ঢাকা, রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

উদ্বোধন হলো রাজশাহীর বঙ্গবন্ধু নভোথিয়েটার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:২৭, ১৪ নভেম্বর ২০২৩  

উদ্বোধন হলো রাজশাহীর বঙ্গবন্ধু নভোথিয়েটার

উদ্বোধন হলো রাজশাহীর বঙ্গবন্ধু নভোথিয়েটার

রাজশাহীতে তৈরি করা হয়েছে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার’। রাজধানী ঢাকার পরে এটি দেশের দ্বিতীয় বৃহত্তম নভোথিয়েটার। রাজশাহীর শহীদ এ এইচ এম কামারুজ্জামান কেন্দ্রীয় উদ্যান ও চিড়িয়াখানায় প্রায় ২৩২ কোটি টাকা ব্যয়ে এটি নির্মাণ করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ মঙ্গলবার এই নভোথিয়েটারের উদ্বোধন ঘোষণা করেছেন।বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের এই প্রকল্পের পুরো কাজ সম্প্রতি শেষ করে গণপূর্ত অধিদপ্তর। প্রধানমন্ত্রী আজ ভার্চুয়ালি রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ে যুক্ত হয়ে নভোথিয়েটারের উদ্বোধন ঘোষণা করেন। এ ছাড়া শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের আওতাধীন তিনটি প্রকল্পের অধীনে রাজশাহীতে নির্মিত ১২টি শিক্ষাপ্রতিষ্ঠান ও রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় (রামেবি) প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তিনি।

এ সময় জেলা প্রশাসকের কার্যালয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন, রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন, বিভাগীয় কমিশনার দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর, জেলা প্রশাসক শামীম আহমেদ, পুলিশের রাজশাহী রেঞ্জের ডিআইজি আনিসুর রহমান, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কমিশনার বিজয় বিপ্লব তালুকদারসহ বিভিন্ন জনপ্রতিনিধি ও সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পরে নভোথিয়েটারে গিয়ে প্রধানমন্ত্রীর পক্ষে ফলক উন্মোচন করেন সিটি মেয়র খায়রুজ্জামান লিটন।

শিক্ষা নগরী রাজশাহীতে ২০১৮ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার নির্মাণকাজ শুরু হয়। করোনা মহামারি এবং ইউক্রেন-রাশিয়া যুদ্ধ কাটিয়ে এর কাজ শেষ হয় চলতি বছরের জুলাই মাসে। এই নভোথিয়েটারে একসঙ্গে ১৫০ জন বসে মহাকাশের গ্রহ-নক্ষত্রের খুঁটিনাটি সম্পর্কে জানতে পারবেন। দিনে অন্তত ৬ থেকে ৭টি শো চালানো সম্ভব হবে এখানে।

রাজশাহী গণপূর্ত বিভাগ-১ এর নির্বাহী প্রকৌশলী হারুন অর রশিদ জানান, নভোথিয়েটারের শুধু ভবন তৈরিতেই ব্যয় হয়েছে ১৪০ কেটি টাকা। বাকি অর্থ ব্যয় হয়েছে নভোথিয়েটারের যন্ত্রাংশ ও অন্য খাতে। সব কাজ শেষে প্রধানমন্ত্রী এর উদ্বোধন ঘোষণা করলেন। এখন এটি দর্শনার্থীদের জন্য খুলে দেওয়ার দিনক্ষণ ঠিক করবে নভোথিয়েটার কর্তৃপক্ষ।

নভোথিয়েটার নির্মাণ প্রকল্পের পরিচালক নায়মা ইয়াসমীন বলেন, ‘নভোথিয়েটার এখন দর্শনার্থীদের জন্য খুলে দিতে প্রস্তুত। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং রাজশাহীর জনপ্রতিনিধিদের সঙ্গে সমন্বয় করে এখন এটি দর্শনার্থীদের জন্য খুলে দেওয়ার ব্যবস্থা করা হবে।’

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়