ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪ ||  বৈশাখ ২৪ ১৪৩১

ঠাকুরগাঁওয়ে ৫ বছরে ভুট্টা আবাদ বেড়েছে পাঁচ গুণ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৫৩, ৬ জানুয়ারি ২০২৪  

ঠাকুরগাঁওয়ে ৫ বছরে ভুট্টা আবাদ বেড়েছে পাঁচ গুণ

ঠাকুরগাঁওয়ে ৫ বছরে ভুট্টা আবাদ বেড়েছে পাঁচ গুণ

দেশের উত্তরের কৃষিপ্রধান জেলা ঠাকুরগাঁও। একসময় বিস্তৃত মাঠজুড়ে গম, আলু আর সরিষার খেত দেখা গেলেও বর্তমানে জনপ্রিয় হয়ে উঠেছে ভুট্টা চাষ। কম খরচে বেশি ফলন ও ভালো দাম পাওয়ায় জেলায় প্রতি বছরই খাদ্যশস্যটির আবাদি জমির পরিমাণ বাড়ছে। ২০১৮-২৩ পর্যন্ত পাঁচ বছরে ঠাকুরগাঁওয়ে ভুট্টা চাষ বেড়েছে পাঁচ গুণ। এ সময় শস্যটির আবাদ বেড়েছে ২৫ হাজার ২৬০ হেক্টর।

কৃষি অফিসের তথ্য বলছে, ২০১৮-১৯ অর্থবছরে ঠাকুরগাঁওয়ে ভুট্টা আবাদি জমি ছিল ৭ হাজার ৮০০ হেক্টর। এরপর প্রায় প্রতি বছরই শস্যটির আবাদি জমি বেড়েছে। ঠিক পরের বছরই (২০১৯-২০) ভুট্টা আবাদ প্রায় দ্বিগুণ বেড়ে দাঁড়ায় ১৫ হাজার ১৮০ হেক্টরে। তবে ২০২০-২১ অর্থবছরে সামান্য কমে ১৪ হাজার ৬০০ হেক্টরে দাঁড়ালেও পরের বছরগুলোয় উল্লম্ফন ঘটে ভুট্টা চাষে।

২০২১-২২ অর্থবছরে ২১ হাজার ৫৬৪ হেক্টর ও ২০২২-২৩ অর্থবছরে ৩৩ হাজার ৬০ হেক্টর জমিতে ভুট্টা চাষ করেছেন জেলার কৃষক। এদিকে চলতি ২০২৩-২৪ অর্থবছরে জেলায় ৩৮ হাজার ১০ হেক্টর জমিতে ভুট্টা আবাদের প্রত্যাশার কথা জানিয়েছেন কৃষি কর্মকর্তারা।

কৃষকরা জানিয়েছেন, আগে যেসব জমিতে গম চাষ হতো এখন নানা ভোগান্তি ও বিড়ম্বনার কারণে সেসব জমিতে ভুট্টা আবাদ বাড়ছে। কম খরচ ও পরিশ্রম, বেশি ফলন ও দাম ভালো পাওয়ায় ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে।

জেলার সদর উপজেলার রহিমানপুর ইউনিয়নের কৃষক লতিফুর রহমান বলেন, আমার পাঁচ বিঘা জমি। দুই বছর আগেও এ জমিগুলোয় গম আবাদ করতাম।৷ কিন্তু গমের বীজ ও সার নিতে অনেক ভোগান্তিতে পড়তে হয়েছে। সে কারণে পাশের এক ভাইয়ের পরামর্শে ভুট্টা আবাদ শুরু করেছি। গত বছর ভালো ফলন ও দাম পেয়েছি। এবারো ভালো দাম পাব বলে আশা করছি।জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক সিরাজুল ইসলাম বলেন, দিন দিন বেড়ে চলছে ভুট্টা আবাদ। ফসলটি জেলার কৃষকের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে।৷ আমাদের পক্ষ থেকেও প্রণোদনাসহ সার্বিকভাবে সহযোগিতা করা হচ্ছে।

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়