ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আগের ম্যাচে ৭ গোল খাওয়া কোস্টারিকার কাছে হারল জাপান

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ২০:১৬, ২৭ নভেম্বর ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে স্পেনের কাছে ৭-০ গোলে হেরেছিল স্কোস্টারিকা। অন্যদিকে জার্মানির মত পরাশক্তিকে ২-১ গোলে হারিয়েছিল জাপান। তবে মুখোমুখি লড়াইয়ে পাল্টে গেল হিসেবনিকেশ। জাপানকে হারিয়ে সবাইকে চমকে দিয়েছে কোস্টারিকা।

কাতারের আহমাদ বিন আলি স্টেডিয়ামে জাপানকে ১-০ ব্যবধানে হারিয়েছে কোস্টারিকা। দলের হয়ে একমাত্র গোল করেছেন কেশার ফুলার। ৮১ মিনিটে লক্ষ্যভেদ করেন তিনি।

এই জয়ে আরো জমে উঠেছে গ্রুপ অব ডেথ খ্যাত ই গ্রুপের লড়াই। যেখানে এখন প্রত্যেকেরই দ্বিতীয় রাউন্ডে ওঠার খুব ভালো সুযোগ রয়েছে। দুই ম্যাচ খেলে জাপান ও কোস্টারিকা দুই দলেরই পয়েন্ট ৩, এক ম্যাচ খেলে সমান পয়েন্ট স্পেনেরও। এক ম্যাচে শূন্য পয়েন্ট জার্মানির।

আগের দিনের হতাশা ভুলে এদিন ম্যাচের শুরু থেকেই প্রাধান্য বিস্তার করে খেলতে শুরু করে কোস্টারিকা। প্রথমার্ধে ৫২ শতাংশ সময় নিজেদের দখলে বল রেখেছিল তারা। এ সময় গোলের জন্য তিনটি শটও নেয় তারা।

বিপরীতে জার্মানিকে হারিয়ে এ ম্যাচ খেলতে আসা জাপান আজ অনেকটাই ম্রিয়মাণ। প্রথমার্ধে ৩৭ শতাংশ সময় বলের দখল রাখে এশিয়ার দেশটি। গোলের জন্য দুটি শট নিলেও কোনোটিই লক্ষ্যে ছিল না।

দ্বিতীয়ার্ধে অবশ্য সর্বোচ্চটা দিয়েই চেষ্টা করে জাপান। এ সময় বল পায়ে রাখার পাশাপাশি আক্রমনও বেশি করে তারা। ম্যাচের হিসেবে জাপান ৪৭ ও কোস্টারিকা ৩৮ শতাংশ সময় বল দখলে রাখে। যেখান থেকে দ্বিতীয়ার্ধে জাপানিজদের প্রভাব স্পষ্ট।

গোলের জন্য সবমিলিয়ে ১৪টি শট নেয় জাপান, যার মধ্যে ৩টি ছিল লক্ষ্যে। কিন্তু মূল কাজ গোলটাই দিতে পারেনি তারা। অন্যদিকে ম্যাচজুড়ে নেয়া ৪টি শটের একটি লক্ষ্যে রাখতে পারে কোস্টারিকা, জয় নিশ্চিত হয় তাতেই।

আজ রাত ১টায় গ্রুপের অপর ম্যাচে মুখোমুখি হবে স্পেন ও জার্মানি। সে ম্যাচে জার্মানরা জিতলে চার দলেরই দ্বিতীয় রাউন্ডে যাওয়ার সুবর্ণ সুযোগ থাকবে। আর স্পেন জিতলে জার্মানির বিদায় অনেকটাই নিশ্চিত হয়ে যাবে।

সর্বশেষ
জনপ্রিয়