ঢাকা, মঙ্গলবার   ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১৫ ১৪৩০

ডিগ্রি স্তরে উপবৃত্তি, আবেদন শেষ যেদিন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭:০৯, ১৮ মার্চ ২০২৩  

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের

এবার স্নাতক (পাস) ও সমমান পর্যায়ে প্রথম বর্ষে অধ্যয়নরত শিক্ষার্থীদের উপবৃত্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই উপবৃত্তি নিতে আগামী ৬ এপ্রিলের মধ্যে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা।

সম্প্রতি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃক স্নাতক (পাস ও সমমান পর্যায়ের বা ডিগ্রি প্রথম বর্ষে ২০২০-২১ শিক্ষাবর্ষের) ঢাকা বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয় এবং ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ে অধীনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত দারিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের ২০২০-২৩ অর্থবছরে উপবৃত্তি দেওয়া হবে।

জানানো হয়েছে, স্নাতক (পাস) ও সমমান পর্যায়ের বা ডিগ্রির শুধু প্রথম বর্ষের (২০২০-২১ শিক্ষাবর্ষে) অধ্যয়নরত দারিদ্র ও মেধাবী শিক্ষার্থীরা উপবৃত্তি পাওয়ার জন্য নির্ধারিত লিংকে প্রবেশ করে অনলাইনে নিবন্ধন করতে হবে। ই-স্টাইপেন্ড সিস্টেমের ব্যবহার নির্দেশিকা অনুসরণপূর্বক  ১৫ মার্চ থেকে পরবর্তী ৬ এপ্রিল পর্যন্ত উল্লেখিত লিকের সিস্টেম ব্যবহার করে সংশ্লিষ্ট শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবে। নিবন্ধনের জন্য প্রয়োজনীয় নির্দেশনা ওয়েবসাইটে দেওয়া আছে। সফটওয়্যারে তথ্য অ্যান্টির জন্য সংশ্লিষ্ট সব শিক্ষা প্রতিষ্ঠান প্রধান এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার মাধ্যমে এরই মধ্যে দেওয়া ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে অথবা মাউশির ইএমআইএস সফটওয়্যারের জন্য ব্যবহৃত ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করেও লগইন করা যাবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সামগ্রিক প্রক্রিয়া সম্পন্ন করে শিক্ষা প্রতিষ্ঠান প্রধানরা আগামীকাল ১৯ এপ্রিল তারিখের মধ্যে প্রাথমিকভাবে নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা প্রদানের জন্য একটি স্বাক্ষরিত কার্যবিবরণী সংযুক্ত আপডেট করে সিস্টেম ব্যবহারের মাধ্যমে অনলাইনে ট্রাস্টে পাঠাতে হবে। প্রাথমিকভাবে নির্বাচিত শিক্ষার্থীদের তালিকার কোনো হার্ডকপি প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টে পাঠানোর প্রয়োজন হবে না। 

সর্বশেষ
জনপ্রিয়