ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

যে দেশে প্রতিশ্রুতি ভঙ্গ করলে নেতাকে রাখা হয় খাঁচায়

ফিচার ডেস্ক

প্রকাশিত: ১২:১৩, ১৫ মার্চ ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নেতা যদি কোনো কারণে অযোগ্য প্রমাণিত হন তাহলেই সাজা পাবেন। এমনটা ভাবতেই ভালো লাগে। কিন্তু এমন দেশ কী আছে? সোজাসাপ্টা উত্তর হলো আছে। এমন এক দেশও আছে যেখানে প্রতিশ্রুতি ভঙ্গ হলে রাজনেতারা ‘সাজা’ পান। বাস্তবে এমনই একটি শহর আছে যেখানে জনসাধারণই ‘সাজা’ দেন নেতা-মন্ত্রীদের। আর সেই জায়গাটি হচ্ছে ইতালির ছোট শহর ট্রেন্টো। 

কলকাতা টাইমস-এর তথ্য, এই শহরে রাজনেতাদের ‘সাজা’ দেওয়া হয়ে থাকে। এই রীতিটির নাম ‘টোঙ্কা’। এই শহরে কোনো নেতা বা মন্ত্রী প্রতিশ্রুতি দেওয়ার পর তা যদি পালন না করেন, তা হলে সেই নেতা বা মন্ত্রীকে শহরবাসীরা নদীর ধারে নিয়ে আসেন। তারপর তাকে বড় একটি খাঁচায় আটকে নদীর মাঝখানে এক সেকেন্ডের জন্য সেটি অর্ধেক ডুবিয়ে দেন। তার পর আবার তুলে নেয়া হয়।

শহরবাসীদের দাবি, নেতা যে ভুল করেছেন সেটা তাকে উপলব্ধি করানোর জন্যই এই ধরনের ‘শাস্তি’ দেওয়া হয়। প্রতি বছরের জুনে নেতাদের বছরভর প্রতিশ্রুতির হিসাব নেয়া হয়। কতগুলো পালিত হয়েছে, কতগুলো পালিত হয়নি, তার হিসাব কষা হয়। তার পরই শাস্তির ব্যবস্থা করা হয়। এটি এক ধরনের ‘শাস্তি দেওয়ার উৎসব’। প্রতি বছর ২৬ জুনের আগের যে শেষ রবিবার পড়ে, সে দিনই এই শাস্তি দেওয়ার আয়োজন করা হয়।

সর্বশেষ
জনপ্রিয়