ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

এ সময় কাশ্মীরের সোনমার্গ ভ্রমণে কী দেখবেন?

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:৩৩, ১০ মে ২০২৪  

এ সময় কাশ্মীরের সোনমার্গ ভ্রমণে কী দেখবেন?

এ সময় কাশ্মীরের সোনমার্গ ভ্রমণে কী দেখবেন?

কাশ্মীরের কেন্দ্রস্থলে অবস্থিত সোনমার্গ। এটি একটি প্রাকৃতিক স্বর্গ। সেখানকার অপূর্ব সৌন্দর্য, তুষার-ঢাকা পাহাড়ের চূড়া, নদী ইত্যাদি পর্যটকদের মুগ্ধ করে। বিশেষ করে মে মাস আসতেই সোনমার্গের উপত্যকা নানা রঙে জীবন্ত হয়ে ওঠে। এ কারণে মে মাসে সেখানে পর্যটকদের ভিড় দেখা যায়।

মে মাস মানেই সোনমার্গে বসন্তের সূচনা। সেখানকার সৌন্দর্য দ্বিগুণ বেড়ে যায় এ সময়। বন্য ফুলের গালিচা, চকচকে হিমবাহ ও সেগুলোর সুউচ্চ চূড়া মুগ্ধকর দৃশ্য তৈরি করে। আপনি যদি একজন প্রকৃতিপ্রেমী, অ্যাডভেঞ্চারপ্রিয় ও নির্জনতা পছন্দ করেন তাহলে সোনমার্গ হতে পারে আপনার ভ্রমণের সেরা গন্তব্য।

অ্যাডভেঞ্চারপ্রিয়দের জন্য সোনমার্গে নানা ধরনের দুঃসাহসিক ক্রিয়াকলাপ করার উপায় আছে। ট্রেকিংয়ের পর্যাপ্ত ব্যবস্থা আছে সেখানে। মে থাজিওয়াস হিমবাহ, বিষানসার হ্রদ ও কৃষানসার হ্রদ ট্রেকিং অভিযানের জন্য মে মাস সেরা। কারণ এ সময় সেখানকার আবহাওয়া ভালো থাকে।

প্রাকৃতিক সৌন্দর্যের বাইরেও সোনমার্গ কাশ্মীরের সমৃদ্ধ সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কে ধারণা দেয় পর্যটকদের। সেখানকার উপত্যকা বরাবর বিস্তৃত গ্রাম ও সেখানকার বাসিন্দা, ঐতিহ্যবাহী খাবার ও স্থানীয়দের আতিথেয়তার উষ্ণতায় আপনি মুগ্ধ হয়ে যাবেন। কাশ্মীরের সুস্বাদু কাবাব ও সুগন্ধি জাফরানমিশ্রিত খাবার আপনার জিভের স্বাদ আরও বাড়িয়ে তুলবে।

সোনমার্গ ভ্রমণে যেতে চাইলে মে মাসে গেলে সবচেয়ে বেশি আনন্দ পাবেন। কারণ এ সময় সেখানে দিনের বেলায় মনোরম আবহাওয়া থাকে। তবে সন্ধ্যার পর থেকে বেশি উচ্চতায় ঠান্ডা বাড়ে।

কীভাবে পৌছবেন সোনমার্গে?

সোনমার্গের নিকটতম বিমানবন্দর হল শ্রীনগর বিমানবন্দর। এটি শেখ উল-আলম আন্তর্জাতিক বিমানবন্দর নামেও পরিচিত। চাইলে বিমানেও যেতে পারেন।

এছাড়া শ্রীনগর থেকে আপনি একটি ট্যাক্সি ভাড়া করতে পারেন বা একটি বাসে সোনমার্গ যেতে পারেন, যা প্রায় ৮০ কিলোমিটার দূরে। রাস্তার অবস্থার উপর নির্ভর করে শ্রীনগর থেকে সোনমার্গ যেতে প্রায় ৩-৪ ঘণ্টা সময় লাগে।অন্যদিকে সোনমার্গের নিকটতম রেলওয়ে স্টেশন হল জম্মু তাউই রেলওয়ে স্টেশন। যা জম্মু শহরে অবস্থিত। জম্মু থেকে আপনি একটি ট্যাক্সি ভাড়া করতে পারেন বা শ্রীনগরে একটি বাস নিতে পারেন। জম্মু থেকে শ্রীনগর যেতে সড়কপথে প্রায় ৮-১০ ঘণ্টা সময় লাগে।

সর্বশেষ
জনপ্রিয়