ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৫ ১৪৩১

ভারতের এমপি হলেন ঋষি সুনাকের শাশুড়ি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:২৬, ৯ মার্চ ২০২৪  

ভারতের এমপি হলেন ঋষি সুনাকের শাশুড়ি

ভারতের এমপি হলেন ঋষি সুনাকের শাশুড়ি

শিক্ষাবিদ ও লেখক সুধা মূর্তিকে ভারতের পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভার সাংসদ পদে মনোনীত হয়েছে। তিনি ভারতীয় বিলিয়নিয়ার ব্যবসায়ী ও তথ্য প্রযুক্তি সংস্থা ইনফোসিসের প্রতিষ্ঠাতা এন আর নারায়ণ মূর্তির স্ত্রী ও ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের শাশুড়ি।

গতকাল শুক্রবার আন্তর্জাতিক নারী দিবসে সুধা মূর্তিকে রাজ্যসভার সাংসদ পদে মনোনীত করেন ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মূর্মূ। এরই মধ্যে সুধা মূর্তিকে অভিবাদন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

১৯৫০ সালে ১৯ অগস্ট কর্নাটকে জন্মগ্রহণ করেন সুধা। নারায়ণ মূর্তির স্ত্রী তার কর্মজীবন শুরু করেছিলেন ‘টাটা ইঞ্জিনিয়ারিং অ্যান্ড লোকোমোটিভ কোম্পানি’তে।

বেঙ্গালুরুর এক বিশ্ববিদ্যালয়ে শিক্ষিকা হিসাবেও কাজ করেছেন সুধা। কন্নড়, মারাঠি, ইংরেজিসহ বিভিন্ন ভাষায় তার ৪০টির বেশিও বই রয়েছে। এছাড়াও বিভিন্ন সংবাদপত্রে বিভিন্ন সময়ে কলাম লিখেছেন তিনি।

রাজ্যসভার সদস্য মনোনীত হওয়ার খবর পাওয়ার পর সুধা মূর্তি বলেছেন, 'কাজের জন্য আরও বৃহত্তর প্ল্যাটফর্ম পেলাম। আমি অত্যন্ত খুশি।' নারায়ণ মূর্তি ও সুধার দুই সন্তান। রোহন ও অক্ষতা। অক্ষতার স্বামী ঋষি সুনক ব্রিটিশ প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত, ভারতীয় রাজ্যসভায় বেশিরভাগ সদস্য সরাসরি নির্বাচিত হয়ে আসেন। তবে শিল্প, সাহিত্য, বিজ্ঞান ও সমাজসেবার ক্ষেত্র থেকে ১২ জন সদস্যকে রাজ্যসভায় নির্বাচিত করেন ভারতের রাষ্ট্রপতি। তারা মনোনীত সদস্য বা কোরাম নামে পরিচিত।

এক এক্সবার্তায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, সুধা মূর্তির এই নিয়োগ নারী শক্তির একটি দৃষ্টান্ত, যা আমাদের দেশের ভাগ্য গঠনে নারীদের শক্তি ও সম্ভাবনার কথা তুলে ধরে। সমাজকর্ম, জনকল্যাণ, শিক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে তার অবদান অপরিসীম ও অনুপ্রেরণাদায়ক।

সূধা মূর্তি বলেন, আমি এখনো সংসদীয় কর্মকাণ্ডের পরিকল্পনা তৈরি করতে পারিনি। তবে এই প্ল্যাটফর্ম ব্যবহার করে ভারতের জনগণের জন্য সর্বোত্তম কী কাজ করা যায়, তাই দেখব।

এর আগে গত বছর সামাজিক কাজের স্বীকৃতিস্বরূপ সুধা মূর্তিকে দেশের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পদক ‘পদ্মভূষণ’-এ ভূষিত করেছিল ভারত সরকার।

সর্বশেষ
জনপ্রিয়