ঢাকা, রোববার   ১৬ জুন ২০২৪ ||  আষাঢ় ২ ১৪৩১

স্কারলেটের কণ্ঠ নকল করে বিতর্কের মুখে চ্যাটজিপিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:১১, ২২ মে ২০২৪  

স্কারলেটের কণ্ঠ নকল করে বিতর্কের মুখে চ্যাটজিপিটি

স্কারলেটের কণ্ঠ নকল করে বিতর্কের মুখে চ্যাটজিপিটি

চ্যাটজিপিটির বিরুদ্ধে কণ্ঠস্বর নকলের অভিযোগ তুলেছেন ‘ব্ল্যাক উইডো’খ্যাত মার্কিন অভিনেত্রী স্কারলেট জোহানসন। কণ্ঠস্বরটি ‘স্কাই’ নামে পরিচিত, যা ব্যবহারকারীর সঙ্গে সরাসরি কথা বলার মাধ্যমে যোগাযোগ স্থাপনের সুযোগ দিতো চ্যাটজিপিটিকে।

অভিযোগের পরই সেই বিতর্কিত কণ্ঠটিকে চ্যাটবট থেকে সরিয়ে ফেলেছে ওপেনএআই। এ পদক্ষেপ নেয়ার পর একটি বিবৃতি প্রকাশ করেছেন জোহানসন।

এক বিবৃতিতে ওপেনএআই জানিয়েছে, স্কাই-এর কণ্ঠটি স্কারলেট জোহানসনের কণ্ঠের অনুকরণ না। তার আইনজীবীরা অল্টম্যান এবং ওপেনএআই প্রতিষ্ঠানকে আলাদা দুটি চিঠি পাঠিয়ে তারা কীভাবে ‘স্কাই’ ভয়েস তৈরি করেছেন তা ব্যাখ্যা করতে বলেছিলেন।

একটি বিবৃতিতে ওপেনএআই-এর সিইও স্যাম অল্টম্যান বলেছেন, ‘স্কাই’ কণ্ঠটি স্কারলেট জোহানসনের কণ্ঠের মতো হওয়ার কথা ছিল না। তারা তার সঙ্গে যোগাযোগ করার আগেই এটি নির্বাচন করেছিল। স্কারলেটের সঙ্গে যোগাযোগ করার আগেই ‘স্কাই’ এর কণ্ঠ দেওয়া অভিনেত্রীকে যুক্ত করা হয়েছিল। কিন্তু স্কারলেটের প্রতি সম্মান রেখেই ‘স্কাই’-এর কণ্ঠ ব্যবহার স্থগিত করা হয়েছে।

তবে জোহানসনের কণ্ঠস্বরের সঙ্গে স্কাইয়ের কণ্ঠের মিল থাকায় সাম্প্রতিক দিনগুলোয় সমালোচনা ও বিদ্রুপের মুখে পড়েছে ওপেনএআই। এটি নিয়ে সমালোচনা এতটাই হয়েছে যে, ‘স্যাটারডে নাইট লাইভ’-এ বিষয়টি নিয়ে উপহাস করতে দেখা যায় অভিনেত্রীর স্বামী কলিন জস্টকেও।

অভিনেত্রী জানান, গত বছরের সেপ্টেম্বরে, আমি স্যাম অল্টম্যানের কাছ থেকে একটি অফার পাই, যিনি ‘চ্যাটজিপিটি ৪.০’তে আমার কণ্ঠস্বর ভাড়া করতে চেয়েছিলেন।

সর্বশেষ
জনপ্রিয়