ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

মহাকাশ থেকেও বিশ্বের যেসব স্থান স্পষ্ট দেখা যায়

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:৫০, ২৩ এপ্রিল ২০২৪  

মহাকাশ থেকেও বিশ্বের যেসব স্থান স্পষ্ট দেখা যায়

মহাকাশ থেকেও বিশ্বের যেসব স্থান স্পষ্ট দেখা যায়

বিপুল বিশ্বব্রহ্মাণ্ডের মধ্যে পৃথিবী একটি অতি ক্ষুদ্র অংশ। আর এই পৃথিবীজুড়ে আছে নানা আকর্ষণ। যদিও মানুষের আগ্রহ এখন বিশ্ব ছাড়িয়ে মহাবিশ্বের নানা স্থানে নিয়ে গেছে।

মহাকাশে স্থাপিত হয়েছে মানুষের তৈরি উপগ্রহ। যার সাহায্যে মহাজাগতিক নানা দৃশ্য যেমন নজরে আসে, তেমনই আসে আমাদের প্রিয় পৃথিবীর অপূর্ব সুন্দর রূপ।

দাবি করা হয়, মহাকাশ থেকে নাকি পৃথিবীর সবচেয়ে বড় নদী, পাহাড় কিংবা প্রাচীন পিরামিড দেখতে পাওয়া যায়। চলুন তাহলে জেনে নেওয়া যাক যে মহাকাশ থেকে আমাদের এই বিশ্বের কোন কোন জায়গাগুলো দেখতে পাওয়া যায়-

যুক্তরাজ্যের টেমস্ নদী

টেমস্ দক্ষিণ ইংল্যান্ডের প্রধান নদী। এটি আমাদের বিশ্বে যেমন বিখ্যাত, তেমনই নাকি এই নদী দেখতে পাওয়া যায় মহাবিশ্ব থেকে। অন্তত কিছু নভোচারী বিশ্বাস করেন যে তারা যখন মহাকাশ থেকে লন্ডনের দিকে তাকাচ্ছিলেন, তখন টেমস্ নদী দেখতে পেয়েছেন।

মিশরের দ্য গ্রেট পিরামিড অব গিজা

মিশরের দ্য গ্রেট পিরামিড অব গিজা পৃথিবীর ৭ আশ্চর্যের মধ্যে একটি। সারা বিশ্বের লাখ লাখ মানুষ প্রতি বছর এটি দেখতে যান। তবে জানেন কি যে, এই পিরামিডকে মহাকাশ থেকে নাকি স্পষ্ট দেখা যায়।

এই পিরামিড নির্মিত হয়েছিল আজ থেকে প্রায় সাড়ে ৪ হাজার বছর আগে। শোনা যায় ২০০১ সালে একজন নভোচারী মহাকাশ থেকে পিরামিডের একটি ছবিও পাঠিয়েছিলেন।

অস্ট্রেলিয়ার গ্রেট ব্যারিয়ার রিফ

অস্ট্রেলিয়ার গ্রেট ব্যারিয়ার রিফও বিশ্বের সপ্তাশ্চর্যের মধ্যে একটি। আর এটিও নাকি মহাকাশ থেকেও দেখা সম্ভব। বিশাল এই প্রাচীর ২৬০০ কিলোমিটার এলাকাজুড়ে ৯০০টি দ্বীপ ও ২৫০০টি পাথর নিয়ে বিস্তৃত।

দুবাইয়ের পাম দ্বীপ

পাম জুমেইরাহ দ্বীপ বিশ্বের বৃহত্তম কৃত্রিম দ্বীপ। তালগাছের আদলে তৈরি এই দ্বীপই আজ দুবাইয়ের অন্যতম পরিচয় হয়ে উঠেছে। ২০০১ সালে এর নির্মাণ কাজ শুরু হয়। দুবাইতে অবস্থিত বিশ্বের বৃহত্তম প্রকৌশল প্রকল্পটি নাকি মহাকাশ থেকে স্পষ্টভাবে দেখা যায়।

দক্ষিণ আমেরিকার আমাজন নদী

আমাজন পৃথিবীর বিখ্যাত নদীগুলির মধ্যে একটি। ৬৪ কিলোমিটার দীর্ঘ এই নদী প্রায় ৯টি দেশের মধ্য দিয়ে বয়ে গেছে। কথিত আছে যে, মহাকাশ থেকে যদি ক্যামেরা সম্পূর্ণ জুম করা হয়, তাহলে নাকি এই নদীটি স্পষ্ট দেখা যায়।

ভারতের হিমালয় পর্বতমালা

হিমালয় এশিয়ায় অবস্থিত একটি প্রাচীন ও বিশ্বের বৃহত্তম পর্বতমালা। এর তুষার আচ্ছাদিত চূড়া লাখ লাখ মাইল দূর থেকেও স্পষ্ট দেখা যায়। হিমালয় প্রায় ২০ হাজার ফিটের বেশি উঁচু ও মহাকাশ থেকে নাকি এর দৃশ্য সত্যিই আশ্চর্যজনক।

মার্কিন যুক্তরাষ্ট্রের গ্র্যান্ড ক্যানিয়ন

কলোরাডো নদীর স্রোত দ্বারা গঠিত গ্র্যান্ড ক্যানিয়ন হল একটি সংকীর্ণ উপত্যকা। মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত এই উপত্যকাটি বিশ্বের বৃহত্তম গিরিখাত বলে বিবেচিত হয়।

ট্রেকারদের পক্ষে একই সঙ্গে উপত্যকাগুলি স্কেল করা সম্ভব নাও হতে পারে, তবে মহাকাশ থেকে এই বিশাল উপত্যকাটি দেখা নাকি সম্ভব।

ভারতের গঙ্গা নদীর ব-দ্বীপ

গঙ্গা পৃথিবীর বৃহত্তম নদী ব-দ্বীপ। একে সুন্দরবন বা বেঙ্গল ডেল্টাও বলা হয়। এটি বাংলাদেশ এবং ভারতে ৩৫০ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত। এটি সরাসরি দেখা কঠিন, তবে মহাকাশ থেকে এর ছবি স্পষ্টভাবে দেখা যায়।

সর্বশেষ
জনপ্রিয়