ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কোরবানির ঈদকে সামনে রেখে জমে উঠেছে ফ্রিজের বাজার

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ১২:২৪, ৬ জুলাই ২০২২  

সংগৃহীত

সংগৃহীত

দেশে ঈদুল আজহা বা কোরবানির ঈদকে সামনে রেখে ফ্রিজের (রেফ্রিজারেটর) চাহিদা বেড়ে যাওয়া গত কয়েক বছর ধরে অনেকটা রীতিতে পরিণত হয়েছে। এবারও এর ব্যতিক্রম হয়নি। আসন্ন কোরবানির ঈদের আগে রাজধানীসহ সারাদেশে ফ্রিজের বিক্রি বেড়েছে কয়েকগুণ। এর ফলে জমে উঠেছে ফ্রিজের বাজার।

ব্যবসায়ীরা জানিয়েছেন, যেকোনো সময়ের তুলনায় কোরবানির ঈদের আগে ফ্রিজের চাহিদা বেশি থাকে। সাধারণত এ ঈদের ১৫-২০ দিন আগে থেকেই ফ্রিজের বিক্রি বেড়ে যায়। তবে এবার দেশের বিভিন্ন স্থানে বন্যা হওয়ায় ফ্রিজ বিক্রি কিছুটা কম হয়েছে। এর সঙ্গে বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতির কারণেও অন্যান্য বছরের তুলনায় বিক্রি কিছুটা কম।

তারা আরও জানিয়েছেন, বন্যার কারণে ঈদকেন্দ্রিক কিছুটা কমলেও, সপ্তাহখানেক ধরে ফ্রিজের বিক্রি বাড়তে শুরু করেছে। স্বাভাবিক সময়ের তুলনায় এখন তিনগুণ বেশি বিক্রি হচ্ছে।

ঈদের আগের দিন পর্যন্ত ফ্রিজের এ বাড়তি বিক্রি অব্যাহত থাকবে বলে আশা করছেন ব্যবসায়ীরা।

বর্তমানে দেশের ইলেকট্রনিক্স রিটেইল চেইন ভিশন এম্পোরিয়াম নিয়ে এসেছে ‘Full-ঝুড়ি মেগা অফার সিজন ৪’। এ অফারের আওতায় ক্রেতারা ভিশনের যেকোনো ফ্রিজ কিনলেই পাচ্ছেন ১৭ সেটের মেগা গিফট বক্স। এর সঙ্গে আছে নগদ ছাড়।

অফারটি ক্রেতাদের বেশ আকৃষ্ট করছে। ভিশন এম্পোরিয়ামের হাজীপাড়া বৌবাজার আউটলেট থেকে ফ্রিজ কেনা ফয়েজ নামের একজন বলেন, এবার ঢাকায় কোরবানি দেবো। বাসায় যে ফ্রিজ আছে, তা খুব বড় না। এজন্য আর একটা ফ্রিজ কিনলাম। অনেক ঘুরে ভিশনের এই ফ্রিজটা পছন্দ হয়েছে। ৫ শতাংশ মূল্য ছাড় পেয়েছি। এর সঙ্গে ১৭ সেটের মেগা গিফট বক্স পেয়েছি। নগদ ছাড় ও গিফট বক্স পেয়ে ভালোই লাগছে।

যোগাযোগ করা হলে ভিশন রেফ্রিজারেটরের সহকারী মহাব্যবস্থাপক মোহিত চক্রবর্তী বলেন, কোরবানির ঈদের আগে ফ্রিজ বিক্রি বেড়ে যায়। এবারের ঈদকেন্দ্রিক আমরা ক্রেতাদের কাছ থেকে ভালো সাড়া পাচ্ছি। স্বাভাবিক সময়ের তুলনায় এখন আমাদের বিক্রি বেড়ে দ্বিগুণ হয়ে গেছে।

তিনি আরও বলেন, এখন আমাদের ক্রেতাদের জন্য ‘Full-ঝুড়ি মেগা অফার সিজন ৪’ চলছে। এই অফারের আওতায় ক্রেতারা ভিশনের যেকোনো ফ্রিজ কিনলেই পাচ্ছেন ১৭ সেটের মেগা গিফট বক্স। এছাড়া অথবাডটকম অনলাইন থেকে কিনলে ৫-১৫ শতাংশ নগদ ছাড় দেওয়া হচ্ছে। একই সঙ্গে ফ্রি হোম ডেলিভারি সুবিধা পাচ্ছেন গ্রাহকরা। ক্রেতারা চাইলে কিস্তিতেও ফ্রিজ কিনতে পারবেন।

গ্রাহকদের চাহিদা ও সামর্থ্যের কথা চিন্তা করে নন-ফ্রস্ট (বরফ জমে না এমন), গ্লাসডোর টেকনোলজি, ইনসাইড লার্জ স্পেস ডিপ ফ্রিজসহ বিভিন্ন রঙ ও ডিজাইনের ৩০০টিরও বেশি মডেলের ফ্রিজ নিয়ে এসেছে প্রতিষ্ঠানটি। ঢাকাসহ দেশব্যাপী থাকা ভিশন এম্পোরিয়ামের প্রতিটি আউটলেটেই এসব ফ্রিজ পাওয়া যাবে।

ঈদ উপলক্ষে বেশকিছু নতুন রং ও ডিজাইনের ফ্রিজ নিয়ে এসেছে ওয়ালটন। প্রতিষ্ঠান সংশ্লিষ্টরা জানিয়েছেন, এবারের কোরবানির ঈদকেন্দ্রিক ফ্রিজের বিক্রি বহুগুণ বেড়ে গেছে।

ওয়ালটনের চিফ মার্কেটিং অফিসার ফিরোজ আলম বলেন, সাধারণত কোরবানির ঈদের ১৫ দিন আগে থেকেই ফ্রিজ বিক্রি বেড়ে যায়। কিন্তু বন্যার কারণে এবার ঈদকেন্দ্রিক বিক্রি শুরু হতে একটু দেরি হয়েছে। তবে ৫-৬ দিন ধরে ফ্রিজের বিক্রি অনেক বেড়ে গেছে। এখন স্বাভাবিক সময়ের তুলনায় পাঁচগুণ বেশি ফ্রিজ বিক্রি হচ্ছে।

তিনি আরও বলেন, ডিপ ও নরমাল এ ধরনের প্রায় ৬০টি নতুন মডেলের ফ্রিজ এবারের ঈদ উপলক্ষে আমরা বাজারে নিয়ে এসেছি। আর ডিপ ফ্রিজের সাতটি নতুন মডেল নিয়ে আসা হয়েছে। এর মধ্যে ইনভার্টার প্রযুক্তির দুটি মডেল এবার আমরা বাংলাদেশের বাজারে প্রথম এনেছি।

সিঙ্গারের হেড অব প্রোডাক্ট ফারহান আজহার বলেন, এবারের ঈদের আকর্ষণ হিসেবে আমরা নতুন মডেলের লো ভোল্টেজ কম্পেশারের কয়েকটি ফ্রিজ নিয়ে এসেছি। তবে বিশ্বব্যাপী যেহেতু মন্দা চলছে, এ কারণে বিক্রি কিছুটা স্লো।

তিনি জানান, অন্যান্য বছরের তুলনায় এবার বিক্রি কিছুটা কম হচ্ছে। অবশ্য ঈদকে সামনে রেখে স্বাভাবিক সময়ের তুলনায় এখন বিক্রি ভালো হচ্ছে। অন্য সময়ের তুলনায় এখন আমাদের বিক্রি বেড়ে তিনগুণের মতো হয়েছে।

ব্যবসা বাণিজ্য বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়