ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

নেত্রকোণা জেলার পূর্বধলায় শুরু হয়েছে বোরো ধান কাটা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:৫৬, ২৭ এপ্রিল ২০২৪  

নেত্রকোণা জেলার পূর্বধলায় শুরু হয়েছে বোরো ধান কাটা

নেত্রকোণা জেলার পূর্বধলায় শুরু হয়েছে বোরো ধান কাটা

নেত্রকোণার পূর্বধলায় বোরোধান কাটা শুরু হয়েছে। তীব্র গরম উপক্ষো করে কৃষক মাঠে ধান কাটায় ব্যস্ত রয়েছেন। উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে এ বছর উপজেলায় বোরো আবাদের লক্ষমাত্রা ২১ হাজার ৭৮০ হেক্টর থাকলেও তা ছাড়িয়ে ২১হাজার ৭৯০ হেক্টর জমিতে বোরো আবাদ করা হয়েছে।

আবহাওয়া অনুকুলে থাকায় ও নিবিড় পরিচর্চায় এ বছর ধানের ফলন খুব ভালো হয়েছে। ফলে উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে তার প্রত্যাশা করছেন।

বর্তমানে চলছে তীব্র তাপদাহ। এই তাপদাহে জনজীবন অতীষ্ঠ হয়ে উঠলেও কৃষকরা একটু কস্ট হলেও এই প্রখর রোদকে কাজে লাগিয়েই ধান কাটায় ব্যস্ত রয়েছেন। শ্রমিকদের উচ্চ মুল্যে মুজুরী পরিশোধ করেই ধান কাটাতে হচ্ছে জমির মালিকদের।

উপজেলার খলিশাউড় ইউনিয়নের কৃষক মো: জসিম উদ্দিন জানান, অপেক্ষাকৃত দুরের জমিগুলি প্রতি কাঠা (৮শতক) ১২শ টাকা এবং কাছের জমিগুলি ১হাজার টাকা দরে শ্রমিক দিয়ে কেটে আনতে হচ্ছে।

তবে কম্বাইন্ড হার্ভেস্টার মেশিনে জমির ধান কর্তন করায় অনেক কৃষকদের মাঝে কিছুটা স্বস্তি ফিরে আসছে। হারভেষ্টার মেশিনে প্রতিকাঠা (৮শতক) জমি ৫০০ থেকে দরে কাটতে পেরে তারা কিছুটা লাভবান বলে অনেক কৃষক জানিয়েছেন। তবে মেশিনের অপার্যপ্ততার কারনে তাদের ফসল দ্রুত কাটতে গিয়ে সমস্যায় পড়তে হচ্ছে।

উপজেলা কৃষি অফিস থেকে জানা গেছে উপজেলায় ১৮থেকে ২০টি হার্ভেস্টার মেশিন রয়েছে। এদের কয়েকটি হাওর এলাকায় নিয়ে যাওয়ায় হয়েছে। তবে হাওর এলাকায় আগাম ফসল কেটে অতিদ্রুত সেগুলি এখানে নিয়ে আসা হবে। হোগলা ইউনিয়নের ভরাকান্দা গ্রামের কৃষক মো: ফারুক হোসেন, মো: আব্দুর রহিম বলেন, সরকার ভর্তুকী মূল্যে হার্ভেস্টার দেয় কৃষকের উপকারের জন্য। তাই তাদের দাবী হার্ভেস্টার মালিক যেন কোন অযুহাতে অতিরিক্ত টাকা নিতে না পারে যে জন্য উপজেলা কৃষি অফিস থেকে ধানকাটার মুল্য নির্ধারন করে নিয়মিত মনিটরিক করার দাবী জানান।

উপজেলা কৃষি অফিসার মো: আলমগীর কবির জানান, আবহাওয়া অনুকুলে থাকায় কৃষি অফিসের নিবিড় পরিচর্যায় এ বছর বুরো ফলন ভাল হয়েছে। বোরো আবাদের লক্ষামাত্রা ছাড়িয়ে গেছে। আশা করছি উৎপাদনের লক্ষমাত্র ৯৭হাজার ৪১৪ মে: টন তাও ছাড়িয়ে যাবে।

হার্ভেষ্টার মেশিনের ধান কর্তনের বিষয়ে বলেন মেশিন মালিককে ধান কাটার দর নির্ধারন করে দেওয়া হয়েছে এবং তা নিয়মিত তদারকি করা হবে।

 

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়