ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

ময়মনসিংহ জেলার গফরগাঁওয়ে নকশী হাত পাখায় ৩ গ্রামের মানুষে জীবন বদল

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৪১, ১ মে ২০২৪  

ময়মনসিংহ জেলার গফরগাঁওয়ে নকশী হাত পাখায় ৩ গ্রামের মানুষে জীবন বদল

ময়মনসিংহ জেলার গফরগাঁওয়ে নকশী হাত পাখায় ৩ গ্রামের মানুষে জীবন বদল

সারাদেশে তীব্র তাপদাহে বিপর্যস্ত জনজীবনে। এর মধ্যে হচ্ছে বার বার লোডশেডিং এমন সময়ে সাধারণ মানুষ স্বস্তি পেতে হাত বাড়ায় হাতপাখার দিকে। হাতপাখার শীতল বাতাস ক্লান্ত শরীরে এনে দেয় প্রশান্তি। একদিন-দুদিন নয়, বাঙালির জীবনের সঙ্গে হাতপাখার তৈরি ও ব্যবহার হাজার বছরের। এখনো ও গ্রাম থেকে শুরু করে শহরের প্রতিটি বাড়িতেই দেখা মেলে নানা কারুকাজ আর রঙ-বেরঙের হাতপাখার ব্যবহার। 

ময়মনসিংহের গফরগাঁও উপজেলার বলদী, মুখী ও দীঘা গ্রামকে এখন অনেকেই চিনে  হাত পাখার গ্রাম নামে। সেই সঙ্গে বদলে গেছে ওই সব গ্রামের মানুষের জীবন। নকশি হাত পাখা তৈরি ও বিক্রি করে নিম্ন আয়ের মানুষের জীবনে এসেছে সচ্ছলতা।

জানা যায়, এ গ্রামগুলোতে নকশি হাত পাখা তৈরির কাজ শুরু হয় প্রায় ৩০-৩৫ বছর পূর্বে জামু  নামে এক মহিলার  মাধ্যমে।এখন হাতপাখা  তৈরি করে জীবিকা নির্বাহ করছে কয়েক হাজার  পরিবার। এই গ্রামগুলোতে প্রতি সপ্তাহে লাখ লাখ হাত পাখা তৈরি হয়।

নানা নকশায় শোভিত হাতপাখাকে বলা হয় নকশি হাত পাখা। নকশি হাত পাখা তৈরিতে লাগে বাঁশের  চাক,কাপড়, সুই সুতা, ঝালট, ও হাতল।

জানা যায়, প্রতিটি হাত পাখা তৈরিতে ৫ জন কাজ করেন। প্রথম জন বাঁশের চাক তৈরি, দ্বিতীয় জন ফুল তোলা বা প্রিন্ট করা, তৃতীয় জন মুড়ি লাগানো, চতুর্থ জন ঝালট লাগানো এবং পঞ্চম জন হাতল লাগান। এখানকার  পাখা কাপড় ও বাঁশ দিয়ে তৈরি হয়। পরিবেশ বান্ধব ও দামে সস্তা হওয়ায় বাজারে এর চাহিদাও অনেক বেশি।

বাঁশ কেটে পাখার চাক ও হাতল বানিয়ে দেন পুরুষরা। এর পর অন্য কাজ করেন নারীরা। এক এক জন নারী নিজের সংসার সামলিয়ে প্রতিদিন ২৫-৩০ টি পাখা বুনন করতে পারে। বুন শেষে তারা প্রতিটি হাতপাখা ৩০-৩৫ টাকায় পাইকারদের কাছে বিক্রি করে। পাইকার তাদের কাছ থেকে কিনে আবার ঝালট ও হাতল লাগিয়ে বাজারে প্রতিটি পাখা  বিক্রি করে ৫০-৭০ টাকা।

উপজেলার মশাখালী ইউনিয়নের বলদি গ্রাম, মুখী গ্রাম ও রাওনা ইউনিয়নের দীঘা গ্রামের ঘরে ঘরে তৈরি এই হাতপাখা শিল্পের সঙ্গে জড়িত কয়েক হাজার নারী কেবল পরিবারের সচ্ছলতাই আনছে না, অনেকে সমাজ ও পরিবারের বোঝা নামের অপবাদ দূর করে হয়েছেন স্বাবলম্বী। অনেক পরিবারের স্কুল ও কলেজ পড়ুয়া মেয়েরা বাড়তি আয়ের উৎস তৈরি করছে হাতপাখা। গ্রাম ঘুরে দেখা যায়, অধিকাংশ বাড়ির উঠানে নারীরা বসে সুইয়ের ফোঁড়ে বাহারি সুতায় হাত পাখার  জমিনে তৈরি হচ্ছে  নানা নকশা খচিত ফুল, পাখি, লাভ, কদম ফুল, তিনতার,আয়না বসানো, ডালিম, মানুষের নামের ইংরেজি অক্ষর,  প্রকৃতির  নকশা ফুটিয়ে তুলছেন বানানো হচ্ছে হাতপাখা।

নারী-পুরুষ মিলে হাতপাখার কাজ করে আর্থিক অবস্থার উন্নয়ন হচ্ছে  গ্রামের বাসিন্দাদের। নকশি হাত পাখার কাজ করেই কেউ কিনেছেন জমিজমা, কেউ করেছে পাকা বাড়ী  কিংবা ছেলেকে পাঠিয়েছেন বিদেশে।

দেশের নানা প্রান্ত থেকে পাইকার এসে তিন গ্রাম থেকে হাতপাখা কিনে নিয়ে যায়। পরে ফেরি করে হাত পাখা বিক্রি করে দেশের নানা জায়গায়। আবার এই হাতপাখা যাচ্ছে পাশের দেশ ভারতে। বিশেষ করে ট্রেন, বাস ও লঞ্চে গরমের সময়ে হাতপাখার কদর অনেক বেশি। দামও তুলনামূলক অনেক সস্তা।

রাওনা ইউনিয়নের দীঘা গ্রামে গৃহবধূ কুসুম আক্তার বলেন, আমি প্রায় ৩০ বছর ধরে হাতপাখা তৈরি করি। হাতপাখা বিক্রির টাকা সংসারের কাজ লাগাই ছেলে-মেয়ের হাতখরচ দেই এর ফলে স্বামীর কাছে হাত বাড়াতে হয় না। আমাদেরকে যদি সরকার একটু সহযোগীতা করতো এবং সহজ শর্তে ঋণ দিতো তাহলে আমাদের আর ও ভালো হতো।

দিঘা গ্রামের চতুর্থ শ্রেণির ছাত্রী মিম বলেন, আমি লেখা পড়ার পাশাপাশি অবসর সময়ে  দাদু ও মায়ের কাছ থেকে শিখে আমি ও হাতপাখা তৈরি করি এতে আমার লেখা পড়ার খরচ নিজেই মেটাতে পারছি।

একই এলাকার রীনা বেগম বলেন, সংসার কাজকর্ম শেষে যে সময় টুকু পাই হাতপাখা বানাই। দৈনিক ১০-১২ টা বানাতে পারি। এতে যে টাকা আয় হয় সেটা দিয়ে নিজের বিভিন্ন খরচ ও সংসারে কৃষি কাজসহ বিভিন্ন কাজে লাগাই। স্বামীর কাছে হাত পাততে হয় না উল্টো আর ও আমরা প্রয়োজনে টাকা দেই।

মুখী গ্রামের বৃদ্ধা হেলেনা খাতুন বলেন, আমি ৩০ বছর ধরে হাতপাখা তৈরি করি। হাতপাখা বানানোর আয় থেকে ছেলে-মেয়েদের লেখা পড়া করিয়েছি জমি কিনছি এবং পাকা বাড়ি করছি। হাত পাখার বিক্রেতা আজিজুল হক বলেন, আমি ১৫-২০ লোক দিয়ে আমি নিজে হাতপাখা তৈরি করাই। আমি পাইকারি ও খুচরা হাতপাখা বিক্রি করে থাকি। এবং দেশের বিভিন্ন প্রান্তের পাইকারদের কাছে বিক্রি করে থাকি। আমাদের এলাকা হাতপাখা দেশের চাহিদা মিটিয়ে পাশ্ববর্তী দেশ ভারতেও রপ্তানি করা হচ্ছে।

হাত পাখা বিক্রেতা শমসের আলী আকন্দ বলেন, আমি ২৬-২৭ বছর ধরে এই হাতপাখার ব্যবস্য করি। দেশের বিভিন্ন স্থানে হাতপাখা নিয়ে যাই। হাতপাখার ব্যবসা করে আমি জায়গায় জমিসহ অনেক কিছু করেছি।

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়