ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

যুক্তরাষ্ট্রে ইসরায়েলি প্রতিনিধিদলের সফর বাতিল করলেন নেতানিয়াহু

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:৩০, ২৬ মার্চ ২০২৪  

যুক্তরাষ্ট্রে ইসরায়েলি প্রতিনিধিদলের সফর বাতিল করলেন নেতানিয়াহু

যুক্তরাষ্ট্রে ইসরায়েলি প্রতিনিধিদলের সফর বাতিল করলেন নেতানিয়াহু

ইসরায়েলি প্রতিনিধিদলের পূর্বনির্ধারিত যুক্তরাষ্ট্র সফর বাতিল করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। সোমবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে প্রস্তাব পাসের পর এই সিদ্ধান্ত নিয়েছেন। ওই প্রস্তাব পাসের ভোটাভুটিতে ভেটো দেয়নি ওয়াশিংটন।

ইসরায়েলি প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, যুদ্ধবিরতির প্রস্তাবে ওয়াশিংটনের ভেটো না দেওয়ার ব্যর্থতা যুক্তরাষ্ট্রের পূর্বের অবস্থান থেকে স্পষ্টভাবে সরে আসা। এটা হামাসের বিরুদ্ধে চলমান যুদ্ধপ্রচেষ্টার পাশাপাশি হামাসের হাতে থাকা ১৩০ জনের বেশি জিম্মিকে মুক্ত করার চেষ্টাকেও বাধাগ্রস্ত করবে।

মার্কিন অবস্থান পরিবর্তনের কারণে প্রধানমন্ত্রী নেতানিয়াহু সিদ্ধান্ত নিয়েছেন যে ইসরায়েলি প্রতিনিধিদল পূর্বনির্ধারিত ওয়াশিংটন সফরে যাবেন না।

গাজার রাফা শহরে ইসরায়েলের সামরিক অভিযানের পরিকল্পনা নিয়ে ওয়াশিংটনে মার্কিন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করার কথা ছিল ইসরায়েলের প্রতিনিধিদলের।

নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১৪টি রাষ্ট্র গাজায়  অবিলম্বে যুদ্ধবিরতি ও শর্তহীনভাবে সব জিম্মির মুক্তির আহ্বান জানানো প্রস্তাবটির পক্ষে ভোট দিয়েছে। ভোটদানে বিরত ছিল যুক্তরাষ্ট্র। ফলে প্রস্তাবটি পাস হয়। ভোটাভুটির পর জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত লিন্ডা টমাস-গ্রিনফিল্ড যুদ্ধবিরতির প্রস্তাব পাসে বিলম্বের জন্য হামাসকে দায়ী করেছেন। তিনি বলেছেন, প্রস্তাবের সবকিছুর সঙ্গে যুক্তরাষ্ট্র একমত নয়। তাই আমরা ভোটদানে বিরত ছিলাম।

আল জাজিরার কূটনৈতিক সম্পাদক জেমস বেজ বলেছেন, এটি খুব তাৎপর্যপূর্ণ অগ্রগতি। প্রায় ছয় মাস পর এই প্রথম মোটামুটি সর্বসম্মতিতে পাস হয়েছে। অতীতে যুক্তরাষ্ট্র তিনবার ভেটো দিয়েছে। তবে এবার ভোটদানে বিরত থেকে প্রস্তাবটি পাসের সুযোগ দিয়েছে তারা।

তিনি আরো বলেছেন, নিরাপত্তা পরিষদের প্রস্তাব হলো আন্তর্জাতিক আইন। জাতিসংঘের সব সদস্য রাষ্ট্র তা মেনে চলতে বাধ্য।

সর্বশেষ
জনপ্রিয়