ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

পিরোজপুরে সূর্যমুখি চাষে লাভের স্বপ্ন দেখছেন কৃষকরা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:০২, ২ মে ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

মাঠের পরে মাঠ হলুদের চাদরে ছেয়ে গেছে সূর্যমুখী ফুলে, দক্ষিণা বাতাসে দোল খাচ্ছে এ যেন চোখ জুড়ান এক অপরূপ দৃশ্য। সকাল গড়িয়ে সূর্য যখন পশ্চিম আকাশে হেলে পড়ে ঠিক তখনই মনে হয় যেন তাকিয়ে আছে হাজার হাজার সূর্য। অপরূপ এ দৃশ্য দেখতে কারমনেই না চায়, তাই তো পড়ন্ত বিকেলে পিরোজপুর জেলার নাজিরপুর উপজেলার সেখমাটিয়া ইউনিয়নের রামনগর গ্রামে প্রতিদিন শত শত মানুষের ঢল এই সূর্যমূখী ক্ষেতে। দেশে সূর্যমুখী তেলের প্রচুর চাহিদা রয়েছে। 

কোলেস্টেরল মুক্ত তেল উৎপাদনে পৃথিবীর বিভিন্ন দেশে সূর্যমুখীর ব্যপক চাষাবাদ হচ্ছে। বাংলাদেশও এর ব্যপক চাষাবাদ লক্ষ্য করা যাচ্ছে । তেমনি পিরোজপুরের নাজিরপুরেও সূর্যমুখীর চাষাবাদ ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে । লাভবান হওয়ার আশায় স্বপ্ন বুনছেন কৃষকরা । 

নাজিরপুর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর নাজিরপুরে ৫০ একর জমিতে সূর্যমুখী ফুলের চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে । সরেজমিনে গিয়ে দেখা যায় , সবে মাত্র গাছে ফুল ধরতে শুরু করেছে, এক একটি ফুল যেন হলুদের মিশ্রণে আলো ছড়াচ্ছে চারিদিকে। সবুজ গাছ আর হলুদ ফুলের চাঁদরে ছেয়ে আছে পুরো মাঠ।  

রামনগর এলাকার সূয মূখী চাষকারী শান্ত চক্রবর্তী জানান, এবছর আমি প্রায় ৬ একর জমিতে এ সূর্যমুখী চাষাবাদ করেছি, গত বছরও আমি প্রায় ৫ একর জমিতে চাষাবাদ করেছিলাম এবং প্রতি একরে ২৫ মন হারে ফলন পেয়েছি। একর প্রতি ১১ হাজার টাকা খরচ হয়। বিগত বছরের চেয়ে এবছর আশা করি ফলন আরো ভাল হবে তেলের দাম এরকম বৃদ্ধি থাকলে আমি গত বছরের তুলানায় এ বছর অধিক লাভবান হব। 

উপজেলার সেখমাটিয়া ইউনিয়নের সূর্যমুখী চাষী মিজানুর রহমানের জানান, এ বছর তিনি ৫২শতক জমিতে সূর্যমুখী ফুলের চাষাবাদ করছেন । এতে তার ৬ থেকে ৭ হাজার টাকা খরচ হয়েছে । আবহাওয়া অনুকূলে থাকলে ফলন ভাল পাওয়া যাবে এবং তেলের দাম এরকম বৃদ্ধি থাকলে  গত বছরের তুলানায় বেশি টাকা লাভ থাকতে পারে বলে তিনি মনে করেন । 

উপজেলা কৃষি কর্মকর্তা দ্বিগবিজয় হাজরা জানান, আমরা চাষিদের কে সরকারি ভাবে  বীজ , সার ওষুধ ও প্রশিক্ষণ দিয়ে থাকি । যদি এর চেয়ে ও বেশি  চাষি ভাইদের সুযোগ সুবিধা দিতে পারি তাহলে আরো বেশি আবাদ  বাড়ানো সম্ভব হবে।  দেশে যে পরিমাণ তেলের বাজার মূল্য বৃদ্ধি পেয়েছে তাতে বিদেশি তেল আমদানি না করে আমরা দেশেই  উৎপাদন করতে পারি।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়