ঢাকা, সোমবার   ০৪ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ২০ ১৪৩০

ভূমিকম্পে ২৪ ঘণ্টায় পর পর ২ দফা কাঁপল রোমানিয়া

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৩:০৩, ১৫ ফেব্রুয়ারি ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইউরোপের দেশ রোমানিয়ায় ২৪ ঘণ্টার মধ্যে পর পর দুটি ভূমিকম্প আঘাত হেনেছে। তবে এর কোনটিতেই কোন ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট জানায়, মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) স্থানীয় সময় বিকেল ৩টা ১৬ মিনিটে দ্বিতীয় ভূমিকম্পটি আঘাত হানে।

রোমানিয়ার ন্যাশনাল আর্থ ফিজিক্স ইন্সটিটিউটের প্রাপ্ত ডাটা থেকে জানা যায়, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল দ্রোবেতা-তুরনু সেভেরিনের ৫৬ কিলোমিটার উত্তর-পূর্বে গর্জ কাউন্টিতে। এর গভীরতা ছিল ৪০ কিলোমিটার।  

রাজধানী বুখারেস্ট এবং উত্তরাঞ্চলীয় শহর ক্লুজে এ ভূমিকম্প অনুভূত হয়েছে বলে জানা গেছে। এছাড়া সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়েপড়া বেশ কয়েকটি ভিডিওতে দেখা যায়, ভূমিকম্পের সময় সুপারমার্কেটে বিভিন্ন বিপণিবিতানে পণ্যগুলো তাক থেকে পড়ে যাচ্ছে।  

গর্জ কাউন্টির স্থানীয় জরুরি কর্তৃপক্ষ মঙ্গলবার এক বিবৃতিতে বলেছে, তারা আগেভাগে ভূমিকম্প সংক্রান্ত কোনো সতর্কতা পায়নি এবং এত কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবরও পাওয়া যায়নি।   

এর ২৪ ঘণ্টা আগে সোমবার (১৩ ফেব্রুয়ারি) রোমানিয়ার ওলতেনিয়া অঞ্চলে গর্জ কাউন্টিতে ৫.২ মাত্রার একটি ভূমিকম্পের খবর পাওয়া যায়। 

এ দুটি ভূমিকম্পের পরই ৩ মাত্রার আফটারশক হয়েছে বলে জানিয়েছে ওয়াশিংটন পোস্ট। 

সর্বশেষ
জনপ্রিয়