ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

শারীরিক শিক্ষা ও সংগীতের শিক্ষক পাবে সরকারি প্রাথমিক স্কুল

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:০৬, ৩০ এপ্রিল ২০২৪  

শারীরিক শিক্ষা ও সংগীতের শিক্ষক পাবে সরকারি প্রাথমিক স্কুল

শারীরিক শিক্ষা ও সংগীতের শিক্ষক পাবে সরকারি প্রাথমিক স্কুল

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সংগীত ও শারীরিক শিক্ষা বিষয়ে ৫ হাজার ১৬৬ জন শিক্ষক নিয়োগের প্রস্তাবে সম্মতি দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এর মধ্যে সংগীতে ২ হাজার ৫৮৩ জন এবং শারীরিক শিক্ষা বিষয়ের শিক্ষক ২ হাজার ৫৮৩ জন। আগামী বৃহস্পতিবার প্রশাসনিক উন্নয়ন-সংক্রান্ত সচিব কমিটির বৈঠকে এসব প্রস্তাব অনুমোদন দেওয়া হতে পারে বলে মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে। 
সচিব কমিটির সভায় ২০টি মন্ত্রণালয় ও বিভাগের পক্ষ থেকে ৫ হাজার ২৯৮টি পদ সৃষ্টির প্রস্তাব উঠছে এবং এর বাইরে ৬টি বিধিমালা সংশোধনের প্রস্তাব উপস্থাপন করা হবে। বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ থেকে তৈরি প্রস্তাবগুলোর মধ্যে বেশির ভাগই রাজস্ব খাতে পদ সৃষ্টি-সংক্রান্ত। এর মধ্যে রাজস্ব খাতে বেশ কিছু অস্থায়ী পদ সৃষ্টির প্রস্তাব কমিটিতে পাঠানো হয়েছে। 

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংগীত ও শারীরিক শিক্ষা বিষয়ের ৫ হাজার ১৬৬ জন শিক্ষক নিয়োগের প্রস্তাবে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্মতি দেওয়ায় অর্থ বিভাগের সম্মতি নিয়ে সচিব কমিটিতে পাঠানো হবে। দেশে বর্তমানে ৬৫ হাজার ৪৯৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। সরকার তিন দফায় নতুন করে জাতীয়করণ করেছে ২৬ হাজার ১৫৯টি প্রাথমিক বিদ্যালয়। এ ছাড়া প্রাইমারি ট্রেনিং ইনস্টিটিউট (পিটিআই) সংলগ্ন পরীক্ষণ বিদ্যালয় রয়েছে ৬১টি। মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২০২০ সালে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রাথমিক বিদ্যালয়ে সংগীত ও শারীরিক শিক্ষা বিষয়ের শিক্ষক নিয়োগের প্রস্তাব তৈরি করে। প্রাথমিক শিক্ষার মান বাড়াতে প্রশাসনিক সংস্কারে এই উদ্যোগ নেওয়া হয়। নতুন করে ১ লাখ ৬৯ হাজার ১২৪টি শিক্ষকের পদ সৃষ্টির জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠায় গণশিক্ষা মন্ত্রণালয়। এসব পদের মধ্যে ছিল সংগীতের জন্য ২ হাজার ৫৮৩টি, শারীরিক শিক্ষায় ২ হাজার ৫৮৩টি, সাধারণ শিক্ষকের পদ ৯৮ হাজার ৩৩৮টি এবং সহকারী প্রধান শিক্ষকের পদ ৬৫ হাজার ৬২০টি। এই প্রস্তাবের মধ্যে সম্প্রতি সংগীত ও শারীরিক শিক্ষা বিষয়ের পদ অনুমোদন প্রস্তাবে সম্মতি দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিডিপি-৪) আওতায় এই শিক্ষকদের বেতন-ভাতা দেওয়া হবে। এর আগে অর্থ মন্ত্রণালয় শিক্ষক নিয়োগের প্রস্তাবে অনুমোদন দিয়েছে। বেতন-ভাতার বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের এখন আনুষ্ঠানিক সম্মতি প্রয়োজন হবে। এর পর প্রস্তাবটি প্রশাসনিক উন্নয়ন-সংক্রান্ত সচিব কমিটিতে পাঠানো হবে। সচিব কমিটি অনুমোদন দিলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি জারি করে শিক্ষক নিয়োগ দেবে। 
এদিকে সচিবালয় নির্দেশমালা ২০২৩ অনুমোদন করা হবে। উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো (কর্মচারী) নিয়োগ বিধিমালা-২০২৩ অনুমোদন পেতে পারে। 

সর্বশেষ
জনপ্রিয়