ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

৬২.৩ ডিগ্রি সে. তাপমাত্রায় পুড়ছে ব্রাজিল

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৪৫, ২০ মার্চ ২০২৪  

৬২.৩ ডিগ্রি সে. তাপমাত্রায় পুড়ছে ব্রাজিল

৬২.৩ ডিগ্রি সে. তাপমাত্রায় পুড়ছে ব্রাজিল

তীব্র দাবদাহে পুড়ছে ব্রাজিল। মঙ্গলবার এক প্রতিবেদনে বলা হয়, সোমবার দেশটির বাণিজ্যিক রাজধানী রিও ডি জেনেরিওর তাপমাত্রা ৬২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। রিও ডি জেনেরিওভিত্তিক স্থানীয় আবহাওয়া দপ্তর আলের্তা রিও ওয়েদার সিস্টেম জানিয়েছে, ব্রাজিলের ইতিহাসে এর আগে একদিনে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ডটি ছিল ৫৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। খবর আলজাজিরার।

তীব্র দাবদাহের কারণে রিও ডি জেনেরিওতে অনেকেই অসুস্থ হয়ে পড়েছেন। এমন পরিস্থিতিতে স্কুল, কলেজ ও বেশ কিছু অফিস বন্ধ ঘোষণা করা হয়েছে। দেশটির আবহাওয়াবিদরা বলছেন, শুধু আবহাওয়া অফিসের রেকর্ড করা তাপমাত্রা দিয়ে গরমের তীব্রতা বিচার করলে হবে না। এর সঙ্গে আদ্রতাসহ বেশকিছু বিষয় বিবেচনায় নিতে হবে।

ব্রাজিল আবহাওয়া অফিসের সহকারী প্রশাসনিক কর্মকর্তা ও আবহাওয়াবিদ রাকুয়েল কোরিয়ে বলেন, তাপমাত্রার এই অস্বাভাবিক বৃদ্ধির জন্য দায়ী হলো- নির্বিচারে গাছ কাটা, বন উজাড় ও নিয়মনীতির তোয়াক্কা না করে বহুতল ভবন নির্মাণ ও যানবাহনের সংখ্যা বগুগুণে বেড়ে যাওয়া। রাকুয়েলের আশঙ্কা সামনের দিনগুলোতে অবস্থা আরও ভয়াবহ হবে। তীব্র গরম, অতিবৃষ্টি, বন্যা, খরা অতীতের সব রেকর্ড ছাড়িয়ে যাবে।

আলের্তো রিও ওয়েদার সিস্টেমের কর্মকর্তারা জানিয়েছেন, সোমবার স্থানীয় সময় সকাল ৯টার দিকে রিও ডি জেনেরিওর পশ্চিমাংশে ৬২ দশমিক ৩ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়। তারপর থেকে অবশ্য তাপমাত্রা কমতে শুরু করেছে। তীব্র গরম ও তাপ প্রবাহ থেকে বাঁচতে রিওর দুই বিখ্যাত সমুদ্র সৈকত ইপানেমা এবং কোপাকাবানায় সোমবার ও মঙ্গলবার উপচেপড়া ভিড় ছিল বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।

এদিকে ব্রাজিলের একাংশ যেমন তীব্র তাপ প্রবাহে পুড়ছে, অন্য অংশ তেমনি ভেসে যাচ্ছে তুমুল বর্ষণে। দেশটির দক্ষিণাঞ্চলে সোমবার থেকে শুরু হয়েছে ব্যাপক বর্ষণ। অন্তত এক সপ্তাহ এই বর্ষণ স্থায়ী হবে বলে জানিয়েছে ব্রাজিলের কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর মেটসুল। মঙ্গলবার মেটসুলের এক বিবৃতিতে বলা হয়েছে, চলতি সপ্তাহে পুরো দক্ষিণাঞ্চলে ব্যাপক বর্ষণ ও ঝড়ো আবহাওয়া অব্যাহত থাকবে।

সর্বশেষ
জনপ্রিয়