ঢাকা, রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

১০ বছরের উন্নয়নে পাল্টে গেছে পিরোজপুরের ভান্ডারিয়ার চিত্র

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৪৬, ২৮ আগস্ট ২০২৩  

১০ বছরের উন্নয়নে পাল্টে গেছে পিরোজপুরের ভান্ডারিয়ার চিত্র

১০ বছরের উন্নয়নে পাল্টে গেছে পিরোজপুরের ভান্ডারিয়ার চিত্র

দেশের দক্ষিণাঞ্চলের একটি সমৃদ্ধশালী উপজেলা ভান্ডারিয়া। গত ১০ বছরের উন্নয়নে ভান্ডারিয়া অনেকটা স্বকীয় অবস্থানে পৌঁছেছে। নদী কিম্বা খাল কোনটিই এর যোগাযোগ ব্যবস্থার উন্নয়নকে বাঁধাগ্রস্ত করতে পারেনি।  ফলে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, উন্নত যোগাযোগ ব্যবস্থা, আধুনিক হাসপাতাল নির্মাণ ও বেড়িবাঁধ তৈরি সব কিছু এ এলাকার উন্নয়নকে ত্বরান্বিত করেছে।ধান নদী খাল এই তিনে বরিশাল। এ বিভাগেরই একটি জেলা পিরোজপুর। ৭টি উপজেলা নিয়ে ১৯৮৬ সালে মহকুমা থেকে এটি জেলায় উন্নীত হয়। এ জেলার একটি সমৃদ্ধশালী উপজেলা ভান্ডারিয়া। প্রায় ২ লাখ মানুষের বসতি এ উপজেলায়। জেলার অন্যতম ব্যবসা প্রধান এলাকা এটি। নদী আর খাল এ জেলার যোগাযোগ ব্যবস্থাকে দাবিয়ে রাখতে পারেনি। এক সময়ের অনুন্নত যোগাযোগ ব্যবস্থা সময়ের ব্যবধানে এখন পেয়েছে আধুনিকতা। সৃষ্টির নান্দনিকতায় এ উপজেলায় গড়ে উঠেছে সরকারি বেসরকারি বিভিন্ন সুরম্য ভবন। একে একে গড়ে উঠেছে ১৮৫টি শিক্ষা প্রতিষ্ঠান। এখানকার স্কুল কলেজের ৪ তলা ভবনগুলো আপনার দৃষ্টি কাড়বে।

পিছিয়ে নেই রাস্তা ঘাটেও। ২১০ কিলোমিটার পাকাসড়ক আর আঞ্চলিক মহাসড়ক উপজেলার যোগাযোগ ব্যবস্থাকে করেছে সমৃদ্ধ। পরিচ্ছন্ন হাসপাতাল আর উপজেলা ভবন দেখলে আপনাকে ভাসিয়ে নিয়ে যাবে স্মৃতির কোনো শহরে। এসব কিছুতে খুশি এলাকাবাসী।ভান্ডারিয়া উপজেলার ব্যবসায়ী শফিকুল ইসলাম বলেন, ‘আমরা যারা ব্যবসা করি তাদের আগে অনেক ভোগান্তি হত। বড় গাড়িতে মালামাল নিয়ে আসতে পারতাম না ফেরির কারণে। বর্তমান সরকারের সময় আমাদের এই উপজেলায় অনেক উন্নয়ন হয়েছে, বেশ কয়েকটি বড় বড় ব্রিজ হয়েছে। ফলে আমরা ট্রাকযোগে অল্প খরচে কম সময়ের মধ্যে ঢাকা-চট্টগ্রাম থেকে মালামাল নিয়ে এসে ভালোভাবে ব্যবসা করতে পারি।’

গত ১০ বছরে এ উপজেলায় ৬৫টি শিক্ষা প্রতিষ্ঠান, ১০৮ কিলোমিটার সড়ক ও ১১০ কিলোমিটার বেড়িবাঁধ নির্মিত হওয়াসহ প্রায় ২ হাজার ৬০ কোটি টাকার উন্নয়ন কাজ সম্পন্ন হয়েছে।

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়