ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা জরুরি

হেলথ ডেস্ক

প্রকাশিত: ০৯:৪২, ১৮ নভেম্বর ২০২২  

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ডেঙ্গু জ্বর ইদানীং একটি আতঙ্কের বিষয় হয়ে দাঁড়িয়েছে। এডিস মশাবাহিত ডেঙ্গু ভাইরাসজনিত এ রোগটি সাধারণত গ্রীষ্ফ্মকালীন হলেও এই নভেম্বরে মারাত্মকভাবে বিস্তৃতি লাভ করেছে। ঢাকাসহ সারাদেশে এর প্রাদুর্ভাব বেড়েই চলেছে। তাই ডেঙ্গু জ্বর প্রতিরোধে সচেতনতা সৃষ্টি করতে হবে। এডিস মশার বংশবিস্তার রোধ সম্পর্কে ব্যাপক জনসচেতনতা সৃষ্টি করতে হবে। এ ক্ষেত্রে সংবাদমাধ্যম, সামাজিক যোগাযোগমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। 

এই ভদ্রবেশী মশা শহরের বড় ভবনগুলোতে বাস করতে পছন্দ করে; স্বচ্ছ পরিস্কার পানিতে ডিম পাড়ে। বাড়ির আশপাশে ঝোপঝাড়, ফুল বা সবজির বাগান, ফুলের টব, ডাবের খোসায় জমে থাকা পানি, ফেলে দেওয়া কোল্ড ড্রিংকসের বোতল, পানির বোতল, ফ্রিজ বা এয়ারকন্ডিশনারের জমে থাকা পানি এডিস মশার ডিম পাড়ার উপযুক্ত স্থান। বিশেষজ্ঞদের মতে, বেসিন কিংবা টয়লেটের কমোডে জমা পানি থেকেও এই মশা বিস্তার লাভ করতে পারে।

যেহেতু ডেঙ্গু ভাইরাস প্রতিরোধের টিকা এখনও আবিস্কৃত হয়নি, সেহেতু এটি প্রতিরোধের উপযুক্ত প্রক্রিয়া হলো জনসচেতনতা সৃষ্টি করা। যেসব কারণ এডিশ মশার বংশবিস্তারের জন্য দায়ী সে সম্পর্কে আমাদের সচেতন হতে হবে। নিজ নিজ অবস্থান থেকে আরও দায়িত্বশীল ভূমিকা পালন ও সম্মিলিত পদক্ষেপে এ সমস্যা সমাধানে আশানুরূপ ফল পাওয়া যেতে পারে।

সর্বশেষ
জনপ্রিয়