ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

নেত্রকোণা জেলার বারহাট্টায় "উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ” বিষয়ে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:১৪, ৩০ এপ্রিল ২০২৪  

নেত্রকোণা জেলার বারহাট্টায়

নেত্রকোণা জেলার বারহাট্টায় "উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ” বিষয়ে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত

নেত্রকোণার বারহাট্টায় "উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ” বিষয়ে দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বারহাট্টা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কনফারেন্স রুমে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।স্বাস্থ্য অধিদপ্তর (এনসিডিসি) ও ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এর যৌথ অংশীদারিত্বে বাস্তবায়িত “বাংলাদেশ উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ কর্মসূচি”র উদ্যোগে আয়োজিত কর্মশালায় অংশ নেন কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) ও কমিউনিটি ক্লিনিক ব্যবস্থাপনা পরিষদের সভাপতিগণ। কর্মশালায় উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কমিউনিটি ক্লিনিক সমূহের কিভাবে আরো কার্যকর ভূমিকা রাখতে পারে সে ব্যাপারে বিস্তর আলোচনা করা হয়।

এতে সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোঃ মুস্তাফিজুর রহমান। কর্মশালায় আলোচক ছিলেন “বাংলাদেশ উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ কর্মসূচি”র ময়মনসিংহ বিভাগীয় প্রোগ্রাম অফিসার মো. আসলাম পারভেজ ও সার্ভিলেন্স মেডিকেল অফিসার ডা. মোঃ আব্বাস ইবনে করিম।

সভাপতির বক্তব্যে ডা. মোঃ মোস্তাফিজুর রহমান বলেন, উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের চিকিৎসার্থে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এনসিডি কর্ণার স্থাপন করা হয়েছে।

প্রতিদিন আগত রোগীদের বিনামূল্যে ঔষধসহ প্রয়োজনীয় সেবা দেওয়া হচ্ছে। কমিউনিটি ক্লিনিকে আগত রোগীদের মধ্যে সম্ভাব্য উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের এনসিডি কর্ণারে রেফারের জন্য সিএইচসিপিদের নিদের্শনা প্রদান করেন তিনি।

উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস প্রতিরোধে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে আরো সক্রিয় ভূমিকাসহ উচ্চ রক্তচাপ প্রতিরোধে সামাজিক সচেতনতা তৈরীর জন্য অনুরোধ জানান তিনি।

শেষে এই কর্মসূচিকে ‘একটি সময়োপযোগী ও প্রশংসনীয় পদক্ষেপ’ হিসেবে আখ্যায়িত করে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এর কলাকৌশলদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়