ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

অ্যাপল-গুগল টুইটারকে সরিয়ে দিলে নতুন ফোন আনবেন ইলন মাস্ক

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৩২, ২৭ নভেম্বর ২০২২  

প্রধান ইলন মাস্ক

প্রধান ইলন মাস্ক

অ্যাপলের অ্যাপ স্টোর ও গুগলের প্লে স্টোরে টুইটার অ্যাপ রাখা হবে কি না, তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। এ পরিস্থিতিতে কী করবেন টুইটারের প্রধান ইলন মাস্ক? তিনি এ নিয়ে মোটেও দুশ্চিন্তায় নেই। গতকাল শনিবার টুইট করে তিনি বলেছেন, টুইটারকে যদি অ্যাপল বা গুগল সরিয়ে দেয়, তবে তিনি বিকল্প ফোন তৈরির কথা বিবেচনা করবেন। খবর নিউইয়র্ক পোস্টের।

টুইটার ব্যবহারকারী লিজ হুইলার ইলন মাস্ককে সম্প্রতি টুইটার নিয়ে একটি প্রশ্ন করেন। তাঁর ওই প্রশ্নের জবাবে ইলন মাস্ক তাঁর পরিকল্পনার কথা জানান। লিজ হুইলার বলেন, ‘অ্যাপল ও গুগল যদি টুইটারকে অ্যাপ স্টোর থেকে সরিয়ে দেয়, তবে ইলন মাস্কের নিজস্ব স্মার্টফোন তৈরি করা উচিত। তিনি স্মার্টফোন তৈরি করলে যুক্তরাষ্ট্রের অর্ধেক মানুষ পক্ষপাতদুষ্ট ও নজরদারিতে যুক্ত আইফোন ও অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার হাসিমুখে ছেড়ে দেবেন। যে মানুষ মঙ্গল গ্রহে যাওয়ার জন্য রকেট তৈরি করতে পারেন, ছোট্ট একটি নগণ্য স্মার্টফোন তাঁর কাছে তো তুচ্ছ বিষয়। তাই না?’

লিজের ওই টুইটের জবাবে ইলন মাস্ক লেখেন, তিনি চান না অ্যাপল বা গুগল কেউ টুইটারকে তাদের প্ল্যাটফর্ম থেকে সরিয়ে দেয়। তবে পরিস্থিতি কখনো এমন হলে বা অন্য কোনো পথ খোলা না থাকলে তিনি অবশ্যই বিকল্প ফোন তৈরি করবেন।

লন মাস্কের এই টুইটের পর সামাজিক যোগাযোগের মাধ্যমে তা নিয়ে হইচই পড়ে যায়। একজন লেখেন, স্মার্টফোনের দুনিয়ায় বিপ্লব আনবেন তিনি। আরেকজন লেখেন, ‘আমার ধারণা হচ্ছে, মাস্ক ইতিমধ্যে এ পরিকল্পনা নিয়ে কাজ শুরু করেছেন।’

অবশ্য নিউইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে বলা হচ্ছে, ইলন মাস্ক টুইটার কেনার পর অ্যাপলের অ্যাপ স্টোরের দায়িত্বে থাকা ফিল শিলার নামের কর্মকর্তা টুইটার অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছেন। এ তথ্য প্রকাশের পরই মাস্ক বিকল্প ফোন তৈরি নিয়ে তাঁর মন্তব্য করলেন।এর আগে টুইটারের সাবেক ট্রাস্ট অ্যান্ড সেফটি বিভাগের প্রধান ইওয়েল রথ বলেন, অ্যাপ স্টোর ও গুগল প্লের নীতিমালা না মানলে টুইটারকে এসব প্ল্যাটফর্ম থেকে সরিয়ে দেওয়ার ঝুঁকি বাড়বে। নিউইয়র্ক পোস্টকে রথ বলেন, ‘অ্যাপ স্টোরের নীতিমালা মানতে ব্যর্থ হলে তার পরিণাম হবে ভয়াবহ। এতে টুইটারের কোটি ব্যবহারকারী এ সেবা থেকে বঞ্চিত হবেন। এতে অ্যাপল ও গুগল টুইটারের বিষয়ে সিদ্ধান্ত নিতে যথেষ্ট মজবুত অবস্থানে থাকবে।’ রথ আরও বলেন, টুইটারের ট্রাস্ট অ্যান্ড সেফটি বিভাগের কর্মী ছাঁটাইয়ের পর থেকে অ্যাপল ও গুগলের অ্যাপ পর্যালোচনাকারী দল এ নিয়ে কাজ শুরু করেছে।

গত মাসের শেষ দিকে ৪ হাজার ৪০০ কোটি মার্কিন ডলারে টুইটার কেনেন মাস্ক। এর পর থেকে টুইটারের দায়িত্ব নেন তিনি। শুরুতেই অর্ধেকের বেশি কর্মী ছাঁটাই করেছেন।

এ ছাড়া প্ল্যাটফর্মটিতে নানা পরিবর্তন এনেছেন। সবচেয়ে বড় পরিবর্তন এসেছে টুইটারের সাবসক্রিপশন সেবা চালু নিয়ে। টুইটার অ্যাকাউন্ট যাচাই করে ‘নীল টিক’ সেবা দিতে মাসে ৮ ডলার করে নিতে শুরু করে টুইটার। কিন্তু শুরুতেই তা ধাক্কা খায়। অনেক ভুয়া অ্যাকাউন্ট নীল টিক পেয়ে যায়। এ পরিস্থিতি ওই সেবা বন্ধ করে দেয় টুইটার।

ইলন মাস্ক গত শুক্রবার এক টুইট করে বলেন, অ্যাকাউন্ট যাচাই বা ভেরিফায়েড করে ‘নীল টিক’ নেওয়ার সুবিধা আবার চালু করতে যাচ্ছে টুইটার। আগামী সপ্তাহ থেকে ফিচারটি আবার চালু হতে পারে।

সর্বশেষ
জনপ্রিয়