ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪ ||  বৈশাখ ২৬ ১৪৩১

শেরপুর জেলার ঝিনাইগাতী উপজেলার গারো পাহাড়ে শালবাগানে সবুজের সমারোহ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২২:১৫, ২৭ এপ্রিল ২০২৪  

শেরপুর জেলার ঝিনাইগাতী উপজেলার গারো পাহাড়ে শালবাগানে সবুজের সমারোহ

শেরপুর জেলার ঝিনাইগাতী উপজেলার গারো পাহাড়ে শালবাগানে সবুজের সমারোহ

শেরপুর জেলার ঝিনাইগাতী উপজেলার ময়মনসিংহ বন বিভাগের রাংটিয়া রেঞ্জের গারো পাহাড়ে শালবাগানের পুরাতন শুকনো পাতা ঝড়ে পড়ে নতুন পাতা গজিয়ে সবুজের সমারহে পরিণত হয়েছে ।আজ শনিবার সরজমিনে পরিদর্শনে গেলে দেখা যায় শাল বাগানের পুরাতন পাতা ঝড়ে পড়ে নতুন করে গাছে সবুজের সমারহের পাতা গজিয়ে বনকে সৌন্দর্য ফুটিয়ে তুলেছে।এলাকাবাসী জানায় প্রতিবছর শুল্ক মৌসুমে গাছের শুকনো পুরাতন পাতা পড়ে নতুন পাতা গজায় । এ সময়ে গারো পাহাড়ে পুরাতন পাতার স্তুপে পরিণত হয় ।

পথযাত্রিরা বিড়ি বা সিগারেটের আগুন ফেললে তা অগ্নিপাতে পরিণত হয়ে পুরাতন পাতা পুড়ে ছাই হয়ে যায় । রাংটিয়া রেজ্ঞ কর্মকর্তা আব্দুল করীম জানান, শুল্ক মৌসুমে পুরাতন পাতা পড়ে ৬ ইন্সি থেকে ৯ ইন্সি পরিমান পাতার স্তুপ হয়ে পড়ে থাকে।

ফলে পথযাত্রিরা সিগারেটের আগুন ফেললে তা অগ্নিপাতের সূত্রপাত হয় । আমরা খবর পেলে আগুন নিয়ন্ত্রনে আনি । আমার লোকবল সংকট থাকায় পাহাড়ের চারদিকে কখন কি হয় তা অনেক সময় জানার সম্ভব হয় না ।

এ আগুনে বনের কোন ক্ষতি হয় না পাতা পুড়ে গেলে নতুন করে শাল কপিস গড়ে উঠে । এখন শুল্ক মৌসুম শেষ গাছে নতুন পাতা গজিয়েছে এখন আর আগুনের সূত্রপাত হওয়ার সম্ভবনা নেই বলে জানান এই বন কর্মকর্তা।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়