ঢাকা, রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

স্যামসাংয়ের তিন ন্যানোমিটারের নতুন চিপ উন্মোচন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:৫৭, ৭ মে ২০২৪  

স্যামসাংয়ের তিন ন্যানোমিটারের নতুন চিপ উন্মোচন

স্যামসাংয়ের তিন ন্যানোমিটারের নতুন চিপ উন্মোচন

দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি জায়ান্ট স্যামসাং এবার মোবাইল প্রসেসর প্রযুক্তিতে নতুন মাইলফলকে প্রবেশ করেছে। সম্প্রতি তিন ন্যানোমিটার প্রযুক্তিতে তৈরি চিপ উন্মোচনের ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। এ চিপটির সম্পূর্ণ ডিজাইন কার্যক্রম পরিচালনা করেছে সিনোপসিসের তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর (এআই) টুল।

প্রযুক্তিবিদ ও বাজারসংশ্লিষ্টদের তথ্যানুযায়ী, চিপ উন্নয়ন কার্যক্রমে এআইয়ের ব্যবহার এবং মোবাইল প্রসেসিং সক্ষমতার উন্নয়নে এটি অন্যতম মাইলফলক। নতুন প্রসেসরটি স্যামসাংকে দুটি দিক থেকে এগিয়ে রেখেছে। প্রথমত, তিন ন্যানোমিটার প্রযুক্তি ব্যবহার করে প্রথমবার মোবাইল সিস্টেম অন চিপ চালু করেছে কোম্পানিটি।

দ্বিতীয় ও সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হচ্ছে এর ডিজাইন কার্যক্রম। নতুন চিপটির উন্নয়নে সিনোপসিসের সঙ্গে কাজ করেছে স্যামসাং। এর প্রেক্ষিতে সিনোপসিস ডট এআই নামের ইলেকট্রনিক ডিজাইন অটোমেশন (ইডিএ) টুল ব্যবহার করা হয়েছে। এ টুলটি চিপ ডিজাইন, অবকাঠামোগত পরিকল্পনা, ট্রানজিস্টর বসানোসহ বেশকিছু কাজ কমান্ডের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে করতে সক্ষম। আগে ম্যানুয়ালি দীর্ঘসময় নিয়ে এসব কাজ সম্পন্ন করতে হতো।

সিনোপসিস ডট এআই ডিজাইন স্যুট হিসেবে কাজ করে থাকে। এটি চিপ ডিজাইন, যাচাইকরণ ও সিলিকন পরীক্ষণের মতো কাজ সম্পাদন করে থাকে। প্রযুক্তিবিশেষজ্ঞদের মতে, স্যামসাংয়ের এ উদ্যোগ সেমিকন্ডাক্টর খাত ও কোম্পানির অগ্রগতিতে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। ভবিষ্যতে দ্রুত চিপ উৎপাদন কার্যক্রম পরিচালনায় এ প্রযুক্তি সহায়ক হবে বলেও অভিমত সংশ্লিষ্টদের।

সর্বশেষ
জনপ্রিয়