ঢাকা, রোববার   ১৬ জুন ২০২৪ ||  আষাঢ় ২ ১৪৩১

শেরপুর জেলায় তিন দিনব্যাপী বাংলাদেশ-ভারত বাউল সংগীত উৎসব অনুষ্ঠিত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:৩৯, ২৩ মে ২০২৪  

শেরপুর জেলায় তিন দিনব্যাপী বাংলাদেশ-ভারত বাউল সংগীত উৎসব অনুষ্ঠিত

শেরপুর জেলায় তিন দিনব্যাপী বাংলাদেশ-ভারত বাউল সংগীত উৎসব অনুষ্ঠিত

ফকির লালন সাঁইজির ২৫০ বছর আবির্ভাব বর্ষ উপলক্ষে শেরপুরে তিন দিনব্যাপী জাতীয় পর্যায়ে ফকির লালন সাঁইজির স্মরণে বাংলাদেশ-ভারত বাউল সংগীত উৎসব অনুষ্ঠিত হয়েছে। ২০ থেকে ২২ মে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত তিন দিনব্যাপী অনুষ্ঠিত এই উৎসবে ভারতের পশ্চিমবাংলার বিভিন্ন জেলার এবং বাংলাদেশের বিভিন্ন জেলার বাউল শিল্পীরা সংগীত পরিবেশন করেন।

‘মানুষের করণ সে কি সাধারণ, জানে কেবল রসিক যারা’ লালনের এ বাণীকে সামনে রেখে বিশ্ব লালন সংঘের আয়োজনে এবং ভারতীয় দূতাবাসের সহযোগিতায় বাংলাদেশ-ভারত বাউল সংগীত উৎসবের অংশ হিসেবে ২০ থেকে ২২ মে তিন দিনব্যাপী শেরপুরে অনুষ্ঠিত হলো বাউল সংগীত উৎসব।

প্রতিদিন সন্ধ্যা থেকে রাত ১০টা পর্যন্ত জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এ সংগীত উৎসব অনুষ্ঠিত হয়।

এতে ভারতের পশ্চিমবাংলার বিভিন্ন জেলার এবং শেরপুর জেলাসহ দেশের বিভিন্ন জেলার লালন সংগীত শিল্পী এবং ভক্তকুল উপস্থিত ছিলেন। এ সময় বাউল শিল্পীরা লালনের নানা দর্শন চিত্র তুলে ধরে সংগীত পরিবেশন করেন। এছাড়া জেলার বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ সংগীতের ফাঁকে ফাঁকে শুভেচ্ছা বক্তব্য দেন।

ভারত এবং বাংলাদেশের বাউল শিল্পীরা জানান, লালন ছিলেন সর্ব দর্শনের দর্শন। তার ভাবধারা ও দর্শন সারা বিশ্বে ছড়িয়ে দেওয়ার জন্যই এই আয়োজন।

অনুষ্ঠানের আয়োজকরা বলেন, লালনের দর্শনের পাশাপাশি তার গান সারা বিশ্বজুড়ে প্রচারের উদ্দেশ্যে বাংলাদেশের তিন জেলায় অনুষ্ঠিত হচ্ছে লালন সংগীত উৎসব। এর অংশ হিসেবে ১৭ থেকে ১৯ মে অনুষ্ঠিত হয়েছে ঢাকায় এবং দ্বিতীয় দফায় ২০ থেকে ২২ মে পর্যন্ত অনুষ্ঠিত হলো শেরপুর জেলায়। এরপর গোপালগঞ্জে অনুষ্ঠিত হবে এই লালন সংগীত উৎসব।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়