ঢাকা, বৃহস্পতিবার   ২০ জুন ২০২৪ ||  আষাঢ় ৫ ১৪৩১

৪৬তম বিসিএস : আবেদনের শেষ সময় ৩১ ডিসেম্বর ২০২৩

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:৪৮, ২২ ডিসেম্বর ২০২৩  

৪৬তম বিসিএস : আবেদনের শেষ সময় ৩১ ডিসেম্বর ২০২৩

৪৬তম বিসিএস : আবেদনের শেষ সময় ৩১ ডিসেম্বর ২০২৩

বাংলাদেশ সরকারি কর্মকমিশন ৩০ নভেম্বর ২০২৩ খ্রি. তারিখে বিপিএসসির দাপ্তরিক ওয়েবসাইটে ৪৬তম বিসিএস সার্কুলার প্রকাশ করা হয়। আবেদন করা শুরু হয়েছে ১০ ডিসেম্বর ২০২৩ তারিখ। আবেদন করতে হবে অনলাইনে। সাধারণ প্রার্থীর আবেদন ফি ৭০০ টাকা। ৩ হাজার ১৪০ জন প্রার্থীকে নিয়োগ প্রদান করা হবে এবারের বিসিএস-এ (সাধারণ ক্যাডার সমূহ: ৪৮৯ জন + প্রফেশনাল বা টেকনিক্যাল ক্যাডারসমূহ: ২০৭৪ জন + বিসিএস (সাধারণ শিক্ষা) = ৫২০ জন + বিসিএস (কারিগরি শিক্ষা): পলিটেকনিক ইনস্টিটিউট, গ্রাফিক আর্টস ইনস্টিটিউট, বাংলাদেশ ইনস্টিটিউট অব গ্লাস অ্যান্ড সিরামিক এর জন্য ৫৭ জন = ৩১৪০ জন)।
আবেদন করা যাবে ৩১ ডিসেম্বর ২০২৩ খ্র্রি. তারিখ পর্যন্ত। 
প্রকাশিত সার্কুলার থেকে বিভিন্ন ক্যাডার পদের যোগ্যতা, পদের সংখ্যা, প্রিলিমিনারি পরীক্ষার সময়সূচি ও অনলাইনে আবেদনের নিয়মাবলি জানা যাবে। আবেদন করার আগে প্রকাশিত সার্কুলার ভালোভাবে পড়ে নিতে হবে।
৪৬তম বিসিএস পরীক্ষার আবেদন শুরু, আবেদনপত্র ও ফি জমাদান হবে নি¤œলিখিত সময়ে-
আবেদনপত্র পূরণ ও ফি জমাদান শুরু ১০ ডিসেম্বর- ২০২৩ সকাল ১০টায়। আর শেষ তারিখ ৩১ ডিসেম্বর- ২০২৩ সন্ধ্যা ৬টা। কেবল টংবৎ ওউ প্রাপ্ত প্রার্থীরা উক্ত সময়ের পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে ফি জমা দিতে পারবেন। নির্ধারিত তারিখ ও সময়ের পূর্বে বা পরে কোনো আবেদনপত্র গ্রহণ করা হবে না।
বিসিএস পরীক্ষায় আবেদনকারী প্রার্থীদের বয়স (১ নভেম্বর ২০২৩ তারিখে)
মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা, প্রতিবন্ধী প্রার্থী এবং বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের প্রার্থী ছাড়া অন্যান্য সকল ক্যাডারের প্রার্থীর জন্য বয়স ২১ হতে ৩০ বছর (জন্ম তারিখ- ০২.১১.২০০২ থেকে ০২.১১.১৯৯৩ এর মধ্যে)। 
মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা, প্রতিবন্ধী প্রার্থী এবং বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের প্রার্থীর জন্য বয়স ২১ হতে ৩২ বছর (জন্ম তারিখ- ০২.১১.২০০২ থেকে ০২.১১.১৯৯১ এর মধ্যে)
বিসিএস (সাধারণ শিক্ষা) ও বিসিএস (কারিগরি শিক্ষা) ক্যাডারের জন্য শুধু ক্ষুদ্র নৃ-গোষ্ঠী প্রার্থীর বেলায় বয়স ২১ হতে ৩২ বছর (জন্ম তারিখ- ০২.১১.২০০২ থেকে ০২.১১.১৯৯১ এর মধ্যে)। 
প্রার্থীর বয়স কম বা বেশি হলে আবেদনপত্র গ্রহণযোগ্য হবে না।
৪৬তম বিবিএস পরীক্ষার জন্য অনলাইনে আবেদন করার ঠিকানা-
http://bpsc.teletalk.com.bd;ww w.bpsc.gov.bd
উপরোক্ত ঠিকানায় গিয়ে অনলাইন আবেদনপত্র (ইচঝঈ ঋড়ৎস-১) পূরণ করে নির্ধারিত সময়ের মধ্যে অনলাইন রেজিস্ট্রেশন কার্যক্রম এবং ফি জমাদান সম্পন্ন করতে হবে। ৪৬তম বিসিএস পরীক্ষা-২০২৩ এর বিজ্ঞপ্তি, অনলাইনে আবেদনপত্র পূরণের বিস্তারিত নির্দেশনা এবং নির্ধারিত ইচঝঈ ঋড়ৎস-১ দৃশ্যমান হবে। অনলাইন ফরম পূরণের পূর্বে প্রার্থীকে উক্ত নির্দেশনা অংশটি ডাউনলোড করে প্রতিটি নির্দেশনা ভালভাবে জেনে নিতে হবে। 
BCS Application Form-Gi 3wU Ask i‡q‡Q- (I) Part-1: Personal Information; (II) Part-2: Academic Qualification; (III) Part – 3: Cadre Option.
অনলাইনে আবেদন যাচাই অন্তে দাখিল করার পর কোনো পর্যায়েই প্রার্থীর কোনো ভুল তথ্য সংশোধনের সুযোগ থাকবে না।
৪৬তম বিসিএস পরীক্ষা-২০২৩- এর বিজ্ঞপ্তিতে বর্ণিত ক্যাডারের জন্য নির্ধারিত শিক্ষাগত যোগ্যতা না থাকলে কোনো প্রার্থী আবেদন করতে পারবেন না। কোনো প্রার্থী ফি জমা দিয়ে চূড়ান্তভাবে রেজিস্ট্রেশন সম্পন্ন করে আবেদনপত্র দাখিল করে প্রবেশপত্র গ্রহণ করার পর পুনরায় আবেদন করতে পারবেন না। প্রার্থী মিথ্যা, ভিন্ন/ভুল তথ্য দিয়ে একাধিকবার ফরম পূরণ করে একাধিক প্রবেশপত্র গ্রহণ করলে প্রক্রিয়ার যে কোনো স্তরে এরূপ জালিয়াতি প্রমাণ হলে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থিতা বাতিল হবে। ভবিষ্যতে কমিশন কর্তৃক গৃহীত নিয়োগ পরীক্ষার সব পদে আবেদনের জন্য অযোগ্য ঘোষণাসহ ওই প্রার্থীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা যাবে।
বিপিএসসি ফরম: ১ যথাযথভাবে পূরণ করে নির্দেশ অনুযায়ী ছবি ও স্বাক্ষর আপলোড করে আবেদনপত্র সাবমিট সম্পন্ন হলে কম্পিউটারে ছবিসহ অ্যাপ্লিকেশন প্রিভিউ দেখা যাবে। নির্ভুলভাবে আবেদনপত্র সাবমিট হলে প্রার্থী একটি ইউজার আইডিসহ ছবি এবং স্বাক্ষরযুক্ত একটি অ্যাপ্লিকেন্টস কপি পাবেন। ওই অ্যাপ্লিকেন্টস কপি প্রার্থীকে প্রিন্ট অথবা ডাউনলোড করে সংরক্ষণ করতে হবে। অ্যাপ্লিকেন্টস কপিতে একটি ইউজার আইডি দেওয়া থাকবে। এটি ব্যবহার করে টেলিটক প্রিপেইড মুঠোফোন নম্বর থেকে খুদে বার্তার মাধ্যমে পরীক্ষার ফি বাবদ ৭০০ টাকা, ক্ষুদ্র জাতিগোষ্ঠী, প্রতিবন্ধী এবং তৃতীয় লিঙ্গের প্রার্থীদের জন্য ১০০ টাকা জমা দিতে হবে। এরপর প্রবেশপত্র ডাউনলোড করে প্রিন্ট করতে পারবেন।
প্রিলিমিনারি পরীক্ষার বিষয় ও নম্বর বণ্টন
বাংলা ভাষা ও সাহিত্য ৩৫, ইংরেজি ভাষা ও সাহিত্য ৩৫, বাংলাদেশ বিষয়াবলি ৩০, আন্তর্জাতিক বিষয়াবলি ২০, ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা ১০, সাধারণ বিজ্ঞান ১৫, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি ১৫, গাণিতিক যুক্তি ১৫, মানসিক দক্ষতা ১৫, নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসনের ওপর ১০ নম্বরের পরীক্ষা হবে।
প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষার সিলেবাসপ্রাপ্তি
প্রিলিমিনারি পরীক্ষা ও লিখিত পরীক্ষার বিষয়ভিত্তিক সিলেবাস পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাবে। আগ্রহী প্রার্থীরা কমিশনের ওয়েবসাইট থেকে তাদের প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষার সিলেবাস ডাউনলোড করতে পারবেন।
 

সর্বশেষ
জনপ্রিয়