ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সৌদি আরবে চালু হতে যাচ্ছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি-স্নাতক কোর্স

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:২০, ১ জুলাই ২০২২  

সংগৃহীত

সংগৃহীত

সৌদি আরবে চালু হতে যাচ্ছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) ডিগ্রি-স্নাতক পর্যায়ের সব কোর্স। খুব শিগগির এসব কোর্স চালু করা হবে বলে জানিয়েছেন বাউবির উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ূন আক্তার।

গত বুধবার (২৯ জুন) সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর সঙ্গে অনলাইন সভা চলাকালে তিনি এ তথ্য জানান।

সভায় রাষ্ট্রদূত সৌদি আরবে ডিগ্রি কোর্স চালু করার বিষয়ে প্রবাসীদের চাহিদার কথা জানালে বাউবির উপচার্য বলেন, এ বিষয়ে নীতিমালা তৈরি করা হচ্ছে, যাতে দ্রুত সময়ের মধ্যেই সৌদি আরবে এ কোর্স চালু করা যায়।

সভায় আগামী দিনে সৌদি আরবের প্রবাসীদের জন্য এসএসসি ও এইচএসসি প্রোগ্রামের পাশাপাশি ডিগ্রি-স্নাতক পর্যায়ের কোর্স চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়া প্রবাসীদের চাহিদা অনুযায়ী বিভিন্ন সংক্ষিপ্ত কোর্স চালু করার পরিকল্পনা করা হয়।

এ সময় দূতাবাসের মিশন উপ-প্রধান আবুল হাসান মৃধা, ইকোনমিক কাউন্সিলর মুর্তুজা জুলকার নাঈন নোমান, শ্রম কাউন্সিলর রেজা-ই-রাব্বি, কাউন্সিলর হুমায়ূন কবির ও বাউবি কার্যক্রমের দূতাবাসের ফোকাল পয়েন্ট প্রথম সচিব (প্রেস) মোহাম্মদ ফখরুল ইসলামসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় বাউবির পক্ষে ওপেন স্কুলের ডিন অধ্যাপক ড. সাবিনা ইয়াসমিন, স্কুল অব সোশাল সাইন্সের ডিন অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম, ইন্টারন্যাশনাল একাডেমিক উইংয়ের যুগ্ম পরিচালক সঙ্গীতা মোরশেদসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, বর্তমানে সৌদি আরবে প্রায় ২৬ লাখ প্রবাসী বাংলাদেশি বিভিন্ন খাতে কর্মরত। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স দীর্ঘদিন ধরে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। সৌদি আরবের ভিশন-২০৩০ ও বাংলাদেশের ভিশন-২০৪১ বাস্তবায়নের লক্ষ্যে দক্ষ-অদক্ষ প্রবাসীদের শিক্ষার মানোন্নয়ন একান্ত অপরিহার্য।

‘সৌদি আরবে যুগোপযোগী ও অধিক দক্ষতাসম্পন্ন আধুনিক শ্রমবাজার গড়ার লক্ষ্যে বাংলাদেশ দূতাবাসের নিরলস প্রচেষ্টা অব্যাহত রয়েছে। অভিবাসী শ্রমিকরা উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের আওতায় শিক্ষা কার্যক্রমে যুক্ত হয়ে নিজেদের দক্ষতা-যোগ্যতা বৃদ্ধির সুযোগ পাবেন। একই সঙ্গে বাংলাদেশে ফিরেও দক্ষভাবে কাজ করতে পারবেন।’

সৌদি আরবে বিভিন্ন শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য রাষ্ট্রদূত বাউবি কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ জানান।

সর্বশেষ
জনপ্রিয়