ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

জুমার দিন আদম (আ.) এর জীবনে যেসব ঘটনা ঘটেছিল

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭:৪৫, ১৫ মার্চ ২০২৪  

জুমার দিন আদম (আ.) এর জীবনে যেসব ঘটনা ঘটেছিল

জুমার দিন আদম (আ.) এর জীবনে যেসব ঘটনা ঘটেছিল

জুমার দিনের বিশেষ মর্যাদার কারণ হলো, এ দিন সৃষ্টিকুলের ইতিহাসে গুরুত্বপূর্ণ বেশ কিছু ঘটনা ঘটেছে ও ঘটবে।এভাবেও বলা যায় যে জুমার দিনটিকে বিশেষ মর্যাদা দিয়ে মহান রাব্বুল আলামিন আল্লাহ তাআলা বেশ কিছু গুরুত্বপূর্ণ কাজ করেছেন এবং আরো কিছু কাজের জন্য এ দিনটিকেই নির্ধারণ করে রেখেছেন।

জুমার দিন আদম (আ.) এর জীবনে যেসব ঘটনা ঘটেছিল

জুমার দিনে ঘটা গুরুত্বপূর্ণ ঘটনাসমূহের অন্যতম হলো জুমার দিন মানুষের আদি পিতা আদম (সা.) এর তওবা কবুল করা হয়েছিল। হাদিসে এসেছে, আদমকে (আ.) সৃষ্টি করা হয়েছিল জুমার দিন, তাকে পৃথিবীতে নামিয়ে দেওয়া হয়েছিল জুমার দিন, তার তওবা কবুল হয়েছিল জুমার দিন, তার মৃত্যুও হয়েছিল জুমার দিন।

আবু হোরায়রা (রা.) থেকে বর্ণিত আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন,

خَيْرُ يَوْمٍ طَلَعَتْ عَلَيْهِ الشّمْسُ: يَوْمُ الْجُمُعَةِ، فِيهِ خَلَقَ الله آدَمَ، وَفِيهِ أُهْبِطَ، وفيه مات، وَفِيهِ تِيبَ عَلَيْهِ، وَفِيهِ تَقُومُ السّاعَةُ، وَمَا مِنْ دَابَّةٍ إِلّا وَهِيَ مُصِيخَةٌ يَوْمَ الْجُمُعَةِ، مِنْ حِينِ تُصْبِحُ حَتّى تَطْلُعَ الشّمْسُ شَفَقًا مِنَ السّاعَةِ، إِلّا الْجِنّ وَالْإِنْسَ، وَفِيهِ سَاعَةٌ لا يُصَادِفُهَا عَبْدٌ مُسْلِمٌ وَهُوَ يُصَلِّي، يَسْأَلُ اللهَ شَيْئًا، إِلّا أَعْطَاهُ إِيّاهُ.

অর্থ: ‘দিনসমূহের মধ্যে শ্রেষ্ঠ দিন হলো জুমার দিন। এ দিন আল্লাহ তাআলা আদম (আ.)-কে সৃষ্টি করেছেন। তাকে দুনিয়াতে নামানো হয়েছে এ দিন। তার মৃত্যুও হয়েছে এ দিন। তার তাওবা কবুল হয়েছে এ দিন। এ দিনই কেয়ামত সংঘটিত হবে। মানুষ ও জিন ছাড়া এমন কোনো প্রাণী নেই, যা কেয়ামত কায়েম হওয়ার ভয়ে জুমার দিন ভোর থেকে সূর্য ওঠা পর্যন্ত চিৎকার করতে থাকে না। জুমার দিন একটা সময় আছে, কোনো মুসলিম যদি সে সময় নামাজ আদায় করে আল্লাহর কাছে কিছু প্রার্থনা করে, আল্লাহ তাআলা অবশ্যই তাকে তা দান করবেন’। (সুনানে আবু দাউদ: ১০৪৬, সুনানে নাসাঈ: ১৪৩০)

সর্বশেষ
জনপ্রিয়