ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

অবাঞ্ছিত ই-মেইল থেকে মুক্তি পাবেন যেভাবে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭:১৯, ১৪ ফেব্রুয়ারি ২০২৪  

অবাঞ্ছিত ই-মেইল থেকে মুক্তি পাবেন যেভাবে

অবাঞ্ছিত ই-মেইল থেকে মুক্তি পাবেন যেভাবে

ব্যক্তিগত কিংবা অফিসিয়াল কাজে মেইল ব্যবহার করছেন সবাই। অনেকেই অন্যান্য সোশ্যাল মিডিয়া বা মেসেজিং প্ল্যাটফর্ম থেকে মেইলকে বেশি নিরাপদ মনে করেন। কিন্তু এতো বেশি মেইল ব্যবহার করায় জি-মেইল খুললেই শুধু অপ্রয়োজনীয় মেলে ভর্তি থাকে। ফলে দরকারি ইমেল খুঁজে পাওয়া দায় হয়ে যায়।

আবার স্টোরেজ ভর্তি হয়ে গেলে তো, কোনো মেইল ঢুকতেই চায় না। এই সমস্যা থেকে মুক্তি পেতে কড়া পদক্ষেপ নিয়েছে গুগল। এখন কেউ যদি বাল্ক বা স্প্যাম ইমেল পাঠাতে চান, তবে তাকে গুগলের নতুন নির্দেশিকা মেনে চলতে হবে। অর্থাৎ খুব শিগগির আপনি স্প্যাম ই-মেইল থেকে মুক্তি পাবেন।

গত বছর অর্থাৎ ২০২৩ সালে গুগল একটি ব্লগপোস্টে জানিয়েছিল যে, অবাঞ্ছিত ই-মেইল বন্ধ করতে আপনাকে শুধু একটি ক্লিক করতে হবে। এজন্য আনসাবস্ক্রাইব বোতামটি ই-মেইলে পাওয়া যাবে। কারও ই-মেইল পছন্দ না হলে এই বাটনে ক্লিক করতে পারেন। এরপরে আপনি ই-মেইল পাবেন না। বাল্ক বা স্প্যাম ইমেল প্রেরকদের অবশ্যই দুই দিনের মধ্যে সেই আনসাবস্ক্রাইব রিকোয়েস্ট মানতে হবে।

গুগল চলতি মাস থেকেই পদক্ষেপ নিতে শুরু করবে। যদি একজন বাল্ক ই-মেইল প্রেরক কোম্পানির নীতি অনুসরণ না করেন, তাহলে তিনি পরবর্তিকালে আপ জি-মেইল ব্যবহার করতে পারবেন না। কিংবা ব্যবহার করতে কোনো সমস্যা হবে। এছাড়া যারা কোম্পানির নীতি মেনে চলবে না, চলতি বছরের এপ্রিল থেকে তাদের জি-মেইল বন্ধ করে দেওয়া হবে।

সর্বশেষ
জনপ্রিয়