ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৫ ১৪৩১

মিয়ানমারের কাওলিন শহর পুড়িয়ে দিলো জান্তা বাহিনী

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:৫৩, ২৮ ফেব্রুয়ারি ২০২৪  

মিয়ানমারের কাওলিন শহর পুড়িয়ে দিলো জান্তা বাহিনী

মিয়ানমারের কাওলিন শহর পুড়িয়ে দিলো জান্তা বাহিনী

মিয়ানমারে বিদ্রোহী গোষ্ঠীগুলোর কাছ থেকে কাওলিন শহর পুনরুদ্ধার করার পর পুরো শহরটি পুড়িয়ে দিয়েছে ক্ষমতাসীন জান্তা বাহিনী। স্থানীয়রা জানিয়েছে, সপ্তাহ দুয়েক আগে শহরটি পুনর্দখল করে নেয় জান্তা বাহিনী। পরে শহরটির প্রায় ৮০ শতাংশই জ্বালিয়ে দেয় তারা।

মিয়ানমারের সংবাদমাধ্যম ইরাবতীর এক প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমারের উত্তর-পশ্চিমাঞ্চলীয় সাগাইং অঞ্চলের কাওলিন শহরটি গত ৬ নভেম্বর জান্তার হাতছাড়া হয়েছিল। সেটির পুনর্দখল নিয়ে পরবর্তীতে সেখানে পিপলস ডিফেন্স ফোর্স (পিডিএফ) ও জান্তার সেনাদের মধ্যে ভয়াবহ যুদ্ধ হয়। গত ১২ ফেব্রুয়ারি জান্তার সেনারা শহরটি পুনরায় দখল করে।

কাউলিন শহরের পিডিএফ বাহিনীর এক সদস্য ইরাবতীকে বলেছেন, কাওলিন শহরের মোট ওয়ার্ড আটটি। দখলের পর প্রতিটি ওয়ার্ডেই জ্বালাও-পোড়াও চালিয়েছে জান্তার সেনারা। মূল শহরের বাইরে অন্তত ১০টি গ্রামেও হামলা চালানো হয়েছে।

একটি ড্রোন থেকে তোলা একটি ছবিতে দেখা গেছে, কাওলিন শহরের প্রায় সব বাড়ি পুড়ে গেছে। 

কাউলিন দখল করার পর থেকে শহরের বড় বড় দালানগুলোর নিয়ন্ত্রণ নিয়েছে জান্তা বাহিনী এবং তাদের দৃষ্টির জন্য বাধা হয়ে দাঁড়ায় এমন সব স্থাপনা তারা জ্বালিয়ে দিয়েছে। কাওলিনে প্রায় ২৫ হাজার মানুষের বসবাস। দুই পক্ষের সংঘাতে তারা বাস্তুচ্যুত হয়েছে। 

সর্বশেষ
জনপ্রিয়