ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

ঝালকাঠিতে সুবিধা পাচ্ছেন ১৯ হাজার প্রতিবন্ধী

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:৩৯, ৩ ডিসেম্বর ২০২২  

ঝালকাঠিতে সুবিধা পাচ্ছেন ১৯ হাজার প্রতিবন্ধী

ঝালকাঠিতে সুবিধা পাচ্ছেন ১৯ হাজার প্রতিবন্ধী

ঝালকাঠি জেলায় ১২টি ক্যাটাগরিতে সামাজিক নিরাপত্তা বেষ্টনীতে সুবিধাভোগী প্রতিবন্ধী রয়েছেন ১৯ হাজার ৭৩ জন। তাদের মধ্যে অটিজম ৭২৮ জন, শারীরিক প্রতিবন্ধী ১০ হাজার ১৫৩ জন, মানসিক প্রতিবন্ধী এক হাজার ১২ জন, দৃষ্টি প্রতিবন্ধী দুই হাজার ২২৭ জন, বাক প্রতিবন্ধী ৬৮৩ জন, বুদ্ধি প্রতিবন্ধী ৬৭১ জন। এছাড়া শ্রবণ প্রতিবন্ধী ৮১৮ জন, দৃষ্টি প্রতিবন্ধী ১০০ একজন, সেরিব্রালপালসি ৩৯৫ জন, বহুমাত্রিক প্রতিবন্ধী দুই হাজার ১২৬ জন, ডাউন সিনড্রোম ৫২ জন এবং অন্যান্য ১০৭ জন। একইসঙ্গে ১৩ জন তৃতীয় লিঙ্গের প্রতিবন্ধীও রয়েছেন।

সমাজসেবা অফিস সূত্রে জানা যায়, ঝালকাঠি সদর উপজেলায় ২১৭ জন অটিজমের মধ্যে পুরুষ ১২৩ জন এবং মহিলা ৯৪ জন। শারীরিক প্রতিবন্ধী দুই হাজার ১৪৮ জনের মধ্যে পুরুষ এক হাজার ৫৪২ জন, মহিলা ৬০২ জন এবং তৃতীয় লিঙ্গের চারজন। মানসিক প্রতিবন্ধী ২৫৯ জনের মধ্যে পুরুষ ১৫৯ জন এবং মহিলা ১০০ জন। দৃষ্টি প্রতিবন্ধী ৫৮৯ জনের মধ্যে পুরুষ ৩৮৬ জন এবং মহিলা ২০৩ জন, বাক প্রতিবন্ধী ১৩৮ জনের মধ্যে পুরুষ ৮৭ জন এবং মহিলা ৫১ জন। বুদ্ধি প্রতিবন্ধী ১৮৭ জনের মধ্যে পুরুষ ১১৯ এবং মহিলা ৬৮ জন। শ্রবণ প্রতিবন্ধী ২০২ জনের মধ্যে পুরুষ ১২৭ জন এবং মহিলা ৭৫ জন। দৃষ্টি প্রতিবন্ধী ২৯ জনের মধ্যে পুরুষ ১৫ জন এবং মহিলা ১৪ জন। সেরিব্রালপালসি প্রতিবন্ধী ১০২ জনের মধ্যে পুরুষ ৬১ এবং মহিলা ৪১ জন। বহুমাত্রিক প্রতিবন্ধী ৬২২ জনের মধ্যে পুরুষ ৩৬১ জন, মহিলা ২৬০ জন এবং তৃতীয় লিঙ্গের একজন। ডাউন সিনড্রোম ১৮ জনের মধ্যে পুরুষ ১২ জন এবং মহিলা ছয়জন। অন্যান্য ৩৭ জনের মধ্যে পুরুষ ২৫ জন এবং মহিলা ১২ জন।

ঝালকাঠি পৌর এলাকায় অটিজম ৪৩ জনের মধ্যে পুরুষ ৩৪ জন এবং মহিলা নয়জন। শারীরিক প্রতিবন্ধী ৩৯৮ জনের মধ্যে পুরুষ ২৪০ জন এবং মহিলা ১৫৮ জন, মানসিক প্রতিবন্ধী ৬১ জনের মধ্যে পুরুষ ৩৬ জন এবং মহিলা ২৫ জন। দৃষ্টি প্রতিবন্ধী ৯৭ জনের মধ্যে পুরুষ ৫৯ জন এবং মহিলা ৩৮ জন। বাক প্রতিবন্ধী ২২ জনের মধ্যে পুরুষ সাতজন এবং মহিলা ১৫ জন। বুদ্ধি প্রতিবন্ধী ৪৮ জনের মধ্যে পুরুষ ২৬ জন এবং মহিলা ২২ জন। শ্রবণ প্রতিবন্ধী ২৩ জনের মধ্যে পুরুষ ১২ জন এবং মহিলা ১১ জন। সেরিব্রালপালসি প্রতিবন্ধী ৪৭ জনের মধ্যে পুরুষ ২৯ জন এবং মহিলা ১৮ জন। বহুমাত্রিক প্রতিবন্ধী ১৬৩ জনের মধ্যে পুরুষ ৯৪ জন এবং মহিলা ৬৯ জন। ডাউন সিনড্রোম ছয়জনের মধ্যে পুরুষ চারজন এবং মহিলা দুইজন। অন্যান্য পাঁচজনের মধ্যে পুরুষ তিনজন এবং মহিলা দুইজন।

নলছিটি উপজেলায় অটিজম ১৯২ জনের মধ্যে পুরুষ ১০৯ জন এবং মহিলা ৮৩ জন। শারীরিক প্রতিবন্ধী তিন হাজার ৪০৯ জনের মধ্যে পুরুষ দুই হাজার ৩৯৭ জন, মহিলা ১০৭ জন এবং তৃতীয় লিঙ্গের পাঁচজন, মানসিক প্রতিবন্ধী ৩৫৬ জনের মধ্যে পুরুষ ২২৭ জন এবং মহিলা ১২৯ জন। দৃষ্টি প্রতিবন্ধী ৬৬৩ জনের মধ্যে পুরুষ ৪১৮ জন এবং মহিলা ২৪৫ জন। বাক প্রতিবন্ধী ১৮৭ জনের মধ্যে পুরুষ ১১৫ জন এবং মহিলা ৭২ জন। বুদ্ধি প্রতিবন্ধী ১৫২ জনের মধ্যে পুরুষ ৯৩ জন, মহিলা ৫৮ জন এবং তৃতীয় লিঙ্গের একজন। শ্রবণ প্রতিবন্ধী ২১৬ জনের মধ্যে পুরুষ ১২৫ জন এবং মহিলা ৯১ জন। দৃষ্টি প্রতিবন্ধী ১২ জনের মধ্যে পুরুষ সাতজন এবং মহিলা পাঁচজন, সেরিব্রালপালসি প্রতিবন্ধী ১২৬ জনের মধ্যে পুরুষ ৭৭ জন এবং মহিলা ৪৯ জন। বহুমাত্রিক প্রতিবন্ধী ৯৫১ জনের মধ্যে পুরুষ ৫৬৭ জন, মহিলা ৩৮৩ জন এবং তৃতীয় লিঙ্গের একজন, ডাউন সিনড্রোম ১৬ জনের মধ্যে পুরুষ ১২ জন এবং মহিলা চারজন এবং অন্যান্য ২৬ জনের মধ্যে পুরুষ ১৪ জন এবং মহিলা ১২ জন।

রাজাপুর উপজেলায় অটিজম ১৫৬ জনের মধ্যে পুরুষ ৯২ জন ও মহিলা ৬৪ জন, শারীরিক প্রতিবন্ধী এক হাজার ৮৩২ জনের মধ্যে পুরুষ এক হাজার ৩০০ জন ও মহিলা ৫৩২ জন, মানসিক প্রতিবন্ধী ১৮৩ জনের মধ্যে পুরুষ ১০৫ জন ও মহিলা ৭৮ জন। দৃষ্টি প্রতিবন্ধী ৪৩২ জনের মধ্যে পুরুষ ২৭৩ জন ও মহিলা ১৫৯ জন। বাক প্রতিবন্ধী ১৪৬ জনের মধ্যে পুরুষ ৯১ জন ও মহিলা ৫৫ জন, বুদ্ধি প্রতিবন্ধী ১২৮ জনের মধ্যে পুরুষ ৭৮ ও মহিলা ৫০ জন। শ্রবণ প্রতিবন্ধী ১৬০ জনের মধ্যে পুরুষ ৯২ জন ও মহিলা ৬৮ জন, দৃষ্টি প্রতিবন্ধী ২৮ জনের মধ্যে পুরুষ ১৮ জন ও মহিলা ১০ জন। সেরিব্রালপালসি প্রতিবন্ধী ৩৩ জনের মধ্যে পুরুষ ২০ ও মহিলা ১৩ জন। বহুমাত্রিক প্রতিবন্ধী ৩০২ জনের মধ্যে পুরুষ ১৬৪ জন ও মহিলা ১৩৮ জন। ডাউন সিনড্রোম পাঁচজনের মধ্যে পুরুষ দুইজন এবং মহিলা তিনজন। অন্যান্য ১০ জনের মধ্যে পুরুষ পাঁচজন ও মহিলা পাঁচজন।

কাঠালিয়া উপজেলায় অটিজম প্রতিবন্ধী ১২০ জনের মধ্যে পুরুষ ৭৫ জন ও মহিলা ৪৫ জন। শারীরিক প্রতিবন্ধী দুই হাজার ৩৬৬ জনের মধ্যে পুরুষ এক হাজার ৬০৩ ও মহিলা ৭৬৩ জন। মানসিক প্রতিবন্ধী ১৫৩ জনের মধ্যে পুরুষ ৮৪ জন ও মহিলা ৬৯ জন। দৃষ্টি প্রতিবন্ধী ৪৪৬ জনের মধ্যে পুরুষ ২৮১ জন ও মহিলা ১৬৫ জন। বাক প্রতিবন্ধী ১৯০ জনের মধ্যে পুরুষ ৯৪ জন ও মহিলা ৯৬ জন। বুদ্ধি প্রতিবন্ধী ১৫৬ জনের মধ্যে পুরুষ ১০৫ ও মহিলা ৫১ জন। শ্রবণ প্রতিবন্ধী ২১৭ জনের মধ্যে পুরুষ ১৪০ জন ও মহিলা ৭৭ জন। দৃষ্টি প্রতিবন্ধী ৩২ জনের মধ্যে পুরুষ ১৯ জন ও মহিলা ১৩ জন। সেরিব্রালপালসি প্রতিবন্ধী ৮৭ জনের মধ্যে পুরুষ ৫০ ও মহিলা ৩৭ জন। বহুমাত্রিক প্রতিবন্ধী ৮৮ জনের মধ্যে পুরুষ ৫০ জন ও মহিলা ৩৮ জন। ডাউন সিনড্রোম সাতজনের মধ্যে পুরুষ পাঁচজন এবং মহিলা দুইজন। অন্যান্য ২৯ জনের মধ্যে পুরুষ ১৪ জন ও মহিলা ১৪ জন এবং তৃতীয় লিঙ্গের একজন।

এ বিষয়ে জেলা সমাজসেবা কর্মকর্তা শাহপার পারভীন জানান, সমাজসেবা অধিদফতরের অধীনে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর সুবিধাভোগী প্রতিবন্ধী রয়েছেন ১৯ হাজার ৭৩ জন। এছাড়া কোনো প্রতিবন্ধী বাদ পড়লে পরবর্তীতে অন্তর্ভুক্ত করা হবে। মুজিব বর্ষ উপলক্ষে ১৯ হাজার ৭৩ জনকে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় নেয়া হয়েছে।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়