ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

এআই চ্যাটবট কি চাকরি কেড়ে নেবে?

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১১:৪৭, ১৫ ফেব্রুয়ারি ২০২৩  

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

চ্যাটজিপিটি এবং বার্ডের মতো কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) চালিত কনভার্সেশনাল চ্যাটবট কিন্তু মানবিক সংযোগের জায়গা কখনোই নেবে না। বরং সেটার পরিপূরক হিসেবে কাজ করবে। এমনটাই মত অনলাইন আলাপ-আলোচনার ফোরাম রেডিটের।

এ প্রসঙ্গে রেডিটের মুখপাত্র নিক সিঙ্গার দ্য ভার্জকে বলেন, এআই চ্যাটবট প্রযুক্তি এখনো আমাদের কাছে নতুন। ফলে আমরা এখনো এটা নিয়ে পড়াশোনা করছি এবং এর উপর নজর রাখছি।

তিনি বলেন, প্রকৃত কমিউনিটি ও মানুষের সংযোগের সব সময় প্রয়োজন রয়েছে। ফলে এই টুলগুলোর মাধ্যমেই সহায়তা প্রদান করা সম্ভব। আর আমরা মনে করি কমিউনিটি ও মানবিক সংযোগের পরিপূরক হিসেবেই চ্যাটবটকে মজাদার ও অভিনব উপায়ে ব্যবহার করা হবে।

চ্যাটজিপিটির মতো কনভার্সেশনাল এআই প্রযুক্তির জনপ্রিয়তা বেড়েছে। কারণ এই বিষয়টা বেশ মনোরঞ্জনকারী। যদিও এআই অ্যাসিস্টেড সার্চের ক্ষেত্রে একরাশ খামতি রয়েছে। তার মধ্যে অন্যতম হলো ভুলগুলোকে সত্য হিসেবে উপস্থাপন করার সম্ভাবনা।

ঠিক যেমনটা বার্ড করেছিল অফিসিয়াল গুগল মার্কেটিং মেটেরিয়ালের ক্ষেত্রে। আবার অন্য দিকে, রেডিট কিন্তু বেশ ভরসাযোগ্য। কারণ এ ক্ষেত্রে ইতিবাচক ব্যবহারকারীরা ইতিবাচক কন্টেন্ট সমর্থন করার এবং নেতিবাচক কন্টেন্ট ডাউনভোট করার সুযোগ পেয়ে থাকেন।

ওই রিপোর্টে আরও বলা হয়েছে যে, এআই চ্যাটবট প্রযুক্তিগুলোর ওপর আরও অনুসন্ধান চালাচ্ছে রেডিট। ফলে সংশ্লিষ্ট প্ল্যাটফর্মে এই বিষয়টি খুঁজে বের করার জন্য ব্যবহারকারীরা অনলাইন ডিসকাশন ফোরামের সঙ্গে কথা বলতে পারবেন।

এদিকে শুক্রবার রেডিট আবার নিশ্চিতভাবে জানিয়েছে, একটি ফিশিং অ্যাটাকের মাধ্যমে তাদের সিস্টেম হ্যাক করা হয়েছে। এভাবে হ্যাকাররা ওই ফোরামের একজন কর্মচারীর সমস্ত নথি চুরি করেছে। ফলে কিছু অভ্যন্তরীণ নথিপত্র ও কোড থেকে শুরু করে কিছু অভ্যন্তরীণ ড্যাশবোর্ড ও ব্যবসায়িক নিয়মও হ্যাকারদের হাতে চলে গেছে। যদিও খুব সম্ভবত তা ইউজারদের প্রভাবিত করবে না বলেই বিশ্বাস সোশ্যাল মিডিয়ার।

সর্বশেষ
জনপ্রিয়