ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

মোবাইল ফোন কেনার আগে যে তথ্য জেনে রাখা জরুরি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:০৪, ১৯ ফেব্রুয়ারি ২০২৪  

মোবাইল ফোন কেনার আগে যে তথ্য জেনে রাখা জরুরি

মোবাইল ফোন কেনার আগে যে তথ্য জেনে রাখা জরুরি

নতুন বা পুরনো মোবাইল ফোন কেনার আগে তা নিবন্ধিত কিনা সেটা জানা যেমন জরুরি, তেমনি ফোনটি কবে তৈরি হয়েছিল সেটাও জেনে রাখা প্রয়োজন। অন্য সব পণ্যের মতো মোবাইল ফোনেরও মেয়াদ থাকে। তাই মোবাইল ফোন কেনার আগে সেটির বয়স জেনে নিন।

কয়েকটি উপায়ে জানতে পারবেন আপনার স্মার্টফোনের বয়স।

রিটেইল বক্স
মোবাইল ফোনের বয়স যাচাই করার সবচেয়ে সহজ এবং ভালো উপায় হলো রিটেইল বক্স। এটি একবার ভালো করে দেখে নিন। যেকোনো ফোনের রিটেইল বক্সের পেছনের দিকে ম্যানুফ্যাকচারিং ডেট দেওয়া থাকে। সেখানে দেখলেই আপনি ধারণা পেয়ে যাবেন ফোনটির প্রকৃত বয়স কত।

কিন্তু কোনো কারণে যদি রিটেইল বক্স হারিয়ে ফেলেন, সেক্ষেত্রে কী করবেন? চিন্তার কিছু নেই অন্য পদ্ধতি রয়েছে যেগুলো কাজে লাগিয়ে আপনি স্মার্টফোনের বয়স যাচাই করতে পারবেন।

মোবাইল ফোনের সেটিংস
মোবাইল ফোনের সেটিংস অপশনে যান। এরপর চলে যান অ্যাবাউট ফোন সেকশনে। সেখানে ম্যানুফ্যাকচারিং ডেট দেখতে পাবেন। তবে বিভিন্ন ব্র্যান্ডের ক্ষেত্রে এই অপশনটি বিভিন্ন জায়গায় দেওয়া হয়। সেক্ষেত্রে ফোনের সেটিংস অপশনটা একটু খুঁটিয়ে দেখুন। কোথাও না কোথাও পেয়ে যাবেন।

থার্ড পার্টি অ্যাপ
মোবাইল ফোন সম্পর্কে তথ্য জানার অনেক থার্ড পার্টি অ্যাপ রয়েছে। এগুলো থেকে আপনার ফোনের বয়স জেনে নিতে পারেন। অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীরা গুগল প্লে স্টোর থেকে Phone Info অ্যাপটি ডাউনলোড করে নিতে পারেন। অ্যাপটি খুলে ডিভাইস সেকশনে চলে যান। সেখানে ফার্স্ট সিন সেকশন পাবেন। সেখান থেকেই জানতে পারবেন- কবে আপনার ফোনটি তৈরি করা হয়েছে।

ম্যানুফ্যাকচারিং কোড
উপরের পদ্ধতিগুলোর কোনটিই যদি কাজে না লাগে তাহলে আপনার মোবাইল ফোনের ডায়ালার থেকে নিম্নলিখিত নম্বরগুলো দিয়ে সার্ভিস মেনু খুলতে পারেন। সেখান থেকেই নেভিগেট করে হয়তো ডিভাইসের ম্যানুফ্যাকচারিং ডেট জানতে পারবেন। তবে এ পদ্ধতি সব ফোনে কাজে না-ও লাগতে পারে।

*#197328640#*
*#*#197328640#*#*
*#0000#

গুগল
উপরের কোনো পদ্ধতিতেই যদি মোবাইল ফোনের প্রকৃত বয়স জানতে না পারেন তাহলে গুগলের স্মরণাপন্ন হতে পারেন। গুগলে সার্চ করলে অনলাইনে আপনার ফোন সম্পর্কিত যা তথ্য থাকবে, তার সবই আপনাকে দেখানো হবে। কিছু দেখতে না পেলেও অন্তত আপনার হ্যান্ডসেটের অফিসিয়াল লঞ্চ ডেট জানতে পারবেন। আর সেখান থেকে মোটামুটি ধারণা নিতে পারবেন, আপনার ফোন কবে তৈরি করা হয়েছিল।

সর্বশেষ
জনপ্রিয়