ঢাকা, রোববার   ১৬ জুন ২০২৪ ||  আষাঢ় ২ ১৪৩১

ভুটান ভ্রমণে যোগ দিতে পারেন যে ৪ উৎসবে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:২২, ২৩ মে ২০২৪  

ভুটান ভ্রমণে যোগ দিতে পারেন যে ৪ উৎসবে

ভুটান ভ্রমণে যোগ দিতে পারেন যে ৪ উৎসবে

পর্যটকদের কাছে বরাবর ভুটান একটি আকর্ষণীয় দেশ। ভুটানের সৌন্দর্য দেখতে প্রতিবছর সেখানে লাখ লাখ পর্যটক ভিড় করেন। চলতি বছর অর্থাৎ ২০২৪ সাল ভুটানে বিদেশি পর্যটনের ৫০ বছর। এ উপলক্ষে সেখানে পালন করা হচ্ছে বিশেষ উৎসব।

ভুটানের প্রাকৃতিক সৌন্দর্য নিত্য পর্যটকদের টানে। তবে তার পাশাপাশি উল্লেখ করতে হয় দেশটির সংস্কৃতির কথা। আয়তনে ছোট দেশ হলেও সংস্কৃতির নিরিখে বেশ সমৃদ্ধ ভুটান।

ভুটানের কয়েকটি স্থানীয় উৎসবের খ্যাতি আছে বিশ্বজুড়ে। এই উৎসবগুলো প্রত্যক্ষ না করলে পর্যটক হিসেবে আফসোস থেকে যেতে পারে। চলুন জেনে নেওয়া যাক ভুটান ভ্রমণে কোন সময় কোন উৎসবে যোগ দিতে পারবেন-

ঝেমগাং পাখির উৎসব

শীতকাল অর্থাৎ নভেম্বর মাসে ১৩-১৫ তারিখ পাখির এই উৎসব পালন করা হয় ভুটানে। থিম্পু থেকে ছয় ঘন্টার দূরত্বে অবস্থিত ঝেমগাং। সেখানেই প্রতিবছর এই উৎসবের আয়োজন করা হয়।

স্থানীয় গায়ক, বাদক ও শিল্পীদের নিয়ে তিনদিনের জমজমাটি উৎসব হয় এই পাখিদের দেশে। পাখিদের দেশ বলার কারণ কমবেশি ৫০০ প্রজাতির পাখি দেখা দেয় এখানে।

রয়্যাল হাইল্যান্ড ফেস্টিভ্যাল

ভুটানের হাইল্য়ান্ডের বাসিন্দারা এই বিশেষ উৎসবের আয়োজন করেন প্রতি বছর। দু’দিন ধরে চলে। ২৩ থেকে ২৪ অক্টোবর।

লায়া জেলার এই উৎসবে পশুদের প্রতিযোগিতা, আদিবাসী নাচ ও আরও নানা প্রাচীন রীতির অনুষ্ঠান হয়। সবচেয়ে আকর্ষণীয় হলো২৫ কিলোমিটার দৌড়ের প্রতিযোগিতা। পঞ্জোথাংয়ে এই দৌড় হয়।

থিম্পু সেচু

দ্বিতীয় বুদ্ধ হিসেবে পরিচিত রিংপোচেকে নিয়ে এই উৎসব। সেখানে দেন সারা বিশ্ব ও দেশের স্থানীয় পর্যটকরা। ১৩-১৫ সেপ্টেম্বর এই উৎসবের আয়োজন করা হবে চলতি বছর। গুরু রিংপোচে আট রূপের প্রদর্শন হয় এই উৎসবে। কিছু ধর্মীয় সুর থাকে অনুষ্ঠানের কেন্দ্রে।

গেনেখা মুস্তাক মাশরুম উৎসব

গেনেখা মুস্তাক মাশরুম উৎসব থিম্পুতে দু’দিন ধরে পালন করা হয়। এই বিশেষ উৎসব মাশরুম রোপণের উৎসব পালন করা হয়। খাওয়ার যোগ্য এমন মাশরুমের চাষ ঘিরেই এই উৎসব পালন করা হয়।তবে খাদ্যের মাশরুম ছাড়াও বন্য মাশরুম, হাই ব্রিড ফসলের চাষও করা হয়ে থাকে। খাদ্য উৎসবের পাশাপাশি বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনও করা হয়ে থাকে ভুটানের এই উৎসবে।

সর্বশেষ
জনপ্রিয়