ঢাকা, মঙ্গলবার   ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১৫ ১৪৩০

১০০ কোটি ছাড়াল গুগল ওয়ানের সাবস্ক্রিপশন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:২৭, ১২ ফেব্রুয়ারি ২০২৪  

১০০ কোটি ছাড়াল গুগল ওয়ানের সাবস্ক্রিপশন

১০০ কোটি ছাড়াল গুগল ওয়ানের সাবস্ক্রিপশন

গুগল ওয়ানের সাবস্ক্রাইবার ১০০ কোটি ছাড়াল। সম্প্রতি গুগল ওয়ানে একটি নতুন সাবস্ক্রিপশন প্ল্যান যোগ করার জন্য কোম্পানিটি কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইভিত্তিক চ্যাটবট বার্ডের নাম পরিবর্তন করে ‘জেমিনি’ রেখেছে। তাই এই সময়ে সাবস্ক্রাইবার সংখ্যার এই বৃদ্ধি কোম্পানির জন্য একটি মাইলফলক হয়ে দাঁড়িয়েছে।এক্স (টুইটার) প্ল্যাটফর্মে গত শুক্রবার গুগলের সিইও সুন্দর পিচাই এই এ তথ্য জানান।

টেক জায়ান্ট গুগলের বিভিন্ন পণ্যের (ডকস, জিমেইল, ফটোজ, ড্রাইভ, ম্যাপস) অতিরিক্ত স্টোরেজ ও উন্নত ফিচার ব্যবহারের সুবিধা এক প্ল্যাটফর্মে আনতেই গুগল ওয়ানের যাত্রা শুরু। ২০১৮ সালের মে মাসে এই সেবার উন্মোচন করে গুগল। মাত্র কয়েক বছরের মধ্যেই প্ল্যাটফর্মটির সাবস্ক্রাইবার সংখ্যা এত বাড়ল।

এছাড়া কোম্পানিটির নতুন এআই প্রিমিয়াম প্ল্যানে সাবস্ক্রিপশন করলে কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক বিভিন্ন ফিচার ব্যবহারের সুযোগ দেবে গুগল।

গুগল ক্লাউডে ১৫ জিবি স্টোরেজ বিনামূল্যে ব্যবহার করা যায়। একটি অ্যাকাউন্টের বিপরীতে জিমেইল, ড্রাইভ ও ম্যাপসসহ বিনা মূল্যের সব অ্যাপের জন্য মোট ১৫ জিবি ক্লাউড স্টোরেজ দেয় গুগল।

তবে গুগল ওয়ানের নির্দিষ্ট প্ল্যান সাবস্ক্রাইব করলে অতিরিক্ত স্টোরেজের পাশাপাশি গুগল ফটোজের এডিটিং ফিচার, স্টোরেজে শেয়ারিং অপশন, গুগল ওয়ান ভিপিএনসহ বিভিন্ন সুবিধা পাওয়া যায়।

গুগল ওয়ানের বেসিক প্ল্যানের জন্য প্রতি মাসে ১ দশমিক ৯৯ ডলার, প্রিমিয়াম প্ল্যানের জন্য ৯ দশমিক ৯৯ ডলার যুক্তরাষ্ট্রের গ্রাহকদের খরচ করতে হবে। আর নতুন এআই প্রিমিয়াম প্ল্যানের দাম মাসিক ১৯ দশমিক ৯৯ ডলার। এআই প্রিমিয়াম প্ল্যানে জেমিনি অ্যাডভান্স মডেলের বিভিন্ন ফিচার ডকস, জিমেইলসহ গুগলের অন্যান্য অ্যাপ্লিকেশন ব্যবহার করা যাবে। সেই সঙ্গে গুগল মিটের ভিডিও কলের মানও উন্নত হবে।

গুগলের চ্যাটবট মডেল জেমিনি প্রো ১.০ প্ল্যান ইউরোপের গ্রাহকদের জন্য গত সপ্তাহে উন্মোচন করা হয়েছে। এটি বিনামূল্যে ব্যবহার করা যাবে। কানাডাতেও এই ভার্সন চালু করা হয়েছে। শিগগিরই অন্যান্য দেশেও এই ফ্রি প্ল্যান চালু করা হবে বলে ধারণা করা হচ্ছে।

সর্বশেষ
জনপ্রিয়