্ড বাড়ায় ভোটর সংখ্যাও বেড়েছে। এবার মোট ভোটার ভোটার চার লাখ ৮৬ হাজার ৬০৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার দুই লাখ ৫৪ হাজার ৩৮৭ জন এবং নারী ভোটার দুই লাখ ৩৩ হাজার ৪১৮ জন। তৃতীয় লিঙ্গের ভোটারও এবার সিটি নির্বাচনে ভোট দিবেন। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ছয়জন। নির্বাচনে মেয়র পদে সাতজন, সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ২৭৩ জন এবং সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদে ৮৭ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। ১৯০টি কেন্দ্রে মোট ভোটকক্ষ রয়েছে এক হাজার ৩৬৪টি। প্রতিটি কেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণ হচ্ছে।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়