ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

অভিনব পদ্ধতিতে ড্রাগন চাষ, ফলন বৃদ্ধি ৩ গুণ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:২০, ১৯ ডিসেম্বর ২০২৩  

‘লাইট ইনডোর্স পদ্ধতিতে’ ড্রাগন চাষে ফলন বৃদ্ধি ৩ গুণ

‘লাইট ইনডোর্স পদ্ধতিতে’ ড্রাগন চাষে ফলন বৃদ্ধি ৩ গুণ

এমন পদ্ধতিতে চাষ দেশে দেখা মেলে কম। অভিনব ‘লাইট ইনডোর্স পদ্ধতি’ ব্যবহারে একদিকে যেমন অপরূপ সৌন্দর্যের সৃষ্টি করেছে অন্যদিকে ফলন বৃদ্ধি করেছে প্রায় তিন গুণ। পাশাপাশি অসময়ে ড্রাগন উৎপাদন করে সাড়া ফেলেছেন বাগান মালিক।

লাইট ইনডোর্স পদ্ধতিতে ড্রাগন চাষে তাক লাগিয়েছেন ঝিনাইদহের হরিণাকুন্ডু উপজেলার চারাতলা গ্রামের বিপ্লব জাহান। এমন ব্যতিক্রমী উৎপাদন পদ্ধতি দেখতে প্রতিদিনই আসছেন শতশত মানুষ।

জানা যায়, বিপ্লব জাহান তিন বছর আগে চারাতলা গ্রামের মাঠে ১১ বিঘা জমিতে গড়ে তোলেন ড্রাগন বাগান। এতে ড্রাগনের ভালোই ফলন পাচ্ছিলেন। এরপর তিনি চীন থেকে বিদ্যুৎ সাশ্রয়ী দুই হাজার ৮০০ এলইডি লাইট এনে লাইট ইনডোর্স পদ্ধতিতে চাষ শুরু করেন। এগুলো অসময়ে স্বাস্থ্যসম্মত ড্রাগন ফল উৎপাদনে ভূমিকা রাখছে। পাশাপাশি সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে লাইটগুলো জ্বলার পর ড্রাগন বাগান অপরূপ সৌন্দর্যে রূপ নেয়। এজন্য অনেকেই এ বাগান দেখতে আসেন।

দর্শনার্থী আহমেদ নুহায়েদ আনসারী তাজ বলেন, ড্রাগন বাগানের এমন সৌন্দর্য আগে দেখিনি। এমন দৃশ্য দেখে যে কেউ অভিভূত হবেন।

ঐ বাগানের কর্মচারী মনিরুর ইসলাম বলেন, এ পদ্ধতিতে অসময়ে ড্রাগন উৎপাদন হয়। আমরা এখানে ১৫ জন কাজ করি। এছাড়া রাতে একজন নাইট গার্ড বাগান পাহারা দেন।

হরিণাকুন্ডু চারাতলা ড্রাগন ফ্রুটস অ্যান্ড এগ্রোর প্রোপাইটার বিপ্লব জাহান জানান, অভিনব এ পদ্ধতির বিষয়ে জেনেছি ইউটিউব দেখে। এতে ভালো ফলন পাচ্ছি। প্রাথমিক অবস্থায় ব্যয় একটু বেশি হয়। তবে এতে তিন গুণ উৎপাদন বেশি পাওয়া যায়। সন্ধ্যা থেকে রাত ১২টা এবং রাত ৩টা থেকে ভোর ৬টা পর্যন্ত দুই দফায় মোট ৯ ঘণ্টায় লাইটগুলো জ্বলে। শীতকালে দিন ছোট হওয়ায় দিনের আলো কম হয়। ড্রাগন গাছ মূলত দিনের আলোয় বেড়ে ওঠে। এ পদ্ধতিতে চাষ করলে ড্রাগনের বেড়ে ওঠা স্বাভাবিক থাকে রাতেও।

বিপ্লব জাহান আরো জানান, তার বাগানে ৩৩ হাজার ড্রাগনের গাছ রয়েছে। এ বাগান থেকে গতবছর ৩০ লাখ টাকার ড্রাগন বিক্রি হয়েছে। এখন দেশের কোথাও ড্রাগন ফলের উৎপাদন না থাকলেও তার বাগানে ড্রাগন ফল থোকায় থোকায় ঝুলে আছে। এখন নিয়মিত ৩৫০ টাকা কেজি দরে বিক্রি করছেন। সেখান থেকে এ বছর ৫০ হাজার মেট্রিক টন ড্রাগন উৎপাদন হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়