ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সেফ ড্রাইভ বার্তা নিয়ে সাইকেলে চেপে বাংলাদেশে ভারতীয় যুবক বিপ্লব

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:২৯, ২৭ জুন ২০২২  

সংগৃহীত

সংগৃহীত

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’ নামে কর্মসূচি নিয়েছিলেন। সেই কর্মসূচির বার্তা নানাভাবে মানুষের কাছে পৌঁছে দিয়েছেন সিভিক পুলিশ বিপ্লব দাস।

কখনও সাঁতরে, কখনও সাইকেলে, কখনও আবার দৌড়ে সেফ ড্রাইভ সেভ লাইফ প্রকল্পের বার্তা ছড়িয়ে দিয়েছেন বিপ্লব। এবার বাংলাদেশে যাত্রা করছেন তিনি। কেন এমন অভিনব পদক্ষেপ, কী পরিকল্পনা সামনের দিনের সেসব নিজেই জানিয়েছেন বিপ্লব।

মূলত সড়ক দুর্ঘটনা রোধে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেওয়া সেফ ড্রাইভ সেভ লাইফ কর্মসূচি দেশের বাইরেও ছড়িয়ে দিতে সিভিক ভলন্টিয়ার বিপ্লব দাসের এই প্রচেষ্টা।

পশ্চিমবঙ্গের নিমতা থানায় কর্মরত সিভিক ভলন্টিয়ার বিপ্লব দাস শুক্রবার (২৪ জুন) বাংলাদেশের উদ্দেশে যাত্রা শুরু করেন। আগে তিনি সেফ ড্রাইভ সেভ লাইফ কর্মসূচি ভারতে ছড়িয়ে দিতে বিভিন্ন প্রান্তে যাত্রা করেছেন। কখনও লাদাখ, তো কখনও সান্দাক ফু। ছুটেছে বিপ্লবের সাইকেলের চাকা।

এবারও তিনি তার দুই চাকাতেই ভরসা করে পাড়ি দিয়েছেন বাংলাদেশ। তবে এবার একটু অন্যরকমভাবে। এবার সেফ ড্রাইভ সেভ লাইফের প্রচারে সাঁতার, দৌড় ও সাইক্লিংকে বেছে নিয়েছেন বিপ্লব।

গত ২২ জুন গঙ্গার তেলকল ঘাট থেকে সাঁতরে বাবুঘাটে এসে পৌঁছান বিপ্লব। পরদিন ২৩ জুন অর্থাৎ বৃহস্পতিবার তিনি দৌড়ে বাবুঘাট থেকে এয়ারপোর্ট পর্যন্ত পৌঁছান। শুক্রবার তিনি সাইক্লিংয়ের মাধ্যমে এয়ারপোর্ট থেকে বাংলাদেশের উদ্দেশে তার প্রায় ৪০ দিনের যাত্রা সূচনা করেন।

যাত্রার আগে তাকে শুভেচ্ছা জানান তৃণমূলের সংসদ সদস্য সৌগত রায়। ওইদিন এয়ারপোর্ট থানার পক্ষ থেকে যশোর রোড বাঁকড়া মোড়ে বিপ্লবকে তার যাত্রার জন্য শুভেচ্ছা জানাতে মঞ্চ তৈরি করা হয়। সেই মঞ্চ থেকেই ভারতের পুলিশ প্রশাসন ও সংসদ সদস্য বিপ্লবকে শুভেচ্ছা জানান।

সর্বশেষ
জনপ্রিয়