ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

ফিফা র‌্যাংকিং : শীর্ষে আর্জেন্টিনা, পেছাল বাংলাদেশ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:৩৫, ৪ এপ্রিল ২০২৪  

ফিফা র‌্যাংকিং : শীর্ষে আর্জেন্টিনা, পেছাল বাংলাদেশ

ফিফা র‌্যাংকিং : শীর্ষে আর্জেন্টিনা, পেছাল বাংলাদেশ

গত মার্চে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে ফিলিস্তিনের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ জাতীয় ফুটবল দল। কুয়েতে ফিলিস্তিনের কাছে ৫-০ গোলে হারের পর ঘরের মাঠে ফিরতি লেগে একই প্রতিপক্ষের কাছে হেরেছে ১-০ ব্যবধানে। আর তাতেই দুঃসংবাদ পেয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা।ফিফার সবশেষ হালনাগাদকৃত র‌্যাংকিংয়ে এক ধাপ পিছিয়েছে বাংলাদেশ। ১৮৩ থেকে নেমে গেছে ১৮৪ তে। ফিলিস্তিনের কাছে দুই ম্যাচ হারের প্রভাব পড়েছে র‍্যাংকিংয়ে। 

বৃহস্পতিবার এই র‍্যাংকিং প্রকাশ করেছে ফিফা। দক্ষিণ এশিয়ার মধ্যে সবার উপরে আছে ভারত। যদিও তারা পিছিয়েছে ৪ ধাপ। আগের ১১৭ থেকে নেমে গেছে ১২১ নম্বরে। 

বিশ্বকাপ বাছাইয়ে প্রথম লেগে আফগানিস্তানের সঙ্গে ড্র করলেও ফিরতি লেগে ঘরের মাঠে ২-১ গোলে হেরে যায় ভারত। আগের মতোই ১৬১তম অবস্থানে আছে মালদ্বীপ। তিন ধাপ পিছিয়ে নেপাল আছে ১৭৮তম স্থানে। আর ১৮৫তম স্থানে আছে ভুটান। পাকিস্তানের অবস্থান ১৯৫তে।  

এদিকে বিশ্ব ফুটবলে র‍্যাংকিংয়ে সবার উপরেই আছে বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। মার্চ উইন্ডোতে এল সালভাদরকে ৩-০ এবং কোস্টারিকার বিপক্ষে ৩-১ গোলে জিতেছে আলবিসেলেস্তারা। 

এছাড়া অবস্থান পরিবর্তন হয়নি ফ্রান্সের, আছে দ্বিতীয় স্থানে। এক ধাপ এগিয়ে তিনে উঠে এসেছে বেলজিয়াম। তবে তিন থেকে চারে নেমে গেছে ইংল্যান্ড। 

প্রীতি ম্যাচে ব্রাজিলের কাছে ১-০ ব্যবধানে হেরেছে ইংল্যান্ড। আগের মতোই পঞ্চম স্থানে আছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। নেদারল্যান্ডসকে সাতে ঠেলে ষষ্ঠ স্থানে উঠে এসেছে পর্তুগাল। সেরা দশের বাকি তিন দেশ; স্পেন, ইতালি ও ক্রোয়েশিয়া।

সর্বশেষ
জনপ্রিয়