ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বাংলাদেশের মানুষের সঙ্গে বাইসাইকেলের সম্পর্ক যেমন

ফিচার ডেস্ক

প্রকাশিত: ১০:১৫, ৪ জুন ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বাইসাইকেলপ্রেমী বা যারা নিয়মিত সাইক্লিং করে থাকেন, তারা এক বাক্যে স্বীকার করবেন যে বাইসাইকেল শুধু এক ব্যক্তিগত দ্বিচক্রযান নয়, এ এক আবেগের নাম। বাইসাইকেলের মানবীয় আবেগের জায়গাটি আমাদের জীবনের সঙ্গে এতই ওতপ্রোতভাবে জড়িয়ে আছে যে মনির হোসেন সরকার বিরচিত সেই বিখ্যাত গানটির সুরে বলা যায়, ‘হাওয়ার উপর চলে গাড়ি/লাগে না পেট্রল ডিজেল/মানুষ একটা দুই চাকার সাইকেল’।

বাংলাদেশের মানুষের সঙ্গে বাইসাইকেলের সম্পর্ক বেশ গভীর। এ দেশে বাইসাইকেলের সবচেয়ে বাস্তবধর্মী ও বহুল ব্যবহার দেখা যায় গ্রামাঞ্চলে। বর্তমান সময়ের প্রেক্ষাপটে শহর এলাকাগুলোতেও বাইসাইকেল আমাদের জীবনের অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠছে।

রাজধানী এবং দেশের প্রাণকেন্দ্র ঢাকার গণপরিবহন ব্যবস্থা এবং যানজট পরিস্থিতির কারণে বহু মানুষ এখন বাইসাইকেলকেই প্রথম পছন্দনীয় বাহন হিসেবে গ্রহণ করেছেন। অনেকের কাছে বাইসাইকেল বিলাসিতা, ব্যায়ামের অনুষঙ্গ বা অবসরের সঙ্গী হলেও এক বিশাল জনগোষ্ঠীর জন্য বাইসাইকেল জীবন ও জীবিকার জন্য অপরিহার্য আর মৌলিক চাহিদা স্বরূপ হয়ে উঠেছে।

উন্নত দেশগুলোতে বাইসাইকেলের জন্য আলাদা নিরাপদ লেন থাকলেও বাংলাদেশে তা খুবই হাতে গোনা কয়েক জায়গায় আছে অত্যন্ত সীমিত পরিসরে। গণপরিবহনের গড় গতিবেগ ঢাকায় এখন ঘণ্টায় ৬ কিলোমিটারের কাছাকাছি। তাই বেশির ভাগ মানুষ এখানে এখন বাইসাইকেল ও মোটরবাইকমুখী। তারপরও জ্বালানি তেলের ঊর্ধ্বগতি, ট্যাক্স টোকেন আর ব্যক্তিগত সামর্থ্য ও স্বাস্থ্যের নিরিখে সবকিছুকে ছাড়িয়ে এখন বাংলাদেশের মানুষের জীবনযাপনে বাইসাইকেল এক বড় অংশ হয়ে উঠছে।

শত শত অনলাইন ব্যবসার সহস্র ডেলিভারি এই বাইসাইকেলেই পৌঁছে যাচ্ছে ক্রেতাদের দ্বারপ্রান্তে। খাবার ডেলিভারির ক্ষেত্রে যুগান্তকারী অগ্রগতির মূলেও এই বাইসাইকেল। কুরিয়ার সার্ভিসসহ সব লজিস্টিকস সেবার ক্ষেত্রে এখন আমরা বাইসাইকেলের ওপর নির্ভরশীল।

এ দেশে পাঁচ হাজার থেকে শুরু করে এখন লাখ টাকা মূল্যের বাইসাইকেল পাওয়া যাচ্ছে। বাইসাইকেল আমদানি ও রপ্তানিকে ঘিরে দেশে তৈরি হয়েছে বিশাল বাজার। সঙ্গে বেড়েছে সার্ভিস সেন্টার, ডিলারশিপ সেন্টার, বাইসাইকেল পার্টস এবং হেলমেট ও অন্যান্য অনুষঙ্গভিত্তিক ব্যবসা।

অনলাইনেও বাইসাইকেল, সাইকেলের পার্টস ও সাইক্লিংয়ের জন্য প্রয়োজনীয় পোশাক ও অনুষঙ্গ কেনাবেচা হয়। রাজধানীর বংশালে গড়ে ওঠা অতি প্রাচীন সাইকেলের মার্কেট এখনো প্রতিদ্বন্দ্বী সাইকেল বেচাকেনায়। এ ছাড়া তেজগাঁওয়ে কিছু সাইকেল শপসহ মিরপুর ও ধানমন্ডি এলাকায় বেশ কিছু সার্ভিস সেন্টার ও অ্যাকসেসরিজ কেনাবেচার দোকান আছে।

সর্বশেষ
জনপ্রিয়