ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

ফিরে দেখা ২০২৩ : উন্নয়নে বৈপ্লবিক পরিবর্তন খুলনাঞ্চল

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:৩০, ২৮ ডিসেম্বর ২০২৩  

ফিরে দেখা ২০২৩ : উন্নয়নে বৈপ্লবিক পরিবর্তন খুলনাঞ্চল

ফিরে দেখা ২০২৩ : উন্নয়নে বৈপ্লবিক পরিবর্তন খুলনাঞ্চল

খুলনাঞ্চলে ব্যাপক উন্নয়ন কর্মকাণ্ড হয়েছে। প্রধানমন্ত্রী প্রতিশ্রুত অনেক প্রকল্প বাস্তবায়ন হয়েছে। অনেকগুলো প্রকল্পের কাজ চলমান রয়েছে। এছাড়া পদ্মাসেতু চালু হওয়ায় খুলনাঞ্চলের দৃশ্যপট সম্পূর্ণ বদলে গেছে। যোগাযোগ ব্যবস্থা অনেক উন্নত ও সহজতর হয়েছে। ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটেছে। গড়ে উঠছে নতুন নতুন শিল্প কারখানা। কর্মসংস্থান হচ্ছে বহু মানুষের। জাতীয় অর্থনীতিতে খুলনাঞ্চল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।মোংলা বন্দরের উন্নয়নের ফলে এখান দিয়ে পোশাক শিল্পের চালান যাচ্ছে ইউরোপে। এই বন্দর দিয়ে বেড়েছে গাড়ি আমদানি। বন্দরের আশপাশে গড়ে উঠেছে শিল্প-কারখানা। একইসঙ্গে বন্দরকেন্দ্রিক বাণিজ্যিক সম্ভাবনা কাজে লাগাতে চালু হয়েছে খুলনা-মোংলা রেললাইন।

২০২৩ সালের ১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভিডিও কনফারেন্সের মাধ্যমে রেললাইন উদ্বোধন করেন। এর মধ্য দিয়ে মোংলার সঙ্গে আন্তর্জাতিক যোগাযোগে নতুন অধ্যায়ের সূচনা হয়। নতুন বছরের প্রথম দিন থেকে খুলনা-মোংলা রুটে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হওয়ার কথা রয়েছে। যশোর থেকে ফুলতলা হয়ে প্রতিদিন দু’বার মোংলা যাতায়াত করবে যাত্রীবাহী ট্রেন।

খুলনা মহানগরীর উন্নয়নেও খুলনা সিটি কর্পোরেশনের (কেসিসি) ব্যাপক কর্মযজ্ঞ চলছে। নগরীর জলাবদ্ধতা নিরসন, জরাজীর্ণ সড়ক মেরামত, বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নে মেগাপ্রকল্পের বাস্তবায়নের কাজ চলমান রয়েছে। খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) ৩১টি ওয়ার্ডের বেশির ভাগ জুড়েই চলছে কোনো না কোনো উন্নয়নকাজ। কোথাও সড়কের, কোথাও ড্রেনেজ ব্যবস্থার।

খুলনাঞ্চলের এসব উন্নয়ন প্রকল্পের মধ্যে প্রায় আড়াই হাজার কোটি টাকার ২৯টি উন্নয়ন কাজের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৩ নভেম্বর (সোমবার) বিকেলে খুলনা সার্কিট হাউজ মাঠে খুলনা মহানগর ও জেলা আওয়ামী লীগ আয়োজিত জনসভা থেকে প্রধানমন্ত্রী এসব উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেন।

উদ্বোধন হওয়া ২৪টি উন্নয়ন প্রকল্প হলো-

১. ১৯৭১: গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘরের ভবন নির্মাণকাজ।

২. সিভিল সার্জনের অফিস ভবন ও বাসভবন নির্মাণ।

৩. ‘৪০টি উপজেলার ৪০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ও চট্টগ্রামে একটি ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি স্থাপন’ শীর্ষক প্রকল্পের আওতায় খুলনা জেলার পাইকগাছা উপজেলায় একটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র।

৪. ‘ঢাকা, চট্টগ্রাম ও খুলনাস্থ শিক্ষানবিশ প্রশিক্ষণ দফতরসমূহ সংস্কার ও আধুনিকায়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় খুলনা শিক্ষানবিশ প্রশিক্ষণ দফতর সংস্কার ও আধুনিকায়ন কাজ।

৫. ‘চট্টগ্রাম এবং খুলনায় বিএসটিআইয়ের আঞ্চলিক অফিস স্থাপন ও আধুনিকায়ন (২য় সংশোধিত) প্রকল্পের’ আওতায় ১০তলা ভিত্তিসহ ১০তলা ভবন (সিভিল, স্যানিটারি ইন্টারনাল রোড, সার্ফেস ড্রেন এবং বৈদ্যুতিক কাজ)।

৬. ‘বিটাক চট্টগ্রাম, খুলনা ও বগুড়া কেন্দ্রে নারী হোস্টেল স্থাপন (২য় সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের আওতায় বিটাক, খুলনা কেন্দ্রে ১০তলা বিশিষ্ট নারী হোস্টেল ভবন নির্মাণ।

৭. ‘দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় রেজিস্ট্রি ও সাব-রেজিস্ট্রি অফিস ভবন নির্মাণ’ শীর্ষক প্রকল্পের আওতায় পাইকগাছা উপজেলা সাব-রেজিস্ট্রি অফিস ভবন নির্মাণ (সিভিল, স্যানিটারি ও বৈদ্যুতিক)।

৮. ‘সুন্দরবনে পরিবেশবান্ধব পর্যটন (ইকোট্যুরিজম) সুবিধা সম্প্রসারণ ও উন্নয়ন’ প্রকল্পের আওতায় নির্মিত শেখেরটেক ইকোট্যুরিজম কেন্দ্র।

৯. ‘১০০টি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপন ( সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের আওতায় ডুমুরিয়া টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের ৫তলা একাডেমিক কাম ৪তলা প্রশাসনিক ও ওয়ার্কশপ ভবন নির্মাণ।

১০. ‘নির্বাচিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহের উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় বয়রা মাধ্যমিক বিদ্যালয়ের ৬তলা একাডেমিক ভবন নির্মাণ।

১১. ‘নির্বাচিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহের উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় খুলনা কলেজিয়েট স্কুলের ৬তলা একাডেমিক ভবন নির্মাণ।

১২. ‘সরকারি কলেজসমূহে বিজ্ঞান শিক্ষার সুযোগ সম্প্রসারণ’ শীর্ষক প্রকল্পের আওতায় সরকারি এলবিকে ডিগ্রি মহিলা কলেজের ৬তলা একাডেমিক ভবন নির্মাণ।

১৩. ‘সরকারি কলেজসমূহে বিজ্ঞান শিক্ষার সুযোগ সম্প্রসারণ’ শীর্ষক প্রকল্পের আওতায় সরকারি বঙ্গবন্ধু কলেজের ৬তলা একাডেমিক ভবন নির্মাণ।

১৪. ‘সরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহের উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় চালনা বাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৬তলা একাডেমিক ভবন নির্মাণ।

১৫. ‘নির্বাচিত মাদরাসাসমূহের উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় তালিমুল মিল্লাত রহমাতিয়া ফাজিল মাদরাসার ৬তলা একাডেমিক ভবন নির্মাণ।

১৬. ‘নির্বাচিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহের উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় নজরুল নগর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের ৬তলা একাডেমিক ভবন নির্মাণ।

১৭. ‘নির্বাচিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহের উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় আর আর এফ মাধ্যমিক বিদ্যালয়ের ৬তলা একাডেমিক ভবন নির্মাণ।

১৮. ‘নির্বাচিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহের উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় আগড়ঘাটা মাধ্যমিক বিদ্যালয়ের ৪তলা একাডেমিক ভবন নির্মাণ।

১৯. ‘২০০টি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপন (১ম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের আওতায় পাইকগাছা টেকনিক্যাল স্কুল ও কলেজের ৫তলা একাডেমিক কাম ওয়ার্কশপ ও ৪তলা প্রশাসনিক ভবন।

২০. ‘উপজেলা ও ইউনিয়ন সড়কে দীর্ঘ সেতু নির্মাণ’ প্রকল্পের আওতায় ডুমুরিয়া উপজেলাধীন বসুন্দিয়াডাঙ্গা বাজার-মাগুরখালী ইউপি অফিস (চরচরিয়া শিবনগর সড়ক) সড়কে ২ হাজার ৪৯০ মিটার চেইনেজে ভদ্রা নদীর ওপর ৩১৫ দশমিক ৩০ মিটার লম্বা পিসি গার্ডার ব্রিজ নির্মাণ।

২১. ‘খুলনা সিটি করপোরেশনের গুরুত্বপূর্ণ ও ক্ষতিগ্রস্ত রাস্তা উন্নয়ন ও পুনর্বাসন প্রকল্প’ এবং ‘খুলনা শহরে জলাবদ্ধতা দূরীকরণে ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন প্রকল্প’ এর আওতায় খালিশপুর বিআইডিসি রোডে চেন, ফুটপাত নির্মাণসহ রাস্তা প্রশস্তকরণ ও পুনর্নির্মাণ।

২২. ‘গোপালগঞ্জ, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, পিরোজপুর কৃষি উন্নয়ন প্রকল্প (১ম সংশোধিত)’ এর আওতায় দৌলতপুর, খুলনাতে অতিরিক্ত পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদফতর, খুলনা অঞ্চল, খুলনা এর ৬তলা বিশিষ্ট নবনির্মিত অফিস ভবন নির্মাণ।

২৩. ‘কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটগুলোর কার্যক্রম শক্তিশালীকরণ (১ম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের আওতায় দৌলতপুর কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট খুলনার ৪তলা ভেতের ৪তলা ছাত্র হোস্টেল নির্মাণ (সিভিল, স্যানিটারি ও বৈদ্যুতিক)।

২৪. ‘২০টি ভেজারসহ সহায়ক যন্ত্রপাতি এবং সরঞ্জামাদি সংগ্রহ’ শীর্ষক প্রকল্পের আওতায় নির্মিত খুলনা ড্রেজার বেইজ ভবন।

পাঁচ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন:

১. ‘খুলনা সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় স্যানিটারি ল্যান্ডফিল নির্মাণ, মাথাভাঙ্গা, খুলনা।

২. ‘উপজেলা পর্যায়ে ৩২৯টি টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপন (২য় পর্যায়)’ শীর্ষক প্রকল্পের আওতায় দিঘলিয়া টেকনিক্যাল স্কুল ও কলেজের ৫তলা একাডেমিক কাম ৪তলা প্রশাসনিক ও ওয়ার্কশপ ভবন নির্মাণকাজ।

৩. ‘পল্লী সড়কে গুরুত্বপূর্ণ সেতু নির্মাণ (১ম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের আওতায় পাইকগাছা উপজেলাধীন জিসি-লস্কর বাজার-বাইনতলা বাজার-বগুলারচর বাজার-শুড়িখালী বাজার ডান্ডারপোল বাজার-গালাবাড়ি জিসি সড়কে ২৩০০ মিটার চেইনেজে কুবুলিয়া নদীর ওপর ৭৪৮.৯০ মিটার ব্রিজ নির্মাণকাজ।

৪. ‘আকলিমা খাতুন টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট, পাইকগাছা, খুলনা স্থাপন’ প্রকল্প।

৫. বসন্তপুর নদীবন্দর, কালিগঞ্জ, সাতক্ষীরা।

এছাড়া ছয় লেনে উন্নীত হচ্ছে প্রায় ৭৫ কিলোমিটার দীর্ঘ খুলনা-যশোর মহাসড়ক। এজন্য তৈরি করা হয়েছে জমি অধিগ্রহণ প্রস্তাবনা।

প্রকল্পটি বাস্তবায়নের জন্য গত ১৭ ডিসেম্বর খুলনা সার্কিট হাউজে সংশ্লিষ্ট সরকারি উচ্চ পদস্থ কর্মকর্তারা বৈঠক করেন। বৈঠকে অংশ নেয়া খুলনা বিভাগীয় কমিশনার জিল্লুর রহমান চৌধুরী বলেন, ‘প্রকল্পটি বাস্তবায়নের লক্ষ্যে জমি অধিগ্রহণ, বৈধ ও অবৈধ স্থাপনা অপসারণে সড়ক ও জনপথ বিভাগকে সহযোগিতা করার জন্য খুলনা ও যশোরের জেলা প্রশাসককে নির্দেশনা দেওয়া হয়েছে। প্রকল্পটি বাস্তবায়ন হলে যশোরের সঙ্গে খুলনার যোগাযোগ ব্যবস্থা আরো সহজ হবে।’

এদিকে, খুলনা নগরীর ডাকবাংলো মোড় থেকে আফিলগেট পর্যন্ত ১৬ কিলোমিটার সড়ক ৬ লেনে উন্নীত করার জন্য আরেকটি প্রকল্প গ্রহণ করেছে সড়ক ও জনপথ বিভাগ। প্রকল্প ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৫০০ কোটি টাকা। প্রকল্পটির বাস্তবায়নকাল ২০২৩ সালের ১ জুলাই থেকে ২০২৬ সালের ৩০ জুন পর্যন্ত। যানজট নিরসন, সড়কের বহন ক্ষমতা বৃদ্ধির জন্য এ প্রকল্প গ্রহণ করা হয়েছে।

প্রকল্পের অধীনে ফুলবাড়িগেট, দৌলতপুর ট্রাফিক মোড়, পাওয়ার হাউজ মোড়, নিউমার্কেট মোড়ে ফুট ওভারব্রিজ নির্মাণ করা হবে। শিববাড়ি মোড়, নতুন রাস্তা মোড় এবং আফিল গেট এলাকায় সৌন্দর্যবর্ধন ও বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন করা হবে।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়