ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

এইচএসসি পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:২০, ৫ জুন ২০২৩  

এইচএসসি পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ

এইচএসসি পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ

২০২৩ শিক্ষাবর্ষের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হতে পারে আগামী ১৭ আগস্ট। লক্ষ্য অনুযায়ী এরই মধ্যে প্রস্তুতি নিচ্ছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষাবোর্ডগুলো। চলতি সপ্তাহে পরীক্ষার চূড়ান্ত তারিখ নির্ধারণ হতে পারে বলে জানিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড ও ঢাকা শিক্ষাবোর্ডের একাধিক সূত্র।

এ বিষয়ে আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার গণমাধ্যমকে বলেন, আগামী ১৬ অথবা ১৭ আগস্ট এইচএসসি পরীক্ষা শুরুর প্রস্তুতি নিয়েছি। এরই মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের কাছে চূড়ান্ত তারিখ নির্ধারণের প্রস্তাব করা হয়েছে। মন্ত্রণালয় এই দুই দিনের মধ্যে যেদিন চূড়ান্ত করবে সেই দিন থেকেই পরীক্ষা শুরু হবে।

শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অফিস সূত্রে জানা গেছে, পাবলিক পরীক্ষাগুলো সাধারণত রবি বা বৃহস্পতিবার শুরু হয়। দীর্ঘ বছর ধরে এ প্র্যাকটিস হয়ে আসছে। সে হিসেবে ১৭ আগস্ট বৃহস্পতিবার এইচএসসি পরীক্ষা শুরুর প্রস্তাব করা হয়েছে। যদিও ১৬ আগস্ট তারিখে বিকল্প প্রস্তাব করা হয়েছে। তবে ১৭ আগস্ট এইচএসসি পরীক্ষা শুরু হওয়ার সম্ভাবনা বেশি। একই তারিখে সাধারণ ৯টি শিক্ষাবোর্ডের পাশাপাশি মাদরাসা ও কারিগরি বোর্ডের পরীক্ষাও শুরু হবে।

জানা যায়, ২০১০ সাল থেকে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে এসএসসি, এপ্রিলের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হতো। তবে ২০২০’র করোনার কারণে এ সময়সূচিতে পরিবর্তন আসে। ২০২১ এইচএসসি পরীক্ষা শুরু হয় ডিসেম্বর মাসের ২ তারিখ এবং ২০২২ সালের পরীক্ষা শুরু হয় ৬ নভেম্বর। 

সর্বশেষ
জনপ্রিয়